BREAKING NEWS

১১ অগ্রহায়ণ  ১৪২৯  সোমবার ২৮ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

পিঁয়াজের খোসা ফেলে দেবেন না, বরং কাজে লাগান এভাবে, রইল টিপস

Published by: Akash Misra |    Posted: September 1, 2022 9:16 pm|    Updated: September 1, 2022 9:16 pm

Uses of onion peel that you need to know | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আসলে কিছুই ফেলা যায় না। ঠিকঠাক ব্যবহার করতে পারলে, ফেলে দেওয়া জিনিস থেকেও লাভ পাওয়া যায়। যেমন, পিঁয়াজের খোসা!

ব্যাপারটা একটু খোলসা করে বলা যাক। পিঁয়াজ কেটে, তার খোসাগুলো টুক করে আমরা ফেলে দিই। কিন্তু জানেন, এই খোসা কত কাজে লাগতে পারে?

১) অনেকেই বাজার চলতি প্রসাধনি দিয়ে চুলে কলপ করেন। বাজার থেকে কেনা হেয়ারকালার ব্যবহার না করে পিঁয়াজের খোসা ব্যবহার করা যেতে পারে। একটি শুকনো লোহার কড়াইতে পিঁয়াজের খোসাগুলি নিয়ে অল্প আঁচে সেঁকে নিন। একেবারে কালো হওয়া পর্যন্ত গরম করুন। ভাজা হয়ে এলে খোসা একেবারে গুঁড়ো করে নিন। এই গুঁড়োর সঙ্গে সামান্য পরিমাণ নারকেল তেল অথবা অ্যালোভেরা জেল মিশিয়ে নিলেই তৈরি হয়ে যাবে কলপ।

[আরও পড়ুন: সংসারে সুখশান্তি চান? বেডরুম সাজানোর সময় এই বিষয়গুলির খেয়াল রাখুন ]

২) আজকাল অনেকেই অনিদ্রায় সমস্যায় ভোগেন। ঘুমের ওষুধ না খেয়ে পিঁয়াজের খোসা ব্যবহার করতে পারেন। পিঁয়াজের খোসায় থাকে এল-ট্রিপটোফ্যান নামক এক প্রকার অ্যামাইনো অ্যাসিড। এটি অনিদ্রা কাটাতে সহায়তা করে বলে মনে করেন অনেকে। কয়েকটি পিঁয়াজের খোসা গরম জলে ফুটিয়ে তা চায়ের মতো করে পান করে নিন। দেখবেন সমস্যা দূর হবে।

৩) যাঁরা বাগান করতে পছন্দ করেন তাঁরা কিন্তু সার তৈরির জন্য অনায়াসে পিঁয়াজের খোসা ব্যবহার করতে পারেন। সার হিসাবেও দারুণ কার্যকর পেঁয়াজের খোসা। সরাসরি গাছের গোড়ায় ছড়িয়ে দিতে পারেন পেঁয়াজের খোসা। তা ছাড়াও অনেক সময়ে ছাদ-বাগানের গাছের মধ্যে পোকা ধরে যায়। এই পোকা দূর করতে দারুণ কাজ করে পিঁয়াজের খোসা।

[আরও পড়ুন: অর্পিতার ফ্ল্যাটে ৫০ কোটি! জানেন, নিশ্চিন্তে বাড়িতে কত টাকা ও সোনা রাখা যাবে?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে