১২ জ্যৈষ্ঠ  ১৪২৬  সোমবার ২৭ মে ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo নির্বাচন ‘১৯ দেশের রায় LIVE রাজ্যের ফলাফল LIVE বিধানসভা নির্বাচনের রায় মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার
নির্বাচন ‘১৯

১২ জ্যৈষ্ঠ  ১৪২৬  সোমবার ২৭ মে ২০১৯ 

BREAKING NEWS

কাকলি দাস: বড়দিন মানেই কেক। নেটদুনিয়া থেকে টিভি চ্যানেল, যেখানেই চোখ রাখবেন শিখে নিতে পারবেন নানা ধরনের কেক তৈরির উপায়। বড়দিনের উৎসবে অতিথিকে বাজার থেকে কেনা কেক না খাইয়ে নিজের হাতের তৈরি কেকই পরিবেশন করতে পারবেন। কিন্তু বড়দিন হোক বা নিউ ইয়ার, বাঙালি পরিবারে মিষ্টি ছাড়া কি কোনও উৎসব পালন সম্ভব? এক্কেবারে নয়। তাই কেকের পাশাপাশি অতিথিকে দিন এই শীতে হাতে গড়া নতুন কিছু মিষ্টির স্বাদও। বাড়িতে সহজেই বানিয়ে সুস্বাদু জিভে জল আনা এই মিষ্টি।

sweet

ম্যাঙ্গো সুইট রোল

উপকরণ: একটা বড় সাইজের আম, চিনি গুঁড়ো- আড়াই টেবল চামচ, গ্রেড করা ছানা/ পনির- ১/২ কাপ, ছোট এলাচ গুঁড়ো- ১ চামচ, তবক, কয়েকটা, গোলাপ পাপড়ি-সাজাবার জন্য, কাজু-কিসমিস- ২ ছোট চামচ।

কীভাবে বানাবেন: প্রথমে সেরে নিন স্টাফিং। কীভাবে? ছানা + চিনি + এলাচ গুঁড়ো + কাজু কিসমিস মেখে নিতে হবে। তারপর আম ধুয়ে খোসা ছাড়িয়ে লম্বালম্বিভাবে খুব পাতলা পাতলা করে স্লাইস কেটে নিতে হবে। একটা করে স্লাইস প্লেটে রেখে তার উপরে স্টাফিং মিক্স একটু করে দিয়ে রোল পাকিয়ে দিন। রোল পাকানো হলে তার উপরে তবক আর গোলাপের পাপড়ি দিয়ে টুথপিক আটকে দিতে হবে। সব কটা রোল সাজানো হয়ে গেলে কিছুক্ষণ ফ্রিজারে রেখে ঠান্ডা সার্ভ করুন ম্যাঙ্গো সুইট রোল।

[ফিরছে ‘হ্যাপি নিউ ইয়ার’ অফার, নয়া প্ল্যান ঘোষণা Jio-র]

exps22148_CC153599D01_09_2b

কোকোনাট সুইট হার্ট:

উপকরণ: চিনি-১ কাপ, জল-১ কাপ, নারকেল কোরা-১.৫ কাপ, কন্ডেন্স মিল্ক ৪ চা চামচ, সিনামন পাউডার- ১ চা চামচ, ছোট এলাচ- ২টি, ড্রাই ফ্রুটস + ট্রুটিফুটি- সাজাবার জন্য, ঘি- ১ চা চামচ।

প্রণালী: জল + চিনি আঁচে বসিয়ে সিরা তৈরি করে তাতে সিনামন, এলাচ, নারকেল কোরা দিয়ে নেড়ে শুকনো করতে হবে। এরপর এতে কন্ডেন্স মিল্ক, ড্রাই ফ্রুটস, ট্রুটিফুটি দিয়ে মেখে নিতে হবে। একটা থালাতে ঘি মাখিয়ে তার উপর ওই মিশ্রণ ঢেলে ছড়িয়ে দিয়ে সমান করে ঠান্ডা করতে হবে। ছুরি অথবা কুকিজ কাটার দিয়ে কেটে পরিবেশন করুন।

sweet2

চকো কোকোনাট বল:

উপকরণ: নারকেল কোরা- ২ কাপ, চিনি- ১ কাপ, ছোট এলাচের গুঁড়ো- ১/৪ চামচ, কনডেন্স মিল্ক- ৫ চামচ, কিসমিস, কাজু, পেস্তা, আমন্ড- (চপট) সবগুলো ১ চামচ করে। ডার্ক চকোলেট- প্রয়োজনমতো।

কীভাবে বানাবেন: মিক্সিতে নারকেল কুরে, তাতে চিনি, এলাচের গুঁড়ো মিশিয়ে মাইক্রো ওভেনে ৫ মিনিট পাক করে তাতে কন্ডেন্স মিল্ক মিশিয়ে আরও ৭ মিনিট পাক করতে হবে। এতে কিসমিস, আমন্ড, কাজু, পেস্তা কুচি মিশিয়ে নিতে হবে। এরপর গরম অবস্থাতেই ছোট ছোট বলের আকারে গড়ে নিতে হবে। ঠান্ডা করতে হবে কিছুক্ষণ ঘরের তাপমাত্রাতে। ডাবল বয়লারে ডার্ক চকোলেট মেল্ড করে একটা একটা করে বল চকোলেট কোড করে ৫ মিনিট ফ্রিজে ঠান্ডা করলেই তৈরি চকো কোকোনাট বল।

[সকালে উঠে এই ৬ কাজ অবশ্যই করুন, আপনার দিন বদলে যাবে]

sweet3

ছাতুর লাড্ডু:

উপকরণ: ছাতু- ২ কাপ, ঘি- ১ কাপ, গুঁড়ো চিনি- প্রয়োজনমতো, ছোট এলাচের গুঁড়ো- ১/৪ চামচ, দুধ– প্রয়োজনমতো

প্রণালী: প্যান গরম করে তাতে ঘি দিতে হবে। তাতে ছাতু দিয়ে বেশ কিছুক্ষণ নেড়ে (হালকা আঁচে) গুঁড়ো চিনি আর এলাচ গুঁড়ো দিয়ে ভাল করে মিশিয়ে নিতে হবে। এতে একটু একটু করে দুধের ছিটে দিয়ে একটা ডাগ তৈরি করতে হবে। তার থেকে ভাগ করে গোল্লা করে নিলেই তৈরি ছাতুর লাড্ডু।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং