Advertisement
Advertisement
যোগাসন

সম্পর্কে ঘনিষ্ঠতা বাড়ায় যোগাসন, জানেন কীভাবে?

জেনে নিন গবেষকদের বিশ্লেষণ।

The steps and benefits of couple yoga asanas
Published by: Bishakha Pal
  • Posted:January 25, 2020 6:10 pm
  • Updated:January 26, 2020 12:01 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নিত্যদিনের দৌড়ঝাঁপে বেশিরভাগ সময় স্বাস্থ্য ও সম্পর্কের দিকে নজর দেওয়ার সময় পায় না মানুষ। ফলে শরীর যেমন মাঝেমধ্যেই অসুস্থ হয়ে পড়ে, তেমনই সম্পর্কের ক্ষেত্রেও আসে তিক্ততা। সমীক্ষায় বারবার উঠে এসেছে সেই তথ্য। কিন্তু জানেন কি এই সমস্যার সমাধান রয়েছে হাতের কাছেই? স্বামী-স্ত্রী একসঙ্গে যোগাসন করুন। এতে স্বাস্থ্য যেমন ভাল থাকবে, তেমনই ফিরে আসবে নিত্যদিনের কাজের মাঝে হারিয়ে যাওয়া প্রেম।

ডাবল ডান্সার পোজ

Advertisement

double-dancer-pose

Advertisement

পার্টনারের সঙ্গে সামান্য দূরত্ব রেখে দাঁড়ান। এবার পিছন দিক থেকে বাঁ হাত দিয়ে ডান পা (বা উলটোটা) ধরুন। পার্টনারকেও একই কাজ করতে বলুন। এবার সামনে হাত বাড়িয়ে নিজের ও সঙ্গীর হাতের তালু স্পর্শ করুন। এভাবে কিছুক্ষণ এভাবে থাকুন। এটি সম্পূর্ণ ব্যালেন্সের আসন। তাই টলমল করতে পারেন আপনি বা আপনার সঙ্গী। একে অপরকে সাহায্য করুন।

[ আরও পড়ুন: সমকামী বিয়ের আয়োজন করা যাবে না, ভেন্যুর মালিক ফেরালেন দুই পাত্রীকে ]

লিফ্ট বো পোজ

Lifted-Bow-Pose

এই আসনটা বেশ কঠিন। শুধু হাত আর হাঁটুর জোরে আরও একজনকে উপরে তোলা খুব একটা সহজ নয়। বেশ কসরত করতে হয়। অনেক দিনের অনুশীলনও লাগে। কিন্তু যিনি অন্যজনকে ‘লিফটিং’ করবেন তাঁর হাত ও হাঁটুর শক্তি বাড়বে। অপরজনেরও কাজ কিছু কম নেই। শূন্যে পূর্ণভূজঙ্গাসন করা খুব একটা সহজ কাজ নয়।

বোট পোজ

Wide-legged-Boat-Pose

প্রথমে বিভক্তা আসনের পোজে বসুন। তারপর দুজন দুপায়ের গোড়ালি স্পর্শ করুন। হাত ধরে ব্যালেন্স করে দুজনের পা একসঙ্গে উপরে তুলুন আর নিচে নামান। প্রথমদিকে পায়ে টান ধরতে পারে। কিন্তু রোজ অভ্যাস করলে ফল মিলবে হাতেনাতে।

এইসব আসনের ফলে শরীরে রক্ত সঞ্চালন যেমন বাড়ে, তেমনই দু’জনের মধ্যে সম্পর্কও সুদৃঢ় হয়। তাই ক্লিশে সম্পর্ককে ফেরাতে এই আসনগুলি করে দেখতে পারেন।

[ আরও পড়ুন: উথলে উঠল পুরনো প্রেম! কনের মাকে নিয়ে পগার পার বরের বাবা ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ