BREAKING NEWS

২৯ আশ্বিন  ১৪২৮  শনিবার ১৬ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

পুজোর আগে ঘর পরিষ্কার করবেন তো? জেনে রাখুন এই সহজ ৭ উপায়

Published by: Akash Misra |    Posted: September 27, 2021 9:55 pm|    Updated: September 27, 2021 9:55 pm

Simple steps that you can follow to clean the dust from your home | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পুজো (Durga Puja 2021) আসতে আর মাত্র ক’দিন বাকি। মোটামুটি অনেকেই সেরে ফেলেছেন পুজোর শপিং। পুজো মানে কিন্তু শুধুই নিজের সাজগোজ নয়। গোটা বাড়িতে পুজোর রং লাগলেই, মনে হয় পুজো আসছে। সেই ছোট্টবেলা থেকে মা-ঠাকুমারা মহালয়ার আগে ঘর ঝাড়তে শুরু করতেন। সময় এগিয়েছে, এই হাইটেক যুগে হাতে সময়ের ঘাটতি। তা বলে কি আর ঘর পরিষ্কার করা হবে না? নো চিন্তা! ঘর ঝাড়াকে সহজ করে ফেলুন। মেনে চলুন এই ৭ উপায়।

১) একদিনেই গোটা বাড়ির ময়লা পরিষ্কার করার চাপ নেবেন না। প্রত্যেকদিন একটি করে ঘর বেছে নিন। শুরু করুন ঘরের সিলিং থেকে। এ জন্য ব্যবহার করুন লম্বা ঝুল ঝাড়ু। মাথায় কাপড় ও মুখে মাস্ক পরে নিন এতে ধুলো নাকে-মুখে ঢুকবে না।

২) আসবাবপত্র পরিষ্কার করার জন্য পাতলা কাপড় ব্যবহার করুন। কাপড়টি ভিজেয়ে নিন। এতে আসবাবপত্রে লেগে থাকা ময়লা জলদি দূর হবে।

৩) ঘরের মেঝেতে কার্পেট থাকলে তার উপর বেকিং সোডা ছড়িয়ে দিন। কিছুক্ষণ রেখে ভাল করে পরিষ্কার করে নিন। দেখবেন দুর্গন্ধ দূর হয়েছে।

Dusting

৪) পর্দা খুলে নিন। ভাল করে পেলমেট পরিষ্কার করে নিন। যদি পর্দা না খুলতে চান, তাহলে ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে পর্দা পরিষ্কার করতে পারেন। ভ্যাকুয়াম ক্লিনার না থাকলে, বড় নরম ঝাঁটা দিয়ে ভাল করে পর্দা ঝেড়ে নিন।

[আরও পড়ুন: এই ৭টি সহজ উপায়ে দূর করুন ঘরের মাকড়সা]

৫) আয়না নিয়মিত পরিস্কারের জন্য গ্লাস ক্লিনার বা জলে সামান্য ডিটারজেন্ট দিয়েও পরিষ্কার করে শুকনো কাপড় দিয়ে কাচ মুছে দিন। এতে  দাগ হবেনা এবং আয়না ঝকঝকে দেখাবে।

৬) ইনডোর প্ল্য়ান্ট থাকলে, টবে জমে থাকা শুকনো পাতা, ফুল ফেলে দিন। গাছের পাতাকে ভেজা নরম কাপড় দিয়ে মুছে ফেলুন। গাছ সতেজ থাকবে। 

Dusting

৭) ঘর ঝাড়ার সময় অনেকেই চেয়ার বা টুলের উপর দাঁড়িয়ে সিলিং বা সিলিং ফ্যান পরিষ্কার করেন। এতে বিপদ হতে পারে। তাই ছোট্ট সিঁড়ি কিনে নিতে পারেন। এতে আপনার পরিষ্কার করতে সুবিধা হবে এবং পড়ে যাওয়ার ভয়ও থাকবে না।

সবশেষে বলা ভাল রোজ যদি অল্প অল্প করে ঘর পরিষ্কার রাখেন, তাহলে দেখবেন একদিনে বেশি চাপ পড়বে না। তাই ঘর ঝাড়াটাকে প্ল্যান করে নিন। বাড়ির অন্য সদস্যদেরও বলুন আপনাকে সাহায্য করতে। এতে কাজ সহজ হয়ে যাবে। 

[আরও পড়ুন: ঘরের মেঝে কালচে হয়ে উঠছে? ঝকঝকে করুন এই ৫ সহজ উপায়ে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement