১২ আষাঢ়  ১৪২৬  বৃহস্পতিবার ২৭ জুন ২০১৯ 

Menu Logo বিলেতে বিশ্বযুদ্ধ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রেস্তরাঁ বা কোনও চলচ্চিত্র কিংবা কোনও স্মার্টফোন। অ্যাপ খুললেই রেটিং দেখে জানা যায় তার ভাল-মন্দ। অনেকেই অ্যাপের মাধ্যমেই রেস্তরাঁ, চলচ্চিত্র বা স্মার্টফোনকে রেটিং দিয়ে থাকেন। ঠিক একইভাবে নিজের এলাকার সাংসদ বা বিধায়কের কাজকর্মকে রেটিং দিতে পারলে কেমন হত? ভেবে দেখেছেন!

[রাখিতে বোনকে এই উপহারগুলি দেওয়ার কথা ভেবেছেন?]

রাজনৈতিক জনপ্রতিনিধিদের কাজে স্বচ্ছতা, দায়বদ্ধতাকে নম্বর দিতে এমন একটি অভিনব অ্যাপ তৈরি করেছেন ২৭ বছরের প্রথম মিত্তল। পেশায় ব্যবসায়ী প্রথম এই অ্যাপের নাম দিয়েছেন ‘নেতা অ্যাপ’। শুক্রবার রাজধানী দিল্লিতে এই অ্যাপের উদ্বোধন করলেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। অ্যাপ প্রসঙ্গে তিনি বলেন, “তথ্যসমৃদ্ধ ভোটার, ভাল নেতা, কাজে দায়বদ্ধতা এবং সম্পূর্ণ স্বচ্ছতা ছাড়া গণতন্ত্রে ভাল কাজ হতে পারে না।” আর এই অ্যাপের মাধ্যমে সেই সাংসদ বা বিধায়কের কাজকর্ম, জনপ্রিয়তা অনেকটাই স্পষ্ট হবে আম জনতার কাছে। আর পাঁচটি অ্যাপের মতোই প্লে-স্টোর এবং আই-স্টোর থেকে ‘নেতা অ্যাপ’ ডাউনলোড করে ফোনে ইনস্টল করা যাবে।

শুক্রবারের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালও। ফেক নিউজের জমানায় অ্যাপের অপব্যবহার প্রসঙ্গে প্রথম মিত্তাল জানালেন, এই অ্যাপ ব্যবহার করতে হলে নিজের আধার নম্বর দিয়ে রেজিস্টার করতে হবে। এমনকী, ওয়ান টাইম পাসওয়ার্ডও ব্যবহার করতে হবে। সুতরাং সব দিক থেকেই সুরক্ষিত ও বিশ্বস্ত হবে এই অ্যাপের তথ্য।

[মন খারাপ ভোলাতে শুধুই ‘সুখবর’ শোনাবে গুগল]

অ্যাপে রেটিং দিয়ে কি নেতাদের কাজে কোনও উন্নতি হবে? গায়ক রূপম ইসলাম অবশ্য তেমনটা মনে করছেন না। তাঁর মতে, “সমাজের যে কোনও ক্ষেত্রে পরিবর্তন আনতে গেলে আগে নিজের কাজকর্মের দিকে নজর দিতে হবে। কোনও অ্যাপে নেতাদের রেটিং দিয়ে স্বচ্ছতা আসবে বলে মনে হয় না।” একই সুর যাদবপুর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্কের অধ্যাপক ইমনকল্যাণ লাহিড়ীরও তিনি বলেন, “গণতন্ত্রে মাস মিডিয়া চতুর্থ স্তম্ভের কাজ করে। রোজকার সংবাদপত্রে অনেক খবর থাকে সেগুলোকে গুরুত্ব দিলেই অনেক পরিবর্তন আসবে। নতুন কোনও অ্যাপের প্রয়োজন নেই।”

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং