BREAKING NEWS

১২  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

চিনা সংস্থার স্মার্টফোনের মাধ্যমে ব্যক্তিগত তথ্য পৌঁছে যাচ্ছে চিনে

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 16, 2016 5:59 pm|    Updated: November 16, 2016 5:59 pm

Some Chinese phones caught sending personal data to Chinese servers

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনা কোম্পানির ফোন ব্যবহার করেন আপনি? তবে সতর্ক হোন আগেভাগেই। জানা গিয়েছে, চিনা ফোনে রাখা যাবতীয় ব্যক্তিগত তথ্য নাকি চিনা সার্ভারে পৌঁছয় সোজাসুজি। কন্টাক্টস, মেসেজ এবং অন্যান্য ব্যক্তিগত তথ্য সোজাসুজি চিনের সার্ভারে পৌঁছনোর তথ্য প্রকাশ্যে আসার ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে।

সম্প্রতি, মার্কিন যুক্তরাষ্ট্রের একটি সংস্থা ক্রিপটোওয়ারের তরফ থেকে এই তথ্যটি প্রকাশ করা হয়েছে। সংস্থার এক সমীক্ষায় জানা গিয়েছে, সেদেশে ব্যবহৃত BLU সংস্থার ফোনের যাবতীয় ব্যক্তিগত তথ্য সরাসরি চিনের সার্ভারে পৌঁছে যায়। জানা গিয়েছে, ক্রিপটোওয়ার সংস্থার ভাইস প্রেসিডেন্ট টম কেরিগিয়ানিস সংবাদমাধ্যমকে দেওয়া এক বিবৃতিতে জানিয়েছেন, এই চিনা ফোনগুলিতে প্রিইনস্টলড একটি কোড রয়েছে। এই কোড মারফত ফোনের মালিকের অজান্তেই তাঁর ব্যক্তিগত তথ্য পৌঁছে যাচ্ছে চিনা সার্ভারগুলিতে।

জানা গিয়েছে, কেবল মার্কিন মুলুকেই নয়, চিনা এই ফোনগুলি ভারতেও বিক্রি হয়। ভারতের বাজারে ইতিমধ্যে চিনা ফোন ভালই ব্যবসা শুরু করেছে। এই অবস্থায় দেশের মানুষের ব্যক্তিগত তথ্য সকলের অজান্তেই চিনা সার্ভারে চলে যাচ্ছে কিনা সেই বিষয়ে প্রশ্ন উঠেছে।

মার্কিন সংবাদ সংস্থা নিউইয়র্ক টাইমস চিনা ফোন সংস্থা BLU-এর কাছে গোটা বিষয়টি সম্পর্কে জানতে চাইলে, তাদের পক্ষ থেকে জানানো হয় তাদের প্রস্তুত করা এক লক্ষ ফোনে এই বিশেষ ডিভাইস রয়েছে। যে সংস্থার কাছ থেকে তারা এই ডিভাইসটি কিনেছিল, সেই সংস্থার নাম সাংহাই অ্যাডুপস টেকনোলজি। বিশেষ ডিভাইসটি Lenovo, Xiaomi, LeEco –এর ফোনে রয়েছে বলেও সূত্রের খবর। এবার আপনারাই ভেবে বলুন, চিনের ফোন ব্যবহার বন্ধ করবেন নাকি ব্যক্তিগত তথ্য চিনের কাছে পাঠাবেন?

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে