১৯ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ৬ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

সৌন্দর্য বাড়াতে সরষের তেলের জুড়ি নেই, জানেন কি?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 22, 2016 4:09 pm|    Updated: November 22, 2016 4:09 pm

Mustard Oil Can Guard You In This Winter, Are You Aware About It?

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাঙালির সুস্বাস্থ্যের এবং সুন্দর ত্বকের গোপন রহস্য কি লুকিয়ে রয়েছে সরষের তেলের ধারায়?
একেবারেই তাই! সরষের তেল তো শুধু রান্নাতেই নয়, আরও কাজে আসে বাঙালির জীবনে। অনেক পুরনো এক ছড়ায় পাওয়া যায় তার কথা। সেখানে স্বামীটি জানতে চাইছে স্ত্রীর কাছে- “এক পয়সার তৈল, কীসে খরচ হৈল?” স্ত্রীর চটপট জবাব- “তোমার দাড়িতে আমার পায়, আর দিয়েছি ছেলের গায়!” এখানেই শেষ নয়। চলছে ফিরিস্তি- “ছেলেমেয়ের বিয়ে হল, সাত রাত্রি গান হল, কোন অভাগী ঘরে এল, বাকি তেলটুকু নিয়ে গেল!” অর্থাৎ রাঁধাবাড়া, ত্বকের যত্ন, ঘর আলোকিত করা- সবেতেই সরষের তেলের অপার মহিমা! এতই তার সুখ্যাতি যে লোকে চুরি করেও নিয়ে যায়! বিশেষ করে শীতের দিনে!
কেন না, রূপচর্চায় সরষের তেল যত কাজে আসে, তেমনটা আর কিছু দিয়েই হয় না! শরীরকে ভিতর থেকে যেমন, বাইরে থেকেও তেমন পুষ্টি জোগায় সরষের তেল। তাই এই শীতে যদি সুন্দর থাকতে হয়, কী ভাবে কাজে লাগাতে হবে সরষের তেলকে?

শুকনো ত্বকের হাতিয়ার:
অলিভ অয়েল নয়, এই শীতে হাতে তুলে নিন সরষের তেলের বাটি। স্নানের আধঘণ্টা আগে সারা গায়ে ভাল করে তেল মাসাজ করুন। দেখবেন, দিনে দিনে ত্বকের ঔজ্জ্বল্য বাড়ছে। পাশাপাশি, এই শীতে ত্বক থাকবে তরতাজাও। কোথাও যাওয়ার আগে হালকা করে এক-দু ফোঁটা সরষের তেল যদি মুখে মেখে, তার পরে সাবান দিয়ে মুখ ধুয়ে নেন, দেখবেন তা ফেসিয়ালের কাজ করছে।

রূপটানের আগে:
মেক-আপকে যদি নিখুঁত করতে চান, তবে আগে মুখে একটু সরষের তেল মাসাজ করে নিন। তার পর তা জল দিয়ে ধুয়ে ফেলে মেক-আপ শুরু করুন। এতে ত্বক নরম, কোমল হয়ে থাকবে। ফাউন্ডেশনও বসবে সুন্দর ভাবে।

তেলে চুল তাজা:
চুল শনের মতো শুকনো? কোনও চাপ নেই! ভরসা ওই সরষের তেল! নিয়মিত ভাবে রাতে ঘুমাতে যাওয়ার আগে যদি ব্রহ্মতালুতে সরষের তেল মাসাজ করেন এবং পরের দিন সকালে হালকা শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নেন, তবে চুল নরম থাকবে। হবে চকচকেও। পাশাপাশি, খুসকির মতো সমস্যাও দূর হবে যা শীতকালে বেশি করে জাঁকিয়ে বসে।

ঠোঁটের যত্ন নিন:
শীতের শুকনো, ফাটা ঠোঁটের যত্ন নিতে সরষের তেলের জুড়ি মেলা ভার! রোজ রাতে ঘুমাতো যাওয়ার আগে যদি নাভিতে একটু সরষের তেল দেন, দেখবেন ঠোঁট থাকছে আগের চেয়েও বেশি নরম! পাশাপাশি, শীতের ফাটা গোড়ালিকে সুন্দর চেহারায় ফিরিয়ে আনতেও সরষের তেলের মাসাজের বিকল্প নেই!

ফর্সা রঙের চাবিকাঠি:
সরষের তেলের নিয়মিত মাসাজ এমনিতেই গায়ের রং উজ্জ্বল করে! পাশাপাশি আরও একটু যত্ন নিতে চাইলে বেসন, দই, কয়েক ফোঁটা পাতিলেবুর রস আর কয়েক ফোঁটা সরষের তেল মিশিয়ে একটা প্যাক তৈরি করুন। কিছুক্ষণ তা ত্বকে লাগিয়ে রাখুন। মুখে বা সারা শরীরেই। আধ ঘণ্টা মতো বাদে জল দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে দেখবেন, রং ফর্সা হতে শুরু করেছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে