BREAKING NEWS

২৬  শ্রাবণ  ১৪২৯  রবিবার ১৪ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

জামায় ঘামের দাগ? দূর করুন এই ৫ ঘরোয়া টোটকায়

Published by: Akash Misra |    Posted: June 3, 2022 9:20 pm|    Updated: June 3, 2022 9:21 pm

Remove Stains From Clothes At Home Better Than The Dry Cleaner | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গরমে কেউ বেশি ঘামান, কেউ কম। তবে অনেকেরই এত ঘাম হয় যে জামায় বিশ্রি দাগ পড়ে যায়। বিশেষ করে যাঁরা অফিসে হালকা রঙের জামা পড়েন, তাঁদের জামায় ঘামের ছোপ ছোপ দাগ বেশি পড়ে। অনেক সময়ই ডিটারজেন্টেও এই দাগ উঠতে চায় না। তবে ঘরোয়া টোটকায় এই দাগ খুব সহজেই তোলা যায়।

১) প্রথমে পোশাকটিকে ভাল করে জলে ভিজে রাখুন। এরপর জল থেকে তুলে দাগের উপর লেবুর রস লাগিয়ে নিন। হালকা হাতে একটু ঘষে নিন। দেখবেন দাগ খুব সহজেই উঠে যাবে।

২) গরমজলে কিছু পরিমাণ নুন মিশিয়ে নিন। সেই জলে পোশাকটি ভিজিয়ে রাখুন। কিছুক্ষণ পর জল থেকে তুলে দাগের জায়গাটা ভাল করে ঘষে নিয়ে ডিটারজেন্ট দিয়ে ধুয়ে নিন।

৩) সমান অনুপাতে হাইড্রোজেন পারক্সাইড ও জল মিশিয়ে নিন। দাগ লাগা জায়গাটি আধ ঘণ্টা ভিজিয়ে রাখুন সেই মিশ্রণে। আধ ঘণ্টা পর ধুয়ে ফেলুন জল দিয়ে।

[আরও পড়ুন: বাঁশের টুথব্রাশেই শুরু হোক দিন, দাঁতের যত্নের সঙ্গে রুখবে দূষণও ]

৪) দুটি অ্যাসপ্রিন ওষুধ গুঁড়ো করে, অল্প গরম জলে গুলে নিন। পোশাক ধোয়ার ঘণ্টা দুয়েক আগে দাগের উপর মাখিয়ে রাখুন মিশ্রণটি। হালকা হাতে ঘষে নিন জায়গাটি। দেখবেন দাগ উঠে যাবে।

৫) খাবার সোডার সঙ্গে পরিমাণ মতো জল মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। সঙ্গে অল্প লেবুর রস মিশিয়ে নিন। এবার সেই পেস্টটি দাগের উপর মাখিয়ে রাখুন ঘণ্টা খানেক। হালকা হাতে একটু ঘষে নিন। তারপর ডিটারজেন্ট মেশানো জলে ধুয়ে নিন।


তবে গরমকালে পোশাক পরার সময় অবশ্যই ব্যবহার করুন সঠিক অন্তর্বাস। তাহলেই জামায় ঘামের দাগ হবে না। পুরুষরা শার্টের ভিতর পরুন স্যান্ডো গেঞ্জি। এতে ঘাম, সরাসরি জামায় দাগ ফেলবে না। নিয়মিত দুবলো স্নান করুন। প্রচুর জল খান। চেষ্টা করুন সব সময় পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে।

[আরও পড়ুন: মাথাব্যথার সমস্যায় ভুগছেন? বাড়িতেই তৈরি করে ফেলুন এই ‘আশ্চর্য মলম’]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে