BREAKING NEWS

২০ শ্রাবণ  ১৪২৭  বুধবার ৫ আগস্ট ২০২০ 

Advertisement

মাত্র ৯৯৯ টাকায় 4G ফোন আনছে Reliance Jio

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 13, 2017 9:50 am|    Updated: January 13, 2017 9:53 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইন্টারনেটের পর এবার হ্যান্ডসেটের বাজারেও সম্রাটের আসন গ্রহণ করতে চলেছে মুকেশ অম্বানির রিলায়েন্স জিও। 4G VoLTE সাপোর্টেড ফিচার ফোনের এক নতুন সম্ভার নিয়ে আসছে জিও। একটি সর্বভারতীয় সংবাদপত্রের দাবি, নয়া ফোর-জি হ্যান্ডসেটগুলির দাম হবে ৯৯৯ টাকা থেকে শুরু করে ১৫০০ টাকার মধ্যে। ওই হ্যান্ডসেটের সঙ্গে মিলবে ফ্রি ফোর-জি ভয়েস কল অফার। এই দামের মধ্যে অন্তত দুটি ফোন বাজারে আনবে জিও, দাবি সূত্রের।

(বিনামূল্যে ১২০ জিবি 4G ডেটা দিচ্ছে এয়ারটেল)

বর্তমানে দেশের বাজারে সবচেয়ে সস্তার যে ফোর-জি ফোন মেলে তাদের একেকটির দাম ৩৫০০-৪০০০ টাকা। মনে করা হচ্ছে, কম দামী ফোর-জি ফিচার ফোন বাজারে চলে এলে যাঁরা স্মার্টফোন ব্যবহার করেন না, তাঁরাও জিও-র ফ্রি ভয়েস কলের অফার পাবেন। আপাতত ফোর-জি স্মার্টফোনেই জিও-র ফ্রি ফোর-জি ডেটা ও ফ্রি ভয়েস কলের অফার মেলে। তবে ৩১ মার্চ, ২০১৭-য় জিও-র হ্যাপি নিউ ইয়ার অফার শেষ হয়ে যাবে। বিশেষজ্ঞদের অনুমান, তার আগেই এই ফোর-জি ফিচার ফোন বাজারে চলে আসবে।

(বিজ্ঞাপনে মোদির ছবি! জানেন কত জরিমানা হতে পারে জিও-র?)

4G VoLTE সাপোর্টেড ফিচার ফোন তৈরিতে স্প্রেডট্রাম চিপসেট ব্যবহার করবে জিও। যাতে এক হাজার টাকাও কম দামের ফিচার ফোনেও ফোর-জি প্রযুক্তিতে ‘ভয়েস কল’ করা যায়। রিপোর্টে দাবি করা হয়েছে, এ বিষয়ে কোয়ালকম ও মিডিয়াটেকের মতো সংস্থার সঙ্গে কথাবার্তাও বলেছেন জিও কর্তারা। যারা স্মার্টফোনের জন্য প্রসেসর তৈরি করে। একসঙ্গে প্রচুর ফোনের চিপ তৈরির অর্ডার দিয়ে উৎপাদন খরচ যতটা সম্ভব কমিয়ে আনতে চায় মুকেশ অম্বানির সংস্থা।

(৩১ মার্চ পর্যন্ত সম্পূর্ণ বিনামূল্যে মিলবে ‘জিও’ পরিষেবা)

মনে করা হচ্ছে, রিলায়েন্স জিও-র এই ফিচার ফোনগুলি আগামী দিনেও বাজার ধরে রাখতে সংস্থার সবচেয়ে বড় অস্ত্র হতে পারে। জিও চ্যাট, লাইভ টিভি, জিও মানি-র মতো অ্যাপসের প্রচারেও এই সস্তার ফোনগুলি বড় ভূমিকা নিতে পারে বলে অনুমান। দাম কম হলেও নয়া হ্যান্ডসেটগুলির সামনে ও পিছনে ক্যামেরা থাকবে। অন্যান্য ফিচার এখনও জানা না গেলেও কবে এই ফিচার ফোন বাজারে আসবে, সেদিকে নজর থাকবে সবার।

(কোন কোন হ্যান্ডসেটে মিলবে Reliance Jio 4G পরিষেবা)

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement