২২ অগ্রহায়ণ  ১৪২৬  সোমবার ৯ ডিসেম্বর ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঘর সাজানোর ব্যাপারে প্রত্যেকের পছন্দ অপছন্দ থাকে। কেউ জায়গা বাঁচানোর জন্য ফোল্ডিং ফার্নিচারে বিশ্বাসী, কেউ আবার ফেলে দেওয়া জিনিস দিয়ে ঘর সাজান। অনেকের পছন্দ রাজকীয় লুক। নিঃসন্দেহে এই সাজে ঘর দেখতে অসাধারণ লাগে। কিন্তু খরচের কথা ভেবে অনেকেই পিছিয়ে আসেন। তবে জানেন কি, কম খরচের মধ্যেও ঘর আভিজাত্যে মোড়া যায়?

অনেক বিখ্যাত ইন্টিরিয়ার ডিজাইনার কিন্তু ইতিমধ্যেই এই পথে হাঁটতে শুরু করেছেন। তবে চাইলে আপনি নিজেও চেষ্টা করে দেখতে পারেন। বরং এতে খরচ হবে কম আর আপনি নিজেও নিজের মতো করে সাজিয়ে তুলতে পারবেন ঘর। এর জন্য সবচেয়ে ভাল মুঘল ও রাজস্থানী ডিজাইন। এর জন্য মেনে চলুন কয়েকটি টিপস।

royal-interior-1

ঘরের দেওয়াল ও ছাদ

প্রথমেই পালটে ফেলুন ঘরের রং। হালকা বা গাঢ় রং কোনও মতেই ঘরে করবেন না। ঘরে রাজকীয় লুক আনতে ব্যবহার করুন প্যাস্টেল রং। এর জন্য ফিরোজি ব্লু বা অলিভ গ্রিন রং সবচেয়ে ভাল। তবে ন্যুড পিংকের জনপ্রিয়তা এখন বাড়ছে। এর সঙ্গে সামঞ্জস্য রাখতে ছাদে মোজাইক ডিজাইন করতে পারেন। চাইলে দেওয়ালেও এর সঙ্গে মানানসই ডিজাইন করতে পারেন।

গৃহসজ্জার সামগ্রী

রাজকীয়ভাবে ঘরকে সাজিয়ে তুলতে হলে এদিকে অবশ্যই নজর দিতে হবে। আসবাবের রং রাখতে পারেন ক্রিস্প হোয়াইট। তবে মাথায় রাখবেন, সাদায় কিন্তু ধুলো জমে বেশি। তাই এই রং করার আগে দু’বার ভাবুন। এছাড়া সোনালি বা কালোর কোনও শেডও ব্যবহার করতে পারেন। তবে ডিজাইনের দিকে অবশ্যই মন দিন। কারণ আসবাবের সেটাই শেষ কথা। ডেজাইন যদি ভাল না হয়, তবে যতই ভাল রং করুন, সাজ জমবে না। আসবাবের কাপড় যেন হয় নির্ভেজাল সুতির। এতে একটা আলাদা আভিজাত্য ফুটে ওঠে।

royal-interior-2

গাছ ও পেইন্টিং

ঘরের কোণের দিকে বা টেবিলের উপর গাছের টব রাখতে পারেন। হতে পারে ছোট কোনও বাঁশ গাছ, হতে পারে অন্য কিছু। শোয়ার ঘর আর ব্যালকনিতেও গাছ দিয়ে সাজাতে পারেন। তবে ড্রয়িং রুমে গাছ রাখলে ঘরের সৌন্দর্য অন্য মাত্রা পায়। এছাড়া পেইন্টিং দিয়েও সাজাতে পারেন ঘর। তবে এক্ষেত্রে আঁকার উপরে অবশ্যই আলো দিন। হাইলাইট না হলে গোটাটাই মাটি।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং