১ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ১৯ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

জানেন, মোবাইলে দীর্ঘক্ষণ গেম খেললে কী পরিণতি হতে পারে?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: October 11, 2017 2:42 pm|    Updated: October 11, 2017 2:42 pm

Smartphone addict goes blind after marathon gaming binge

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এখন সকলের হাতেই স্মার্টফোন। শুধু সোশ্যাল মিডিয়ায় ছবি বা ভিডিও আপলোড করাই নয়, স্মার্টফোনে ভিডিও গেম খেলতেও ভালবাসেন অনেকেই। আর স্মার্টফোনে ভিডিও গেম খেলার নেশাই বিপর্যয় ডেকে আনল বছর একুশের এক তরুণীর জীবনে। মোবাইলে এক টানা ২৪ ঘণ্টা ভিডিও গেম খেলতে গিয়ে এক চোখের দৃষ্টিশক্তি হারিয়ে ফেলেছেন ওই তরুণী। ঘটনাটি ঘটেছে চিনে।

[বিয়ের আসরেই ফাঁস হবু স্ত্রীর পরকীয়া, ভিডিও দেখে পলাতক কনে]

জানা গিয়েছে, উত্তর-পশ্চিম চিনের শানজিং প্রদেশের বাসিন্দা ওই তরুণী অনলাইন গেম অনার অফ কিং খেলায় রীতিমতো আসক্ত ছিলেন। ওই তরুণী জানিয়েছেন, অফিসে কাজের পর ও ছুটির দিনে এই গেম খেলাতেই মেতে থাকতেন তিনি। আসক্তি এতটাই ছিল, যে কথনও কখনও খাওয়া-দাওয়ার কথা ভুলে যেতেন ওই তরুণী। বাড়ির লোক বারবার বারণ করা সত্ত্বেও অনলাইন গেমের আসক্তি থেকে বেরিয়ে আসতে পারেননি তিনি। আর তারই ফল পেলেন হাতনাতে। টানা ২৪ ঘণ্টা মোবাইলে অনলাইন গেম খেলতে গিয়ে ডান চোখের দৃষ্টিশক্তি হারিয়ে ফেলেন ওই তরুণী। তিনি জানিয়েছেন, গেম খেলতে খেলতে প্রথমে ডান চোখের দৃষ্টি ঝাপসা হয়ে যায়। তারপর পুরোপুরি অন্ধকার নেমে আসে।

[পকেটেই ফাটল স্যামসাং স্মার্টফোন, ভাইরাল আতঙ্কের সেই ভিডিও]

এখন স্থানীয় একটি হাসপাতালে চিকিৎসাধীন ওই তরুণী। চিকিৎসকরা জানিয়েছেন, রেটিনাল আর্টারি ওক্লুসন নামে একটি রোগের শিকার হয়েছেন তিনি। সাধারণত বয়স্কদেরই এই রোগে আক্রান্ত হতে দেখা যায়। কিন্তু, মাত্র ২১ বছর বয়সে কেউ এই রোগে আক্রান্ত হয়েছে, এমন নজির নেই বললেই চলে। শুধু তাই নয়, দীর্ঘক্ষণ ধরে মোবাইলে অনলাইন গেম খেলার কারণে চোখে মাত্রারিক্ত চাপ পড়াতেই দৃষ্টিশক্তি হারিয়েছেন ওই তরুণী বলে জানিয়েছেন চিকিৎসকরা।  আপাতত ওই তরুণীর ডান চোখের দৃষ্টি ফিরিয়ে দেওয়ার আপ্রাণ চেষ্টা করছেন চিকিৎসকরা।

[OMG! বিয়েতে এই নয়া ট্রেন্ডেই ছবি তুলছেন নবদম্পতিরা]

প্রসঙ্গত, অনার অফ কিং নামে যে অনলাইন গেমে আসক্ত ছিলেন ওই চিনা তরুণী, সেটি একটি ঐতিহাসিক যুদ্ধের খেলা। গেমটি তৈরি করেছে চিনেরই একটি সংস্থা। শুধুমাত্র চিনের মূল ভূখণ্ডে এই গেমটি নিয়মিত থেলেন কয়েক লক্ষ মানুষ।

[সমুদ্রসৈকতে টপলেস হয়ে বিপাকে এই তারকা!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement