BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  শনিবার ১৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

বিয়ে টিকিয়ে রাখতে এই কাজটা অবশ্যই মন দিয়ে করুন

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 30, 2017 3:24 pm|    Updated: June 17, 2020 7:40 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্লিজ ঘুম হয়ে যাও চোখে, আমার মনখারাপের রাতে। মন খারাপ হোক বা না হোক, ঘুম না আসাটা কমন? তাহলে সতর্ক হন। ঘুম পর্যাপ্ত না হলে আপনার শরীর যে জবাব দেবে, সেটা তো বিলক্ষণ জানেন আপনি। কিন্তু এটা জানেন কি আপনার দাম্পত্য জীবনেও এর প্রভাব পড়তে পারে? চমকে গেলেন? মার্কিন মুলুকের ওহাইও বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এমন তথ্যই দিচ্ছেন।

ঘুম আপনার স্ট্রেস কমায়, তার সাথেই কমে যায় ডায়াবেটিস, হৃদরোগ, আর্থরাইটিসের আশঙ্কা। এতো গেল ধরুন চিকিৎসাবিজ্ঞানের কচকচি। মনোবিজ্ঞান কি বলছে জানেন? মনোবিজ্ঞান বলছে, আপনার দাম্পত্য জীবনে সবথেকে ক্ষতি করে ঘুম কম হওয়ার বিষয়টা। গবেষক বিজ্ঞানী স্টেফাইনি উইলসন এই বিষয়ে যে তথ্য দিয়েছেন, তা বেশ চিন্তার। কারণটা কিন্তু বেশ সোজা। দম্পতির মধ্যে একজনের ঘুমের ব্যাঘাত ঘটলে, আরেকজনের ঘুমও যে নিশ্চিন্তির হবে, সেটা বলা অবশ্যই যায় না। ৪৩ জন দম্পতির মধ্যে সমীক্ষা চালানো হয়েছিল। তাদের রক্তের নমুনা সংগ্রহ করেন বিজ্ঞানীরা। এছাড়াও তারা গত দুদিনে কত ঘন্টা ঘুমিয়েছেন, তার বিস্তারিত তথ্যও নেন তাঁরা।

sleep1

ঘুম কম হয়েছে যাদের, সেই সব দম্পতিদের মধ্যে দেখা গিয়েছে অশান্তির প্রবণতা অনেক বেশি। সমীক্ষা বলছে দু’রাতে যেসব দম্পতির সাত ঘন্টারও কম ঘুম হয়েছে, তারা নিজেদের মধ্যে ঝগড়া করেছেন তুলনায় বেশি। সুতরাং ঝগড়া এড়াতে ঘুমান, ভাল থাকতে ঘুমান। কারণ ঘুমের আমি, ঘুমের তুমি, ঘুম দিয়ে যায় চেনা। একটা সুন্দর ঘুমই বুঝিয়ে দেবে কতটা সুখী আপনি। বুঝলেন?

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement