BREAKING NEWS

১১ কার্তিক  ১৪২৭  বুধবার ২৮ অক্টোবর ২০২০ 

Advertisement

মাটনে মজে বাঙালি, রইল পাঁঠার মাংসের নতুন রেসিপি

Published by: Sucheta Sengupta |    Posted: March 10, 2019 9:40 pm|    Updated: March 10, 2019 9:40 pm

An Images

হয়ে যাক পাঁঠার মাংসের নানা পদ। শেষ বসন্তে হেঁশেল ম-ম করুক মাটনের সুগন্ধে। রেসিপি দিলেন সুস্মিতা মিত্র।

মসালা মাটন ব়্যাপ

উপকরণ: পাঁঠার মাংসের কিমা ২০০ গ্রাম,টক দই ৫০ গ্রাম,আদাবাটা ২ টেবল চামচ, রসুনবাটা ২ টেবল চামচ, গরম মশলা গুঁড়ো ১ চামচ, কাঁচালঙ্কা কুচি ১ চামচ, পেঁয়াজ কুচি ২ চামচ, ক্যাপসিকাম কুচি ২ চামচ, টমেটো সস ৪ চামচ, চিলি সস ১ চামচ, লেবুর রস ২ চামচ, গুঁড়ো লঙ্কা ৩ চামচ, ময়দা ২০০ গ্রাম, নুন ও চিনি স্বাদমতো, সাদা তেল, মাখন ২ টেবিল চামচ।

প্রণালী: একটি পাত্রে পাঁঠার মাংসের কিমা, আদা বাটা, রসুন বাটা, দই, গুঁড়ো লঙ্কা, গরম মশলার গুঁড়ো, সামান্য তেল ও নুন একসঙ্গে মিশিয়ে রাখুন অন্তত এক ঘন্টা। এরপর কড়াইতে তেল গরম করে কিমা কষে রাখুন। ময়দা, নুন, তেল আর জল দিয়ে মেখে রাখুন। লেচি কেটে বেলে পরোটার মতো ভেজে তুলুন। পরোটার ওপর পেঁয়াজ কুচি, ক্যাপসিকাম কুচি, মাংসের কিমা, টমেটো সস, চিলি সস, লেবুর রস ও কাঁচালঙ্কা কুচি দিয়ে মুড়ে গরম গরম পরিবেশন করুন মসালা মটন র‍্যাপ।

mutton-wrap

কিমা মটর

উপকরণ: মাটন কিমা ৫০০ গ্রাম, কড়াইশুঁটি ১ কাপ, ঘি ১/২ কাপ, গোটা জিরে ২ চা চামচ, লবঙ্গ ৪টে,দারচিনি ১ টুকরো ছোট, গোটা গোলমরিচ ৪টে, বড় এলাচ ১টা, তেজপাতা ২টো,পেঁয়াজ বাটা ১ কাপ,আদা বাটা ১ চা চামচ,রসুন বাটা ১ চা চামচ, টমেটো কুচি ২ কাপ, ধনে গুঁড়ো ১ টেবিল চামচ,লঙ্কা গুঁড়ো ১ চা চামচ,হলুদ গুঁড়ো ১ চা চামচ,ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, নুন-চিনি স্বাদমতো

প্রণালী: কড়াইতে ঘি গরম করে গোটা জিরে, লবঙ্গ, দারচিনি, গোলমরিচ, এলাচ ও তেজপাতা দিন। ফোড়ন ফুটতে থাকলে আদা, রসুন, পেঁয়াজ দিয়ে ভাজতে থাকুন যতক্ষণ না তেল ছেড়ে আসে। এবারে টমেটো কুচি, ধনে গুঁড়ো, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, নুন, চিনি দিয়ে কষতে থাকুন। ঘি ছাড়তে থাকলে আঁচ বাড়িয়ে দিয়ে কিমা ও কড়াইশুঁটি দিয়ে নাড়তে থাকুন। জল দিন। ভাজা ভাজা হলে আঁচ কমিয়ে দিন। হালকা আঁচে নাড়তে নাড়তে যখন ঘি ছাড়তে থাকবে তখন নামিয়ে নিন।পরোটা, তন্দুরি রুটি, নান বা বাড়িতে বানানো আটার রুটির সঙ্গেও খেতে দারুণ লাগবে।

পাঁঠার মাংসের খিচুড়ি

উপকরণ: পাঁঠার মাংস ২৫০ গ্রাম,পেঁয়াজ কুচি (একটা বড়),আদা বাটা ১ টেবিল চামচ,রসুন বাটা ১ টেবিল চামচ,জিরে গুঁড়ো ১/২ চা-চামচ,হলুদ গুঁড়ো ১/২ চামচ, নুন পরিমাণ মতো, গোবিন্দ ভোগ চাল ২৫০ গ্রাম,ভাজা মুগ ডাল ২৫০ গ্রাম,মটরশুঁটি ভাপানো ১ কাপ,আদা বাটা ২ টেবিল চামচ, গোটা জিরে ১ চা-চামচ,শুকনো লঙ্কা ৪ টি,তেজপাতা ৪ টি,গোটা গরম মশলা, ঘি ২ টেবিল চামচ,বেরেস্তা ১/২ কাপ, সরষের তেল পরিমাণ মতো।

প্রণালী: কড়াইতে ৩ টেবিল-চামচ তেল দিয়ে একে একে আদা বাটা, রসুন বাটা, জিরে গুঁড়ো, নুন, হলুদ আর পাঁঠার মাংসের কিমা দিয়ে ভাল করে কষিয়ে নামিয়ে নিন। খিচুড়ির জন্য আবার কড়াইতে তেল দিন। তেল গরম হলে তাতে গোটা জিরে, শুকনো লঙ্কা, তেজ পাতা আর গোটা গরম মশলা ফোড়ন দিন। এর পর চাল আর ভাজা মুগ ডাল দিয়ে কিছুসময় নেড়ে তাতে আদা বাটা, জিরে গুঁড়ো, নুন, চিনি আর হলুদ দিন। এ বার কষানো কিমা দিয়ে আন্দাজমত জল দিন। চাল, ডাল এবং কিমা সেদ্ধ হয়ে গেলে ভাপানো কড়াইশুঁটি দিয়ে দিন। এবার উপর থেকে ঘি এবং বেরেস্তা দিয়ে নামিয়ে নিলেই তৈরি পাঁঠার মাংসের খিচুড়ি।

khichuri

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement