৯ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ২৬ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

জানেন, মাসে কতবার যৌন সম্পর্কে এড়ানো যাবে ক্যানসারের সম্ভাবনা?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 2, 2017 2:31 pm|    Updated: July 2, 2017 2:31 pm

Men should ejaculate 21 times a month to protect against prostate cancer

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রস্টেটের সমস্যা নিয়ে কথা বলতে পুরুষরা খুব একটা স্বাচ্ছন্দ্যবোধ না করলেও বিশ্ব জুড়ে এই সমস্যা কিন্তু প্রতিদিন বেড়েই চলছে। পুরুষদেহে যে গ্ল্যান্ড থেকে শুক্রাণু বেরোয়, সেটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। পঞ্চাশোর্ধ ব্যক্তিদের মধ্যে প্রস্টেটের সমস্যা সবচেয়ে বেশি দেখা যাচ্ছে। প্রস্টেট বড় হলে মূত্রত্যাগের সময় সমস্যা দেখা দিতে পারে, ব্যথা ও জ্বালা করতে পারে। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়, এই মুহূর্তে মার্কিন মুলুক-সহ গোটা বিশ্বের পুরুষদের মধ্যে প্রস্টেট ক্যানসারের সম্ভাবনা দেখা যাচ্ছে প্রায়শই।

এখন প্রশ্ন হল, কী করলে এই সমস্যা থেকে মুক্তি মিলতে পারে?

[স্তন বড় ও আকর্ষণীয় হয়ে উঠবে কীভাবে? জেনে রাখুন এই কৌশল]

‘দ্য ইন্ডিপেন্ডেন্ট’-এ প্রকাশিত এক প্রতিবেদনে প্রকাশ, উপযুক্ত ডায়েট, ব্যায়াম ও নিয়মিত ডাক্তার দেখালে প্রস্টেট ক্যানসারের সম্ভাবনা কমে। তবে সবচেয়ে মজাদার দাওয়াইটি বোধহয় দিয়েছেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। ‘ইউরোপিয়ান ইউরোলজি’ নামে এক জার্নালে তাঁরা দাবি করেছেন, নিয়মিত যৌন সম্পর্ক, নইলে অন্তত হস্তমৈথুন করলে পুরুষদের প্রস্টেট ক্যানসারের সম্ভাবনা উল্লেখযোগ্যভাবে কমে। প্রায় ৩২ হাজার পুরুষের যৌন জীবনের উপর লাগাতার পরীক্ষা চালিয়ে এই সিদ্ধান্তে এসে পৌঁছেছেন গবেষকরা। গবেষকরা বলছেন, “যাঁরা নিয়মিত হস্তমৈথুন বা যৌন সম্পর্ক স্থাপন করেন, তাঁদের মধ্যে ক্যানসারের সম্ভাবনা কম দেখা দেয়। কারণ, সেক্ষত্রে শরীর থেকে নির্দিষ্ট সময় অন্তর বীর্য বেরিয়ে যায়।”

কিন্তু কতবার বীর্যপাত হলে শরীর ভাল থাকবে? বিশেষজ্ঞদের প্যানেল বলছে, প্রতি মাসে অন্তত ২১ বার বীর্যপাত হলে পুরুষরা আরও বেশি সুস্থ থাকতে পারেন। যাঁরা বীর্যপাত করেন না তাঁদের তুলনায় যাঁরা মাসে ২১ বার বীর্যপাত করেন, তাঁদের মধ্যে প্রস্টেটে ক্যানসারের সম্ভাবনা কমে অন্তত ৩৩ শতাংশ। অবশ্য বীর্যপাত করলেই যে প্রস্টেটের সব সমস্যা মিটে যাবে এমনটা অবশ্যই নয়। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ওবেসিটি, তামাকজাত দ্রব্যের নেশা, হাই-ফ্যাটযুক্ত খাবার ও বংশপরম্পরায় প্রস্টেটের সমস্যা দেখা যেতে পারে। ডাক্তার জেমস বাল্ক মনে করেন, একজন পূর্ণবয়স্ক পুরুষের জন্য উপযুক্ত ডায়েটই হতে পরে বহু রোগ থেকে মুক্তির চাবিকাঠি। তিনি বলছেন, “যদি কোনও পুরুষ অপারেটিং রুমে না ঢুকতে চান, তাহলে তাঁকে হাই-ফ্যাট যুক্ত খাবার ও পরিবেশের টক্সিন থেকে দূরে থাকতে হবে।” তাঁর পরামর্শ, সুস্থ যৌন সম্পর্ক, উপযুক্ত ডায়েট, টমেটো, অর্গ্যানিক কফি, সবুজ শাকসবজি খাওয়া ও ধূমপান না করলে প্রস্টেট ক্যানসারের সম্ভাবনা অনেকটাই কমে।

[৭টি ‘সেক্স পজিশন’ যা মহিলাদের দু’চোখের বিষ!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে