১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

মুশকিল আসান, এসে গেল স্ব-নিয়ন্ত্রিত মোটরবাইক

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 7, 2017 2:11 pm|    Updated: January 7, 2017 2:11 pm

Honda introduces self balancing motorbikes

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  ছেলে একটু বড় হতেই শুরু হয় বাইকের বায়না।  বাইক কিনে দিতেই হবে। সে নাহয় কিনে দেওয়া গেল। কিন্তু তারপর তাদের বাবা-মার চিন্তার কি শেষ আছে ? বাইক চালানো শিখতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে কখন কোথায় দুর্ঘটনা ঘটিয়ে বসে। তারপর তো জীবন নিয়ে টানাটানি। তার থেকে না কিনে দেওয়াই মঙ্গল। কিন্তু, না আর চিন্তার কোনও কারণ নেই। এবার হয়ত সেই সমস্ত চিন্তিত মা-বাবার মনের কথা বুঝেই ‘সেল্ফ ব্যালেন্সিং’ বাইক বাজারে আনছে হন্ডা।

আর তাছাড়া যাঁরা বাইক চালাতে যথেষ্ট পটু তারাও বাইক চালাতে গিয়ে দুর্ঘটনা যে ঘটায় না তা নয়। বিশেষত ধীর গতিতে বাইক চালাতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে উলটে পড়তে পারেন এ ভয় তো কার না থাকে। আর বাইকে বসে নির্দিষ্ট এক জায়গায় বাইক দাঁড় করিয়ে রাখার কথা তো ভাবাই যায় না। তবে এবার থেকে সবই সম্ভব হবে। কারণ হন্ডার নতুন স্ব-নিয়ন্ত্রিত বাইকে মুশিকল আসান হবে। এখানে দুম করে পড়ে যাওয়ার কোনও ভয়ই নেই। আর তাই ভয় না পেয়ে মজা করে এবার থেকে বাইক চালানোর মজা নিতে পারবেন অনেক আরোহীই।

হন্ডার তরফে জানানো হয়েছে এক ধরনের রোবোটিক টেকনোলজি ব্যবহার করা হয়েছে এই বাইকে। এই বাইককে বলা হচ্ছে হন্ডা রাইডিং অ্যসিস্ট বাইক। ঠিক যেভাবে নিজের পোষ্যকে রাস্তায় নিয়ে বের হলে সে আপনার কথা শুনে চলে। তেমনই এই বাইকও আপনার বাধ্য হয়েই চলবে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে