Advertisement
Advertisement

Breaking News

Silver Jewelry Clean

রুপোর গয়না ও বাসনের দাগ দূর করতে চান? জেনে রাখুন উপায়

আপনার গেরস্থালিতেই রয়েছে পরিষ্কার করার সামগ্রী।

Know how to Clean Silver Jewelry and other pernicious things | Sangbad Pratidin
Published by: Suparna Majumder
  • Posted:December 24, 2022 9:00 pm
  • Updated:December 24, 2022 9:31 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিয়ে ছাড়াও সারা বছর টুকটাক নেমন্তন্ন তো লেগেই থাকে। নতুন বছরের পার্টিও আসছে সামনে। এমন নিমন্ত্রণে তো আর সবসময় সোনা বা হীরের গয়না পরে যাওয়া সম্ভব নয়। তখন কাজে দেয় রুপোর গয়নাগুলি। অনেকে আবার বাড়ির কোনও শুভ অনুষ্ঠানে রুপোর ছোট বাসন ব্যবহার করেন। কিন্তু দরকারি এই গয়না বা বাসনগুলি বের করে যদি তাতে কালো কালো দাগ দেখা যায় তাহলে? তাহলে আর কী করবেন! চটজলদি বাড়িতেই পরিষ্কার করে নিতে পারবেন। দোকানের ভরসায় থাকতে হবে না।

how to Clean Silver Jewelry

Advertisement

প্রথমে অবশ্যই বলা যায় সার্ফের জলে চুবিয়ে রাখার কথা। হালকা গরম জলে সার্ফ দেবেন। তাতে দশ মিনিট গয়না বা বাসনগুলি চুবিয়ে রাখবেন। তারপর বের করে হালকাভাবে ব্রাশ (পুরনো বাতিল করে দেওয়া টুথব্রাশ) দিয়ে ঘষে গরম জল দিয়ে ধুয়ে নেবেন। এবার মাইক্রোফাইবার তোয়ালে দিয়ে ভাল করে মুছে নিলেই হবে।

Advertisement

[আরও পড়ুন: স্মার্টওয়াচ বা ব্লু টুথ হেডফোন নয়, বড়দিনে প্রিয়জনকে দিন এই ৫ অত্যাধুনিক ডিভাইস]

সময়ের সঙ্গে সঙ্গে সমস্ত ধাতুর গয়নাই ঔজ্জ্বল্য হারায়। রুপোর গয়নাও ব্যতিক্রম নয়। সেই দীপ্তি ফেরানোর একটি সহজ উপায় রয়েছে। আর তা আপনার রান্নাঘরেই রয়েছে। ভিনিগার। দু’টেবিল চামচ বেকিং সোডা ও আধা কাপ সাদা ভিনিগার একটি পাত্রে ভালভাবে মিশিয়ে নিন। তাতে ২-৩ ঘণ্টা ভিজিয়ে রুপোর গয়না বা বাসন ভিজিয়ে রাখুন। এরপর মিশ্রণ থেকে তা তুলে ব্রাশ দিয়ে ঘষে নিলেই উঠে যাবে দাগছোপ। ফিরবে ঔজ্জ্বল্য।

how-to-Clean-Silver-Jewelry-1

গেরস্থালির আরও একটি জিনিস রুপোর গয়না বা বাসন পরিস্কার করতে কাজে লাগে। আর তা হচ্ছে টুথপেস্ট। হ্যাঁ, প্রথমে তা ভাল করে গয়না বা বাসনে ঘষে দিতে হবে। চাইলে আঙুল দিয়েও ঘষতে পারে। তবে বাতিল করা টুথব্রাশও ব্যবহার করতে পারে। তারপর ভাল করে জল দিয়ে পরিষ্কার করে নিয়েই দেখবেন দাগছোপ দূর হয়ে গিয়েছে।

[আরও পড়ুন: ব্লাড সুগারের ভয়ে মিষ্টিতে না, বড়দিনে কেকের দোকানে লম্বা লাইন বাঙালির]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ