BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৫ অক্টোবর ২০২০ 

Advertisement

ধূমপানের কারণে সময়ের আগে মেনোপজ হয়ে যায় মহিলাদের!

Published by: Tanumoy Ghosal |    Posted: December 27, 2018 8:15 am|    Updated: December 27, 2018 8:15 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অফিসপাড়ার গুমটির ধারে অবসরের সুখটান। এখন মহিলাদেরও অন্তরঙ্গ সঙ্গী হয়ে উঠেছে এই অভ্যাস। কর্মরতা থেকে কলেজ গোয়ার্স, দুই আঙুলের ফাঁকে একটা সিগারেট মানেই মনের শান্তি, প্রাণের তৃপ্তি। ধূমপান থেকে কতটা শরীরের ক্ষতি তা আর নতুন করে বলার অপেক্ষা রাখে না। তবে মহিলাদের মধ্যে এই নেশার মত্ততা ডেকে আনতে পারে নানা অসুখ। গ্লোবাল অ্যাডাল্ট টোবাকো সার্ভের তথ্য অনুযায়ী, মহিলাদের মধ্যে সিগারেটে আসক্তির মাত্রা মারাত্মক হারে বৃদ্ধি পাচ্ছে। যা বেশ অ্যালার্মিং বা ভীতিকর বলে আখ্যা দিয়েছেন চিকিৎসকরা।

সার্ভাইক্যাল বা রেক্টাল ক্যানসারের প্রকোপ
আমেরিকান কলেজ অফ অবস্ট্রিশিয়ান অ্যান্ড গাইনোকলজিস্টের মতে ধূমপানের জন্য মহিলা-পুরুষ দুই শ্রেণিই ক্ষতিগ্রস্ত হলেও মহিলাদের সার্ভাইক্যাল ক্যানসারে আক্রান্তের সম্ভাবনা খুব বেশি। এছাড়াও যে সব মহিলা ধূমপান করেন তাঁদের সাধারণদের চেয়ে ছয় গুণ বেশি সম্ভাবনা থাকে ক্যানসারের প্রকোপে পড়ার।

ঋতুস্রাবের হেরফের
যে মহিলারা ধূমপান করেন তাঁদের মাসিক বা ঋতুচক্র স্বাভাবিক থাকে না। অস্বাভাবিক ঋতুচক্রের প্রবণতা প্রায় ৫০ শতাংশ বৃদ্ধি পায়। মহিলাদের ধূমপান সন্তানধারণের প্রতিটি স্তরে সমস্যা ডেকে আনে। দীর্ঘ এই নেশা থেকে দেখা দিতে পারে বন্ধ্যাত্বর সমস্যা।

ভ্রূণের ক্ষতি
গর্ভাবস্থায় ধূমপান ভ্রূণের জন্য বিষ। সিগারেট থেকে উৎপন্ন কার্বন মনো-অক্সাইড শরীরে গেলে ভ্রূণ টিসুর ক্ষতি সবচেয়ে বেশি হয়। নিকোটিন প্ল্যাজেন্টার মধ্যে দিয়ে গেলে ভ্রূণের হার্টরেট বেড়ে যায়। এছাড়াও গর্ভাবস্থায় ধূমপান প্রায় ৩৯ শতাংশ ক্ষেত্রে মিসক্যারেজের সম্ভাবনা ডেকে আনে। এছাড়াও নানা ধরনের জটিলতা দেখা দিতে পারে। শিশুর জন্মের পর ওজন স্বাভাবিক থাকে না। মাতৃত্বকালীন অবস্থায় ধূমপান করলে শিশুর জন্মের পর মাতৃদুগ্ধে নিকোটিন চলে আসে। যা পরবর্তীকালে শিশুর জন্য ক্ষতিকর।

বয়সের প্রভাব
দীর্ঘদিন এই বদ নেশায় ডুবে থাকলে মহিলাদের চামড়া খুব কম বয়সেই কুঁকড়ে যায়। মেনোপজ বয়সের আগেই হয়ে যায়। নিকোটিন ওভারিতে রক্ত সঞ্চালন ব্যাহত করে, ফলে ওভারির স্বাভাবিক কার্যক্ষমতা ব্যাহত হয়ে ইস্ট্রোজেন হরমোনের মাত্রা কমতে থাকে। এছাড়া কম বয়সেই অস্টিওপোরোসিসের আক্রান্তের প্রবণতা বৃদ্ধি পায়। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে ধূমপান বোন মিনারেল ডেনসিটি কমায়।

হার্টের ক্ষতি
ন্যাশানাল ইনস্টিটিউট অফ হেলথের তথ্য অনুযায়ী, ধূমপানের আসক্তি যে সব মহিলাদের রয়েছে তাঁদের ৬ গুণ বেশি সম্ভাবনা রয়েছে হার্টের অসুখে আক্রান্ত হওয়ার।

[ জানেন, প্রস্রাব চেপে রাখতে হলে কেন নাচতে শুরু করেন আপনি?]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement