BREAKING NEWS

২৬ চৈত্র  ১৪২৬  বৃহস্পতিবার ৯ এপ্রিল ২০২০ 

Advertisement

প্রয়াত ‘কাট-কপি-পেস্ট’-এর জনক ল্যারি টেসলার

Published by: Bishakha Pal |    Posted: February 20, 2020 5:28 pm|    Updated: February 20, 2020 7:24 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কাট-কপি-পেস্ট। যদি কম্পিউটরে এই তিনটি সুবিধা না থাকত, তবে কেমন হত? কাজের জন্য আর কেউ কম্পিউটর ব্যবহার করত কিনা সন্দেহ। কম্পিউটর মাত্রই এই তিনটি জিনিস তাই অপরিহার্য। আর এই ত্রিমূর্তির প্রতিষ্ঠাতা যিনি, সেই ল্যারি টেসলার প্রয়াত হলেন। বয়স হয়েছিল ৭৪ বছর।

খুব বিখ্যাত ব্যক্তি ছিলেন না টেসলার। স্টিভ জোবস বা বিল গেটসের মতো তাঁর নাম সর্বজনবিদিত ছিল না তিনি। কিন্তু তাঁর সৃষ্টির সঙ্গে মানুষ পুঙ্খানুপুঙ্খভাবে পরিচিত। ১৯৪৫ সালে নিউইয়র্কে জন্মেছিলেন ল্যারি টেসলার। স্যান্ডফোর্ডে কম্পিউটর সায়েন্স নিয়ে পড়াশোনা করেন। তারপর শুরু করেন কেরিয়ার। ইয়াহু, অ্যাপেলের মতো সংস্থায় কাজ করেছেন তিনি। জেরক্স সংস্থায় কাজ করার সময় তিনি কাট, কপি, পেস্ট আবিষ্কার করেন। তাঁর আবিষ্কৃত এই তিনটি সুবিধা তোলপাড় ফেলে দেয় টেকনোলজির দুনিয়ায়।

[ আরও পড়ুন: ‘কর্তৃপক্ষের গাফিলতিতে পুড়ে ছাই মারুতির সার্ভিস সেন্টার’, অগ্নিকাণ্ডে ক্ষুব্ধ মিমি ]

১৯৮০ সালে অনেকে জেরক্স ছেড়ে স্টিভ জোবসের অ্যাপেলে সংস্থায় যোগদান করে। তাদের মধ্যে টেসলারও ছিলেন। সেখানেই তিনি ১৯৯৭-এর মাঝামাঝি পর্যন্ত কাজ করেন। সেখানে তিনি ভাইস প্রেসিডেন্টের দায়িত্বও সামলেছেন। এর পর টেসলার নিজেই একটি কোম্পানি প্রতিষ্ঠা করেন। নাম দেন ‘স্টেজকাস্ট সফটওয়ার’। বাচ্চাদের প্রোগ্রামিং কনসেপ্ট শেখাত এই সংস্থা। এরপর তিনি অ্যামাজনে চাকরি করতে শুরু করেন। ২০০১ থেকে ২০০৫ পর্যন্ত সেখানেই কাজ করেন তিনি। অ্যামাজন ছেড়ে ২০০৮ সালে তিনি যোগ দেন ইয়াহুতে। সেখানে কাজ করেন এক বছর। মৃত্যুর আগে তিনি সান ফ্রানসিস্কোর বে এরিয়াতে কাজ করতেন। সেখানে স্বাধীনভাবে টেকনোলজি সংক্রান্ত কনসালটেন্ট হিসেবে কাজ করেতেন টেসলার। তাঁর মৃত্যুতে শোকবার্তা জানিয়েছে জেরক্স।

[ আরও পড়ুন: ‘হবুচন্দ্র রাজা’র শিবিরে সৌমিত্র চট্টোপাধ্যায়, প্রযোজক দেবের প্রশংসায় পঞ্চমুখ কিংবদন্তী অভিনেতা ]

Advertisement

Advertisement

Advertisement