Advertisement
Advertisement
Poila Boishakh Recipes

বৈশাখের পয়লা দিনে মাছে-ভাতে থাকুক বাঙালি, রইল জিভে জল আনা রকমারি রেসিপি

মাছের এই পদগুলো বানানোও যেমন সহজ, তেমন এই গরমেও পেটের জন্য ভালো।

Poila Boishakh 2024: Different Fish recipes
Published by: Sandipta Bhanja
  • Posted:April 5, 2024 5:32 pm
  • Updated:April 9, 2024 12:30 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাঙালি মানেই মাছে-ভাতে। পাতে মাছ না থাকলে পয়লা বৈশাখের ভোজ জমে নাকি? ঘটি হোক বা বাঙাল, তরজা ভুলে ইলিশ-চিংড়ির শান্তির সহাবস্থান হয় ভোজের পাতে। আর তাই পয়লা বৈশাখের জন্য রকমারি মাছের রেসিপি রইল সংবাদ প্রতিদিন ডট ইন-এর পাতায়। মাছের এই পদগুলো বানানোও যেমন সহজ, তেমন পাতও চেটেপুটে সাফ হবে। আর হ্যাঁ, এই গরমেও পেটের জন্য ভালো। ঝটপট জেনে নিন।

কাতলা রেজালা

Advertisement

Advertisement

উপকরণ-
কাতলা মাছ (লবণ-হলুদ গুঁড়ো দিয়ে মাখানো), নুন, চিনি, জিরেগুঁড়ো, ধনেগুঁড়ো, কাশ্মীরি লঙ্কাগুঁড়ো, গরম মশলাগুঁড়ো, গোটা গরমমশলা, কাঁচালঙ্কা, পিঁয়াজ পেস্ট, আদা পেস্ট, কাজু-কিশমিশ পেস্ট, জলে ভেজানো জাফরান, সরষের তেল,
সাদা তেল

প্রণালী-
প্রথমে তেল গরম করে ম্যারিনেট করা মাছগুলোকে সোনালি করে ভেজে তুলে রাখুন। এবার এতে গোটা গরম মসলা ফোঁড়ন দিন, গন্ধ বেরোতে শুরু করলে কাজু-কিশমিশের পেস্ট দিয়ে কিছুক্ষণ কষিয়ে এতে পিঁয়াজ ও আদা বাটা দিয়ে ভাল করে কষিয়ে নিয়ে একে একে সব গুঁড়োমশলা দিয়ে ভালো করে কষান। প্রয়োজনে সামান্য জল দিয়ে ঢাকনা দিয়ে কিছুক্ষণ রাখুন। ফুটতে থাকলে ভাজা মাছগুলো দিয়ে আরও ৫ মিনিট ঢেকে রাখুন। নামানোর আগে উপর থেকে জাফরান জল ছড়িয়ে দিন।

গোলমরিচ আড়

উপকরণ-
আড় মাছ, রসুন পেস্ট, শুকনো লঙ্কা, গোটা গোলমরিচ,
গোলমরিচ গুঁড়ো, কালো জিরে পেস্ট, টক দই, নুন (স্বাদ অনুযায়ী), ধনেপাতা কুচি

প্রণালী-
প্রথমে ভালো করে মাছ ধুয়ে সামান্য লবণ ছড়িয়ে হালকা ভেজে নিন। এবার একটি প্যানে তেল গরম করে তাতে রসুনের পেস্ট দিয়ে সামান্য ভেজে এতে পরিমান মতো গোল মরিচগুঁড়ো, কালোজিরে পেস্ট এবং কিছুটা গোটা গোলমরিচ যোগ করে কষিয়ে নিন। প্রয়োজনে সামান্য জল যোগ করে মিনিট খানিক ফুটতে দিন। এবার ভাজা মাছ, স্বাদমতো নুন এবং কুচোনো ধনেপাতা দিয়ে, একটি ঢাকনা দিয়ে প্যানটি ঢেকে কিছুক্ষণ রান্না করুন। এবার সার্ভিং প্লেটে কিছু ধনেপাতা দিয়ে সাজিয়ে নিয়ে গরম গরম ভাতের সাথে পরিবেশন করুন গোলমরিচ আড়।

লাউ কাতলা

উপকরণ-
কাতলা মাছের টুকরো (৪টি), লাউ (ছোট ১টি), আলু মাঝারি মাপের (২টি), তেজপাতা (২টি), শুকনো লঙ্কা (২টি), জিরে (১ চা-চামচ), হলুদগুঁড়ো (১ চা-চামচ), জিরেগুঁড়ো (১ চা-চামচ)
ধনেগুঁড়ো (১ চা-চামচ), নুন (স্বাদমতো), চিনি (সামান্য)
সরষের তেল (১ কাপ), বড়ি (৮-৯টি), কড়াইশুঁটি (অল্প)

প্রণালী-
প্রথমে মাছ ভালো করে ধুয়ে নুন-হলুদ মাখিয়ে ভেজে তুলে নিন। লাউ খোসা ছাড়িয়ে কুচি করে ধুয়ে রাখুন। এবার কড়াইয়ে সরষের তেলে শুকনো লঙ্কা, তেজপাতা, জিরে ফোড়ন দিন। এর মধ্যে আলুর টুকরো দিয়ে নাড়াচাড়া করে তাতে লাউ দিয়ে নুন, হলুদগুঁড়ো, জিরেগুঁড়ো, ধনেগুঁড়ো, চিনি দিয়ে ভালো করে মিশিয়ে পরিমাণমতো জল দিয়ে কষান। ঢেকে রাখুন। লাউ থেকে জল ছাড়বে। খানিকটা শুকিয়ে এলে ভাজা মাছ, কড়াইশুঁটি, আগে থেকে ভাজা বড়ি, কাঁচালঙ্কা দিয়ে ঢেকে দিন। ১০-১৫ মিনিট ফুটিয়ে নামিয়ে নিন। তৈরি লাউ কাতলা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ