১৪ মাঘ  ১৪২৯  রবিবার ২৯ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

নিরোধ বিপ্লব! এবার থেকে ফ্রান্সের তরুণদের কন্ডোম দেওয়া হবে বিনামূল্যে

Published by: Suparna Majumder |    Posted: December 9, 2022 3:39 pm|    Updated: December 9, 2022 4:44 pm

Young people in France will be able to get contraceptive free |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নতুন বছর থেকে বিনামূল্যে দেওয়া হবে কন্ডোম। নাহ, এ দেশে নয় সুদূর ফ্রান্সে। এমনই ঘোষণা করেছেন সে দেশের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ (Emmanuel Macron)। পয়লা জানুয়ারি থেকে ১৮ থেকে ২৫ বছরের ফরাসি নাগরিকরা বিনামূল্যেই পেয়ে যাবেন কন্ডোম। এমনটাই জানিয়েছেন তিনি।

condom_web

সম্প্রতি স্বাস্থ্য বিষয়ক এক অনুষ্ঠানে গিয়ে  এই ঘোষণা করেছেন ম্যাক্রোঁ। সেখানে তিনি জানিয়েছেন, নতুন বছর অর্থাৎ ২০২৩ সালের পয়লা জানুয়ারি থেকে ফ্রান্সের (France) কোনও ফার্মেসিতে সেদেশের ১৮ থেকে ২৫ বছরের নাগরিকরা গেলে ফ্রি-তে কন্ডোম পেয়ে যাবেন। যৌন সংক্রমণ এবং নাবালিকাদের গর্ভপাত আটকাতেই ফরাসি সরকার এমন সিদ্ধান্ত নিয়েছে বলে মনে করা হচ্ছে। 

[আরও পড়ুন: বিপাশার মেয়ের মতো মিষ্টি বাচ্চা চাই? সন্তান হওয়ার ‘রেসিপি’ শেয়ার করলেন অভিনেত্রী]

গত এপ্রিলে দ্বিতীয়বারের জন্য ফ্রান্সের প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন ইমানুয়েল ম্যাক্রোঁ।  তাঁর এই জয় হয়তো আপাতত ফ্রান্স-সহ ইউরোপের জন্যই উদারনৈতিক সমাজ, বহুত্ববাদী রাষ্ট্রব্যবস্থার জয় নিশ্চিত করল। এমনটাই মনে করেন সে দেশের রাজনৈতিক মহলের একাংশ। জয়ের পর থেকে অবশ্য নানা বিরোধের মুখে পড়তে হয়েছে ম্যাক্রোঁকে। কিন্তু নিজের সিদ্ধান্তগুলি তিনি বলিষ্ঠভাবেই নিয়েছেন।

Macorn has won but far right upping game in France | Sangbad Pratidin 

বেশ কিছু সময় ধরেই বেলাগাম যৌনতা এবং তার পরিণাম নিয়ে চিন্তায় ছিলেন ফ্রান্সের প্রশাসনিক সদস্যরা। সমীক্ষায় দেখা গিয়েছে, ২০২০ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত যৌনতা সংক্রান্ত রোগের পরিমান প্রায় তিরিশ শতাংশ বেড়ে গিয়েছে। ১৮ বছর বয়সের আগেই গর্ভবতী হওয়ার ঘটনাও বাড়ছে বলে খবর। এমন পরিস্থিতিতেই চলতি বছরের শুরুতে ২৫ বছরের কম বয়সের মেয়েদের বিনামূল্যে নিরোধ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। আগামী বছরে নারী-পুরুষ নির্বিশেষে সকলকেই বিনামূল্যে নিরোধের ব্যবস্থা করে দিচ্ছে ম্যাক্রোঁ সরকার। সে দেশের অনেকেই প্রেসিডেন্টের এই সিদ্ধান্তকে ‘নিরোধ বিপ্লব’ বলছেন। 

[আরও পড়ুন: শব্দে বাজিমাত! যৌন উদ্দীপনা বাড়াতে বিছানায় সঙ্গিনীকে একথা বলতে ভুলবেন না]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে