BREAKING NEWS

২১ জ্যৈষ্ঠ  ১৪২৭  বৃহস্পতিবার ৪ জুন ২০২০ 

Advertisement

জানেন, বাড়িতে থাকা এই জিনিসগুলোরও মেয়াদ শেষ হয়?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: August 19, 2017 1:56 pm|    Updated: October 4, 2019 5:50 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  রোজ ব্যবহার করেন এই জিনিসগুলো। রোজকার ব্যবহৃত,ভীষণ চেনা এই দ্রব্যগুলি বছরের পর বছর ধরে ব্যবহার করে আসছেন। আচ্ছা, কখনও মনে হয়েছে এই জিনিসগুলোর মেয়াদ ফুরোতে পারে?

[নেতাজি কি সত্যিই বেঁচে রয়েছেন? নেটদুনিয়ায় তরজা তুঙ্গে]

কল্পনাও করতে পারবেন না, যে এইসব কিছুরই মেয়াদ ফুরোয়। একটা নির্দিষ্ট সময় পরেই এদের ব্যবহার করা ঠিক নয় আপনার প্রিয়জনের স্বাস্থ্যের জন্য। ভাবছেন, মেয়াদ তো ফুরোয় শুধু ওষুধের। আর বাকি জিনিস পুরোনো হলে, নিজেরাই ফেলে দিই!  তাই তো?  কিন্তু না। এখানে যে জিনিসগুলোর কথা বলা হবে, তার সবকটাই আমরা বছরের পর বছর, মাসের পর মাস ব্যবহার করি! অথচ এই সব জিনিসই ফেলে দেওয়া উচিত মাস ছয়েক ব্যবহার করার পরেই। মজার ব্যাপার, কেনার সময়ও কোনও বিক্রেতা এই ব্যাপারে সতর্ক করেনা আপনাকে। কোথাও লেখাও থাকে না যে জিনিসগুলির মেয়াদ কবে ফুরোচ্ছে। ফলে মেয়াদ উত্তীর্ণ জিনিসই আপনি ব্যবহার করে যান।

১. তোয়ালে

আপনার নিত্যব্যবহারের জিনিস। জানেন কি ঠিক কতদিন ধরে একই তোয়ালে ব্যবহার করতে পারবেন আপনি, বা করা উচিত? এক থেকে তিন বছরের বেশি একই তোয়ালে ব্যবহার করা উচিত নয়। ভেজা তোয়ালে ব্যকটেরিয়া তৈরি করে। যা সহজে তোয়ালে থেকে যায় না। এমনকী বার বার ধোওয়ার পরেও তা থেকে যায় তোয়ালের মধ্যে।

towel

২. চপ্পল বা চটি

বাড়িতে পরার চটির মেয়াদ ফুরোয় খুব তাড়াতাড়ি। জানেন সেটা?  হ্যাঁ। ছয় মাসের মধ্যে একটা চটির মেয়াদ ফুরিয়ে যায়। বাড়িতে পরার চটি খুব ভালো করে ধোওয়া দরকার। নয়তো ছড়াতে পারে ছত্রাক সংক্রমণ। প্রতি ছয় মাস অন্তর পালটান বাড়িতে পরার চটি।

ClosedToeSlipper2

৩. সাবানের স্পঞ্জ

দু সপ্তাহ ব্যবহার করে ফেলে দিন সাবানের স্পঞ্জ। যত দামিই হোক না কেন, স্পঞ্জ বদলান দু সপ্তাহের মধ্যে। পুরনো হোক বা না হোক, বদলে ফেলুন তা। কারণ এই সময়ের মধ্যেই তার মেয়াদ ফুরিয়ে যায়। ছত্রাক সংক্রমণের আশঙ্কা থেকে যায় এই স্পঞ্জ থেকেও। যা ছড়িয়ে পড়তে পারে আপনার শরীরে। বিশেষজ্ঞরা বলছেন, ব্যবহারের আগে, গরম জল দিয়ে ধুয়ে নিন স্পঞ্জকে।

sponge

৪. দৌড়ানোর জুতো

রোজ সকালে এই জুতো ছাড়া আপনার মর্নিং ওয়াক অসম্পূর্ণ। কিন্তু বেশিদিন একই জুতো পরে দৌড়োবেন না। বড়জোর এক বছর। তা বদলে ফেলুন এই সময়সীমার মধ্যেই। কেন জানেন? কয়েক মাইল দৌড়োনোর পরেই জুতোর নমনীয়তা হারাতে থাকে। যার ফলে চাপ পড়ে আপনার হাড়ের সন্ধিস্থলে। তাই সচেতন হোন।

6-ban-running-shoes-for-women

৫. মাথার বালিশ

দুই থেকে তিন বছরের মধ্যে বদলে ফেলুন মাথার বালিশ। তুলোর চরিত্র বদল হতে শুরু করে এই সময়ের মধ্যেই। ঘাড়ে চাপ পড়ে অতিরিক্ত। যদিও সেটা বুঝতে সময় লেগে যায় অনেকটা। তাই সময় থাকতেই সাবধানতা অবলম্বন করা ভালো।

B002PWFSHG_thermarest_pillow2_lg

৬. চিরুণি

জানি আমরা, প্রতি সপ্তাহে চিরুণি খুব ভালো করে পরিষ্কার করেন আপনি। তারপরেও থেকে যায় সংক্রমণের ভয়। যেখান থেকে ইনফেকশন ছড়াতে পারে ত্বক ও মাথার তালুতে। চুল পড়ে যাওয়ার অন্যতম কারণ কিন্তু এটাই। তাই চিরুণি বদলান প্রতি এক বছর অন্তর।

combing-curly-hair

সুস্থ থাকার এই ছোট ছোট টোটকাগুলো কিন্তু উপকারী। অথচ কষ্টসাধ্যও নয়। খুব সহজেই সমাধান করা যায় ঘরোয়া সমস্যার। শুধু একটু সচেতন হলেই চলবে। তাই না ?

[বিকিনিতে সৈকতে উষ্ণতা ছড়ালেন আরও এক তারকা-কন্যা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement