BREAKING NEWS

১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

এবার সস্তায় ল্যাপটপ আনছে Jio, সঙ্গে ইনবিল্ট সিম কার্ড

Published by: Sangbad Pratidin Digital |    Posted: April 12, 2018 3:45 pm|    Updated: January 10, 2019 4:26 pm

Reliance Jio to launch Laptops with a SIM card soon

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্মার্টফোন, ফোর-জি ফিচার ফোনের পর বাজারে জিও-র নয়া বাজি সিম কার্ড-সমেত ল্যাপটপ। মুকেশ অম্বানির সংস্থা ইতিমধ্যেই মার্কিন চিপ প্রস্তুতকারক সংস্থা কোয়ালকমের সঙ্গে এই বিষয়ে একপ্রস্থ আলোচনা সেরে ফেলেছে। ল্যাপটপগুলি উইন্ডোজ ১০ নির্ভর হবে। থাকবে ইন-বিল্ট সেলুলার কানেকশন। ফলে আলাদা করে কোনও ব্রডব্যান্ড কানেকশন নেওয়ার কোনও দরকার পড়বে না। অনেকটা ট্যাবলেটের বড় ভার্সন বলা যেতে পারে এই ল্যাপটপগুলিকে। বা সিডিএমএ মোবাইলের অত্যাধুনিক ভার্সন। বাজার বিশেষজ্ঞরা বলছেন, সেলুলার সংযোগ যুক্ত ল্যাপটপই ভবিষ্যতে টেলিকম অপারেটর্সদের কাছে বড় পণ্য হয়ে উঠতে পারে।

[সাফল্যের সঙ্গে অষ্টম ন্যাভিগেশন স্যাটেলাইট IRNSS-1I উৎক্ষেপণ ISRO-র]

এই কোয়ালকম কিন্তু ইতিমধ্যেই ভারতের জন্য জিও-র সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছে। কোয়ালকম সংস্থার প্রোডাক্ট ম্যানেজার মিগুয়েল নুনস জানিয়েছেন, ‘জিও-র সঙ্গে আমাদের কথাবার্তা চলছে। সংস্থাটি এমন একটি নতুন ডিভাইস আনতে চাইছে, যা ভারতীয়দের ল্যাপটপের চাহিদা পূরণ করবে। আবার সেই সঙ্গে ডেটা ও কনটেন্টও পাবেন প্রচুর।’ স্ন্যাপড্রাগন ৮৩৫ প্রসেসর সমৃদ্ধ এই ল্যাপটপে ইন্টারনেট ফর থিংস (IoT) প্রযুক্তির ‘স্মার্টরন’ ব্যবহৃত হবে। আন্তর্জাতিক বাজারে চিপ প্রস্তুতকারক সংস্থাটির কিন্তু বেশ নামডাক রয়েছে। এইচপি, আসুস, লেনোভো-র মতো সংস্থার পিসিতে কোয়ালকমেরই চিপ ব্যবহৃত হয়। জার্মানি, ইটালি, ব্রিটেন, ফ্রান্স ও অস্ট্রেলিয়ার পর এবার সংস্থার নজরে ভারতের বাজার। ভারতে প্রতি বছর অন্তত ৫০ লক্ষ ল্যাপটপ বিক্রি হয়। সেই সঙ্গে ওই সব ল্যাপটপে ইন্টারনেট সংযোগের জন্য ততগুলিই ওয়াই-ফিফাই ডিভাইস।

স্মার্টফোন ও ফিচার ফোনের বাইরে বেরিয়ে এসে ওই বড় বাজারকেই ধরতে চাইছে জিও। এমনিতেই ডেস্কটপ বা ল্যাপটপই জিও-র আগামী টার্গেট ছিল এতদিন। কিন্তু আধুনা সময়ে ডেস্কটপ ক্রমশ বিলুপ্ত হচ্ছে। চাহিদা বাড়ছে ছোট ল্যাপটপ বা কম দামের ট্যাব বা নোটপ্যাডের। পথেঘাটে গান শুনতে, সিনেমা দেখতে বা অফিসের ছোটখাটো কাজ সেরে ফেলতে এই সব ছোট ডিভাইসের জুড়ি নেই। কিন্তু ট্যাব বা নোটপ্যাডের ক্ষেত্রে একটা সমস্যা হল এর হার্ডওয়্যার। এক্ষেত্রে দশ গোল দেবে ল্যাপটপ। চলেও বেশিদিন। তাই সবদিক খতিয়ে দেখে রিলায়েন্স রিটেল এবার নয়া ল্যাপটপ বাজারে আনতে চাইছে। ইতিমধ্যেই সংস্থাটি বেশ কিছু ডিভাইস বিক্রি শুরু করেছে। যেমন, MiFi dongles, LYF স্মার্টফোন বা ফোর-জি ফিচার ফোন। আর ভবিষ্যতে আরও বড় বাজার ধরতে এই নয়া প্রযুক্তির ল্যাপটপকেই পাখির চোখ করেছে মুকেশ অম্বানির সংস্থা।

[তাজমহলের মালিকানা দিয়ে গিয়েছেন শাহজাহান! সুন্নি বোর্ডের কাছে নথি চাইল সুপ্রিম কোর্ট]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে