০২ জ্যৈষ্ঠ  ১৪২৯  বৃহস্পতিবার ১৯ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

নখের পাশের চামড়া ছেঁড়ার অভ্যাস আছে? বিপদ ডেকে আনবেন না

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 15, 2018 6:57 pm|    Updated: August 23, 2019 12:55 pm

Here’s why you should never rip off hangnail

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নখের যত্ন অনেকেই নিয়ে থাকেন। সুন্দর করে সাজিয়েও থাকেন। কিন্তু নখের দু’পাশে যে অবাঞ্ছিত চামড়াটি বেড়ে থাকে, তাঁর যত্ন ক’জন নেন? নখের মতো সেটিও তো শরীরের অঙ্গ। তারও যত্নের প্রয়োজন।

90eea2c4db178dd15bf47ccacff12651

[ভারতে আত্মপ্রকাশ করল Xiaomi Redmi 5, জানুন দাম-সহ সম্পূর্ণ স্পেসিফিকেশন]

  • নখের পাশে ছোট্ট একটু চামড়া উঠতে থাকলেই তা অস্বস্তির সৃষ্টি করে। অনেকেই চামড়াটি ছিঁড়ে ফেলতে উদ্যত হন। কিন্তু এতেই বাড়ে বিপদ। সামান্য টানেই অনেকটা মাংস উঠে আসে। তা ব্যথা বাড়িয়ে তোলে। তাই নেলকাটার দিয়ে খুব সাবধানে ওই অংশটি কাটবেন।
  • নখকুনি হওয়ার অন্যতম কারণ নখের পাশের এই চামড়াগুলি। এর ফলে ভীষণ ব্যথা হয়। নিজে নিজে চিকিৎসা করাবেন না। বিশেষজ্ঞের পরামর্শ নিন। কারণ আঙুলের ওই অংশে শরীরের অনেক গুরুত্বপূর্ণ নার্ভ থাকে। একটু অসতর্ক হলেই বিপদ বাড়তে পারে।
  • অনেকেরই দাঁত দিয়ে এগুলি কামড়ে ছিঁড়ে নেওয়ার অভ্যাস রয়েছে। এমন করতে থাকলে আঙুলের ক্ষতি হতে পারে। দীর্ঘ সময় পরে ওই জায়গায় ক্ষত হয়ে যেতে পারে।

Untitled-2

[এই ছয় উপায়ে সুরক্ষিত থাকবে আপনার প্রিয় জুতোজোড়া]

তাহলে যত্ন কেমন করে নেবেন?

নখের পাশে এই চামড়াগুলি আদতে শরীরেরই অংশ। শরীর থেকে পৃথক হয়ে গেলেও তা দেহের সঙ্গেই যুক্ত থাকে। তাই এগুলিরও যত্ন প্রয়োজন।

  • যখন নখ কাটবেন তখনই তার পাশের অতিরিক্ত চামড়াটি কেটে দেবেন। আর তা এমনভাবে কাটবেন যাতে আপনার ব্যথাও না লাগে, আবার অবাঞ্ছিত অংশটিও বাদ চলে যায়।
  • কিছু চামড়া নখের মধ্যেও বেড়ে ওঠে। সেগুলিও বেশ সাবধানে ছেঁটে ফেলুন।
  • অনেক সময় নখের কোণে ময়লা জমে যায়। উষ্ণ গরম জলে হাত ও পা কিছুক্ষণ চুবিয়ে রাখুন। তারপর ব্রাশ দিয়ে পরিষ্কার করে ফেলুন। এভাবে সুস্থ থাকুন, ভাল থাকুন।

Untitled-2

[মোবাইলের বিকিরণ বিষের থাবায় শিশুরা, আড়ালে ব্রেন ক্যানসারের বীজ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে