২৯ ভাদ্র  ১৪২৬  সোমবার ১৬ সেপ্টেম্বর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘হাই অ্যালেক্সা। প্লিজ ফেভার মি।’ যে কোনও প্রশ্ন করুন। উত্তর আসবে সঙ্গে সঙ্গে। গোটা বিশ্বে গ্রাহক সংখ্যা ১০ কোটি। তথ্য বলছে প্রস্তুতকারী সংস্থা আমাজন নিজেই। প্রথম কয়েকবছর অনেক ব্যর্থতা এলেও ধীরে ধীরে জনপ্রিয়তা বাড়ছে। সংস্থাও পুরনো ভুল শুধরে আরও আপগ্রেড করেছে। তাই মানুষের জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে পড়ছে অ্য়ালেক্সা। কিন্তু শুধু কিনলেই তো হল না। অধিকাংশ গ্রাহকদের কাছে বড় সমস্যা, কীভাবে সেট-আপ করে অ্য়ালেক্সা! নেটদুনিয়ায় খুঁজলে হাজার উত্তর পাবেন। কিন্তু কোনটা সঠিক, আর কোনটা নয়, তা বোঝা কঠিন। অ্যান্ড্রয়েড বা আইফোনে এই অ্যালেক্সা ব্যবহার করার পদ্ধতি ঠিক কেমন! ইকো ডট, ইকো প্লাস বা অন্য আমাজন ইকো ডিভাইসকে কীভাবে সংযোগ করবেন? আসুন অ্যালেক্সাকে প্রশ্ন করার আগে একবার এই সহজ পদ্ধতিগুলো দেখে নেওয়া যাক।

[এক সূত্রে বাঁধা পড়ছে মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম!]

আধুনিক যুগে প্রথম হ্যান্ড ফ্রি ডিভাইস আনার উদ্যোগ আনে আমাজন। তবে অনেক মানুষই সহজভাবে নিতে পারেনি। ঘরে আনার পরেও হাজার ঝামেলা। কীভাবে আপনার নির্দেশ শুনবে অ্যালেক্সা? একবার শিখতে পারলে ভবিষ্যতে আপনার অনেক কাজ সহজ করে দেবে অ্যালেক্সা। প্রথমে আমরা দেখে নেব আইফোন বা অ্যান্ড্রয়েড ফোন থেকে কীভাবে অ্যালেক্সা ইকো ভার্সন নিয়ন্ত্রণ করবেন।

১. প্রথমে অ্যালেক্সা অ্যাপ ডাউনলোড করুন। তারপর আমাজন অ্যাকাউন্ট থেকে সাইন ইন করুন।
২. এবার ইকো ডিভাইসের প্লাগ অন করুন। নীল আলো জ্বলে ডিভাইস শুরু হবে। তারপর ডিভাইসে কমলা আলো জ্বলবে। আলোটি স্থির হয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন।
৩. অ্যালেক্সা অ্যাপের মাথার দিকে তাকান। দেখুন একটি প্লাস বাটন আছে। তাতে ক্লিক করলেই ডিভাইস বেছে নেওয়ার অপশন দেবে অ্যাপ। বেছে নিন আপনার ডিভাইস।
৪. এরপর অ্যাপের নির্দেশ অনুযায়ী আপনার ইকো ডিভাইসটি ওয়াই-ফাই কানেকশনের সঙ্গে সংযুক্ত করুন।

[ফেক ‘ফেসে’ পুড়ছে মুখ, জেনে নিন কীভাবে পর্ন সাইটে ছড়াচ্ছে জাল ভিডিও]

ব্যস। এবার রেডি। আপনি এবার যা নির্দেশ দেবেন, আপনার অ্যালেক্সা ইকো ডিভাইস সেই মতো উত্তর দেবে। কিন্তু ইনপুট ভয়েসের জন্য কোনও স্পিকার লাগে না। আপনি যা বলবেন, আপনার ডিভাইস শুনতে পাবে। কিন্তু অ্যালেক্সা কী বলবে, সেটা আপনি স্পিকারের সঙ্গে সংযোগ না করলে শুনতে পাবেন না।

তবে ইকো স্পটের পদ্ধতি একটু আলাদা। তবে আগের পদ্ধতির থেকে আরও সহজ। অন স্ক্রিনের মাধ্যমে আপনি অ্যালেক্সাকে নির্দেশ দিতে পারেন। ওয়াই-ফাই চালু করার জন্য অন-স্ক্রিন নির্দেশ দিন ও আমাজন অ্যাকাউন্টে লগ-ইন করুন। অ্যান্ড্রয়েড বা আইফোনের মাধ্যমেও লগ-ইন করতে পারেন।

এবার দেখে নেব কীভাবে আপনার অ্যান্ড্রয়েড বা আইফোনে কীভাবে আপনার ডিভাইসকে কানেক্ট করবেন। ইকো সিরিজ ডিভাইস ছাড়াও আপনার অ্যান্ড্রয়েড বা আইফোনে আপনি ব্যবহার করতে পারেন অ্যালেক্সা। অ্যান্ড্রয়েডের ইনবিল্ড গুগল অ্যাসিস্ট্যান্টের বদলে অ্যালেক্সা ব্যবহার করতে পারেন।

[সবজি বোঝাই স্বয়ংক্রিয় গাড়ি, চমক দিতে পথে নামছে রোবো-মিনিভ্যান]

১. প্রথমে আপনার ফোনে অ্যাপটি ইনস্টল করতে হবে। তারপর আমাজন অ্যাকাউন্টে লগ-ইন করতে হবে।
২. এরপর ফোন সেটিংয়ে যান। অ্যাপটি খুললে উপরে ডানদিকে তিনটি ডট দেখতে পাবেন। একে ডিফল্ট অ্যাপ ও অ্যাসিস্ট ও ভয়েস ইনপুট হিসেবে ব্যবহারের অনুমতি দিন।
৩. স্যামসং ফোনে এই অপশনকে দেখাবে ডিভাইস অ্যাসিস্টান্ট অ্যাপ। এক একধরনের অ্যান্ড্রয়েড ভার্সনে অন্য নাম দেখাতে পারে। ইউআই আলাদা হলেও এই সমস্যা হতে পারে।
৪. পরের পাতায় যান। গুগল অ্যাসিস্টেন্ট ও অ্যালেক্সা, দুটি অপশন পাবেন। ডিফল্ট ডিভাইস হিসেবে অ্যালেক্সাকে বেছে নিন।
৫. কোনও অনুমতি চাইলে হ্যাঁ অপশন বেছে নিন।

ব্যস। এবার আপনার অ্য়ান্ড্রয়ডে ব্যবহার করতে পারবেন অ্যালেক্সা। এবার বাকি আইফোন। আইফোনের নিজস্ব অ্যাসিস্টেন্টের নাম সিরি। আইফোনেও একইভাবে অ্যালেক্সা ইনস্টল করুন ও আমাজনে লগ ইন করুন। অ্যালেক্সা ব্যবহার করার অনুমতি চাইলে হ্যাঁ অপশন বাছুন। আর কোনও সমস্যা নেই। ব্যবহার করতে পারবেন অ্যালেক্সা।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং