২ ভাদ্র  ১৪২৬  মঙ্গলবার ২০ আগস্ট ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

২ ভাদ্র  ১৪২৬  মঙ্গলবার ২০ আগস্ট ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  বচ্ছরকার দিন বলে কথা। রাখিতে ভাইকে দুটো ভালো মন্দ রেঁধে খাওয়াবেন না? ইচ্ছা থাকলেও এখনকার দিদি বোনেদের সে উপায় নেই। কোনও রকমে নাকে মুখে গুঁজে অফিস ছোটা, আবার বাড়ি ফিরে হেঁসেল সামলাতেই জীবন পার, তার ওপর ভালো মন্দ রান্না? তার থেকে সহজ গন্তব্য অসংখ্য রেস্তোরা। হাতের কাছে, পকেট কুলিয়ে, সময় বাঁচিয়ে এর চেয়ে ভালো সমাধান হতেই পারে না। তবে কি জানেন, ওই সময়েই বাড়িতেও চটজলদি রান্না করা যায়। সেই উপায়ই বাতলাবো আজ। ভাইয়ের মুখে হাসি ফুটিয়ে মাত্র ৩০ মিনিটে তৈরি করা খাবারগুলি কিন্তু রসনার বেশ তৃপ্তি ঘটায়। সেই তালিকাই রইল এই প্রতিবেদনে।

. গুলাব জামুন

বাড়ির কাছের মিষ্টির দোকানিকে হার মানান আপনার হাতের তৈরি গুলাব জামুনের স্বাদে।

প্রণালী: প্রথমে একটি পাত্রে ঘন রস তৈরির জন্য চিনি, জল, এলাচ দানা মিশিয়ে দিন। এরপর ময়দা, গুঁড়ো দুধ, বেকিং পাউডার একসঙ্গে মিশিয়ে ভালো করে চেলে নিন। মিশ্রণে ঘি মেশান। দুধ ঢেলে ময়াম তৈরি করুন। মিশ্রণ তৈরি হলে,ছোট বলের মত আকৃতি তৈরি করে নিন। খেয়াল রাখতে হবে যেন মিষ্টির বলগুলোতে ফাটল না থাকে। এবার গ্যাস মাঝারি আঁচে নিয়ে কড়াইয়ে তেল গরম করুন। গরম হলে মিষ্টির বলগুলো ছাড়ুন অল্প অল্প করে। খেয়াল রাখতে হবে যাতে সবকটার রং একই হয়। মিষ্টিগুলোতে বাদামি ধরলে কড়াই থেকে নামিয়ে ঠান্ডা করতে দিন। ডুবিয়ে রাখুন রসে। তৈরি হয়ে গেল মজাদার মিষ্টি গুলাব জামুন।

GULAB

২. তিন মিনিটের চকোলেট কেক

নামকরা অনেক বেকারি থাকতে পারে, কিন্তু আপনার হাতের কেক পেলে, আর কিছুতে কি মন মজবে দাদা বা ভাইয়ের? তাই বাড়িতেই ১০ মিনিটে বানিয়ে ফেলুন ছোট ছোট কেক।

প্রণালী: প্রথমে আপনার কফির মগটির ভিতরে দু-তিন ফোটা তেল মাখিয়ে নিন।  এরপর ৪ টেবিল চামচ ময়দা, ৪ টেবিল চামচ চিনি, ২ টেবিল চামচ কোকো পাউডার, ৩ টেবিল চামচ গুঁড়ো দুধ মেশান ভাল করে মগের ভিতর। এবার ডিমটি ফাটিয়ে নিয়ে আগের মিশ্রণের সঙ্গে ভাল করে মেশান। এবার মাইক্রোওয়েভে হাই পাওয়ার (১০০-তে) মিনিট তিনেক বেক করুন। তৈরি হয়ে যাবে আপনার হাতে বানানো চকলেট কেক।

CAKE

৩. স্প্যানিশ অমলেট 

বাঙালির মামলেট নয়, এই রাখিতে ভাইকে খাওয়ান বিদেশি অমলেট। স্প্যানিশ অমলেট তৈরিতে নামটা কিন্তু আপনারই হবে!  

প্রণালী: ফ্রাইং প্যানে তেল দিয়ে শসা, সুইটকর্ণ, টমেটো কুচি, মুরগির মাংসের ছোট ছোট টুকরো  দিয়ে ১ মিনিট ভাজুন। ডিম, নুন, গোলমরিচ একসঙ্গে ফেটান। প্যানের সবজির উপর ডিম ঢেলে পনির গ্রেট করে ঢাকনা দিয়ে রাখুন। অল্প আঁচে ৫ মিনিট রান্না করুন। হয়ে গেলে পিৎজার আকারে কেটে পরিবেশন করুন।

Omelette-sliced

৪. চিকেন,চাউমিনের অমলেট  

এই প্রিপেরাশনটা কিন্তু আপনার রাখির দিন জাস্ট জমিয়ে দেবে।

প্রণালী: মাংসের টুকরোতে সামান্য নুন দিয়ে সেদ্ধ করে নিন। চাউ জলে সেদ্ধ করে নিন। একটি ফ্রাইং প্যানে সামান্য তেল দিয়ে গরম করে, পেঁয়াজ কুচি দিয়ে চাউমিনের মশলা দিয়ে নেড়ে দিন। এরপর এতে মাংসের টুকরো দিয়ে ভেজে, কাঁচা লংকা কুচি দিন। তারপর সেদ্ধ চাউ দিয়ে ভালো করে নেড়ে নামিয়ে নিন। একটি পাত্রে ডিম নিয়ে এতে নুন, গোলমরিচ গুড়ো দিয়ে ভালো করে ফেটিয়ে নিন। একটি ননস্টিক প্যানে তেল গরম করে এতে অমলেট ভাজার মত ডিম দিয়ে দিন। ডিমের ওপরে অর্ধেক পাশে মাংসের টুকরো এবং নুডলসের পুর দিয়ে বাকি ডিমের অর্ধেক পাশ ভাঁজ করে দিন। ভালো করে ভাজা হলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন সস দিয়ে। ব্যস তৈরি আপনার মজাদার ‘চিকেন,চাউমিনের অমলেট’।

chicken-pad-thai-omelettes-28522-1

৫. স্টিক পটেটো 

সোমবার অনেকেই নিরামিষ খাবার খান। অনেকে আবার উৎসবের দিন আমিষ খাওয়া পছন্দ করেন না। তাদের জন্য রইল এই স্টিক পটেটোর রেসিপি।

প্রণালী:একটা বড় পাত্রে ২৫০ গ্রাম আলু সেদ্ধ, গ্রেট করা ৫ টি ডিম সেদ্ধ, ১ চা চামচ গরম মশলা গুঁড়ো, আধ চা চামচ চাট মশলা, গোল মরিচ গুঁড়ো, পরিমাণ মতো নুন, গ্রেট করা আদা, কাঁচা লংকা কুচি, আধ কাপ পাউরুটির গুঁড়ো, পুদিনা পাতা, ধনেপাতা কুচি, ক্যাপসিকাম আর পেঁয়াজ কুচি মেশান ভালো করে। এবার মিশ্রণটি ৭ থেকে ১০টি ভাগে ভাগ করুন। প্রতিটি ভাগকে একই আকারে গড়ে, শিক কাবাবের মত কাঠিতে গেঁথে নিন। এবার তিন থেকে পাঁচ মিনিট রোস্ট করে নিন ওভেনে ২০০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায়। বা সামান্য তেল মাখিয়ে প্যানে ভেজে নিন বা তন্দুরে সেঁকে নিন। এবার মাখন মাখিয়ে ফের পাঁচ মিনিট রোস্ট করুন। পরিবেশন করুন স্টিক পটেটো। একদম গরম গরম।

POTATO

 

৬. পাউরুটি রোল 

পাউরুটির মজাদার রেসিপিতে ভাই বোনের সম্পর্কের রংও মজাদার হোক। আর তার কৃতিত্ব যাক আপনার রান্নার দিকেই।

প্রণালী: স্লাইস পাউরুটি নিন। চারপাশের লালচে অংশ কেটে ফেলুন। পাউরুটি হালকা করে চেপে নিন। ভিতরে আপনার পছন্দমতো ফিলিং দিন, সেটা টুকরো করা ফল, জ্যাম, রান্না করা মাংসের পুরও হতে পারে। বা হতে পারে ভালো করে আলু সেদ্ধ মাখা) । এবার পাউরুটি মুড়িয়ে রোল করে ফেলুন। রোলটি ডিমের সাদা অংশে ভিজিয়ে নিন। বিস্কুটের গুঁড়োতে মাখান। ছাকা তেলে ভাজুন। তৈরি পাউরুটি রোল। পরিবেশন করুন টমেটো সসের সাথে।

BREAD ROLL

মাত্র ১০টি মিনিট খরচ হল আপনার। কিন্তু ভাই বা দাদার মুখের হাসিটার সঙ্গে কোনও কিছুরই কোনও তুলনা চলে?  আপনার হাতের রান্নায় জমজমাট হয়ে উঠুক এবারের রাখি বন্ধন।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং