BREAKING NEWS

২০ শ্রাবণ  ১৪২৭  বুধবার ৫ আগস্ট ২০২০ 

Advertisement

নতুন বছরে ভিন্ন স্বাদের সুস্বাদু কেক হয়ে যাক?

Published by: Sulaya Singha |    Posted: January 18, 2019 8:43 pm|    Updated: January 18, 2019 8:43 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আবার একটা নতুন বছরে পা রাখা। নতুন উদ্যম, উৎসাহ, উদ্দীপনা নিয়ে পথ চলা শুরু। আর সেই শুরুটা যদি হয় সুন্দর, মিষ্টতায় মাখা তাহলে তো কথাই নেই। নতুন বছরে তাই বাড়িতেই বানিয়ে ফেলুন অন্যরকমের কেক। সুস্বাদু, সুবাসিত কেকের আঘ্রানে ভরে উঠুক আপনার হেঁশেল।

নতুন বছরের উইকএন্ডের সন্ধেটা না হয় কাটুক কেকের আস্বাদিত আহ্লাদে। কেক খেতে ভালবাসেন না এমন রসনা প্রেমীর দেখা মেলা ভার। বাচ্চা থেকে বয়স্ক মানুষ। প্রত্যেকেই শীতের আমেজ গায়ে মেখে কেকের রসনায় তৃপ্ত হবেন একথা হলফ করে বলাই যায়। আর তাই তিলোত্তমার অন্যতম রেস্তেরাঁ ‘বন অ্যাপেটি’-র শেফের দেওয়া দুটি অনন্য স্বাদের কেকের রেসিপি থাকল পাঠকদের জন্য। কুমড়ো আর গাজর দিয়ে বানিয়ে ফেলুন নতুন বছরের নতুন কেক। বন অ্যাপেটির শেফ দিলেন দুই রেসিপি।

[রোজ ঘি খাওয়া কি ভাল? কী বলছেন চিকিৎসকরা?]

অটাম স্পাইসড পাম্পকিন ওয়ালনাট কেক:
উপকরণ: পাম্পকিন বা কুমড়ো (গ্রেট করা) ১৮০ গ্রাম, ডিম- ২টি, তেল- ৭৫ মিলি, চিনি (পাউডার বা গুঁড়ো করা)- ১২০ গ্রাম, ময়দা- ১০০গ্রাম, দারচিনি গুঁড়ো- ১/৪ চা চামচ, জায়ফল গুঁড়ো- ১/২ চা চামচ, জৈত্রী গুঁড়ো- ১ চিমটে, বেকিং পাউডার- ১/৪ চা চামচ, সোডা বাইকাট- ১/৪ চা চামচ, নুন- ১ চিমটে, ওয়ালনাট বা আখরোট (কুচানো)- ১০০ গ্রাম।

তৈরির পদ্ধতি: কুমড়ো, ডিম ও তেল ব্যতীত বাকি সমস্ত শুকনো উপকরণগুলিকে একটি বড় পাত্র বা বাটিতে নিয়ে একসঙ্গে মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটিতে ডিম ও তেল দিয়ে ব্লেন্ডারের সাহায্যে ভালমতো ব্লেন্ড করে একটি মসৃণ পেস্ট তৈরি করে নিন। এবার এই মিশ্রণে গ্রেট করে রাখা কুমড়ো ও আখরোট কুচি দিয়ে এটিকে ৪০ মিনিট ধরে ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ওভেনে বেক করুন। তাহলেই তৈরি হয়ে যাবে আপনার অটাম স্পাইসড পাম্পকিন ওয়ালনাট কেক।

[পৌষ পার্বণে রান্নাঘরে হোক বাঙালিয়ানার স্বাদবদল]

ক্যারট কেক:
উপকরণ: ক্যারট বা গাজর ( গ্রেট করা) ১৮০ গ্রাম, ডিম- ২টি, তেল- ৭৫ মিলি, চিনি (গুঁড়ো করা) ১২০ গ্রাম, ময়দা- ১০০ গ্রাম, দারচিনি গুঁড়ো- ১/২ চা চামচ, জায়ফল গুঁড়ো- ১/২ চা চামচ, বেকিং পাউডার- ১/৪ চা চামচ, সোডা বাই কার্ব- ১/৪ চা চামচ, নুন- ১ চিমটে।

তৈরির পদ্ধতি: একটি বাটিতে ডিম, তেল, গাজর ও ড্রাই ফ্রুটস ব্যতীত সমস্ত উপকরণগুলিকে নিয়ে ভালমতো মিশিয়ে নিন। এবার এই মিশ্রণে ডিম ও তেল দিয়ে ব্লেন্ডারের সাহায্যে মসৃণ পেস্ট তৈরি করে নিয়ে তাতে আগে থেকে গ্রেট করে রাখা গাজর ও ড্রাই ফ্রুটস দিয়ে ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ৪০ মিনিট ধরে বেক করলেই তৈরি হয়ে যাবে ক্যারট কেক।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement