৮ শ্রাবণ  ১৪২৬  বুধবার ২৪ জুলাই ২০১৯ 

Menu Logo বিলেতে বিশ্বযুদ্ধ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাড়ির বড়রা সবসময় একটা কথা বলেন। অন্তর্বাস নিয়মিত পরিষ্কার করা উচিত। নাহলে শরীর অসুস্থ হয়। সেই কথা শিরোধার্য করে সবাই অন্তর্বাস পরিষ্কার করে প্রতিদিন। কিন্তু ধোয়ার প্রক্রিয়াটি কি ঠিক? অন্য জামাকাপড় যেভাবে ধোয়া হয়, সেভাবে ধুতে নেই অন্তর্বাস। এগুলি ধোয়ার একটি নির্দিষ্ট রীতি রয়েছে। আর তা না মানলে অন্তর্বাস বেশিদিন টিকবে না।

জলের তাপমাত্রা

অনেকে মনে করেন ঈষদুষ্ণ জলে অন্তর্বাস ধুতে হয়। তা কখনওই ঠিক নয়। অন্তর্বাস সবসময় ঠান্ডা জলে ধোয়া উচিত। কারণ গরম জল কাপড়ের ইলাস্টিক নষ্ট করে দেয়। এছাড়া কাপড়ের জন্যও গরম জল ভাল নয়।

উলের ডিটারজেন্ট

এই ধরনের ডিটারজেন্টে যেহেতু উলের জামাকাপড় ধোয়া হয়, তাই একটা ধারণা রয়েছে এগুলিতে ধুলে অন্তর্বাস নরম থাকে। এই ধারণা সম্পূর্ণ ভুল। এটি কিন্তু ইলাস্টিক আলগা করে দিতে পারে। বিশেষত ব্রা ও প্যান্টি ধোয়ার সময় কখনই গরম জল ব্যবহার করা উচিত নয়। 

নতুন বছরে ঘরকে দিন নতুন চেহারা ]

ধোয়ার আগে ভিজিয়ে রাখুন

অন্তর্বাস ধোয়ার আগে সবসময় কিছুক্ষণ ভিজিয়ে রাখা খুব জরুরি। এর ফলে কোণ থেকে ময়লা বেরিয়ে যায়। এরপর অন্তর্বাস ধুয়ে দিন। কারণ ভিজিয়ে না রেখে অন্তর্বাস ধুয়ে দিলে কোণে জমে থাকা ময়লা বেরোতে পারে না।

ব্রায়ের হুক খোলা রাখুন

কখনও হুক লাগানো অবস্থায় ব্রা ধোবেন না। সবসময় ব্রা ধোয়ার সময় হুক খোলা রাখুন। নাহলে এই হুক অন্য জামাকাপড়ে আটকে যেতে পারে। সেগুলি ছিড়ে যাওয়ার সম্ভাবনাও থাকে।

ড্রায়ার ব্যবহার নয়

অন্তর্বাস শুকনো করার জন্য কখনই ড্রায়ার ব্যবহার করবেন না। ইলাস্টিক কখনও গরম সহ্য করতে পারে না। ফলে গরম জল ব্যবহার করলে যে ক্ষতি হয়, ড্রায়ার ব্যবহার করলে সেই একই ক্ষতি হতে পারে। ড্রায়ারের গরম হাওয়ায় প্রভাব পড়তে পারে ইলাস্টিকের উপর।

নতুন বছরে কপাল ফেরাতে বাড়িতে লাগান এই গাছগুলি ]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং