২৮ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৬ অক্টোবর ২০২০ 

Advertisement

নতুন বছরে কপাল ফেরাতে বাড়িতে লাগান এই গাছগুলি

Published by: Subhajit Mandal |    Posted: December 30, 2018 8:15 pm|    Updated: December 30, 2018 8:15 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঘর সাজানোর জন্য নতুন প্রজন্মের পছন্দ টব কিংবা বনসাঁই। ফ্ল্যাটের স্বল্প পরিসরে এক চিলতে সবুজের সন্ধানে গাছ বসাতে পছন্দ করেন অনেকেই। তবে, বৃক্ষ কি শুধু সৌন্দর্য বাড়ায়? না, গাছের অনেক গুণও রয়েছে। কোনও কোনও গাছের রয়েছে ওষুধি গুণ আবার জ্যোতিষশাস্ত্র মতে কোনও কোনও গাছ বয়ে আনে সৌভাগ্য আর প্রাচুর্য। সামনেই নতুন বছর। পুরনো বছরের বিষণ্ণতা কাটিয়ে নতুন করে শুরু করতে চান সকলেই। তাই নতুন করে সাজিয়ে ফেলুন আপনার বাড়ি। বসিয়ে ফেলুন এই গাছগুলি। কে জানে এই গাছগুলি হয়তো আপনার জন্য সৌভাগ্য বয়ে আনবে। একনজরে দেখে নিন তালিকা।

পিস লিলি: সবুজ গাছ আর সাদা ফুল। ঘরের ভিতরের বাতাসের স্নিগ্ধতা বাড়ায়। বাড়ির সৌন্দর্য বাড়ানোর পাশাপাশি হাঁপানি, মাথাব্যথা, ক্যানসার-সহ দুরারোগ্য ক্রনিক ব্যাধি দূর করতে সাহায্য করে। এই গাছ ফর্মালডিহাইড, বেনজিন, কার্বন মনোঅক্সাইডের মতো ক্ষতিকারক গ্যাস এবং পদার্থ দূর করতেও সাহায্য করে।

Peace lily
গোলাপ: গোলাপের সৌন্দর্য নিয়ে নতুন করে বলার কিছু নেই। গোলাপ ভালবাসা এবং সৌভাগ্য বয়ে আনে বাড়িতে। তাছাড়া আলাদা আলাদা রঙের ফুল আলাদা আলাদা শক্তিকে আকর্ষণ করে। উদাহরণ হিসেবে বলা যেতে পারে সাদা গোলাপ বয়ে আনে শান্তি আর পেলবতা। লাল গোলাপ বয়ে আনে প্রেম আর আকর্ষণ।

Rose
অর্কিড: বাড়িতে প্রেম এবং বন্ধুত্ব বয়ে আনে অর্কিড। আত্মার পবিত্রতা বাড়াতেও সাহায্য করে এই প্রজাতি। গ্রিক পূরাণ মতে, অর্কিড বাড়ায় যৌন ক্ষমতা এবং প্রজনন শক্তি।

Orchid
ক্যাকটাস: এমনিতে কণ্টকযুক্ত। কিন্তু আপনার কণ্টকময় জীবনকে নিষ্কণ্টক করতে পারে এই ক্যাকটাস। মেক্সিকান এবং চিনাদের মতে ক্যাকটাসের গাছ আপনার বাড়িতে সমৃদ্ধিশালী করে তোলে। একটা প্রস্ফুটিত ক্যাকটাসের ফুল বাড়ির মালিকের ভাগ্য চিরতরে বদলে দিতে পারে।


তুলসী: একসময় প্রচলন ছিল গৃহস্থের বাড়িতে তুলসী গাছ না থাকাটা অলক্ষুণে। কিন্তু সময়ের ব্যস্ততা আর পরিসরের অভাবে এখন শহুরে জীবনে হারিয়ে যেতে বসেছে তুলসী গাছ। হিন্দু শাস্ত্র মতে, তুলসী গাছ আধ্যাত্মিক এবং পবিত্র। অপশক্তিকে দূরে রাখার পাশাপাশি গৃহস্থের আর্থিক উন্নতিতেও সহায়ক হয় তুলসী।

tulsi

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement