২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

এক বছর পর ‘শাপমুক্তি’! কাশ্মীরে পরীক্ষামূলকভাবে ফিরছে 4G ইন্টারনেট পরিষেবা, জানাল কেন্দ্র

Published by: Paramita Paul |    Posted: August 11, 2020 11:56 am|    Updated: August 11, 2020 7:09 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এক বছরের অপেক্ষার অবসান। ১৫ আগস্টের পর থেকে জম্মু ও কাশ্মীরে (Jammu and Kashmir) ফিরছে 4G নেটওয়ার্ক  পরিষেবা। তবে তা পরীক্ষামূলকভাবে। ফলে একসঙ্গে সব জেলাতে এই পরিষেবা মিলবে না। মঙ্গলবার সুপ্রিম কোর্টে  (Supreme Court) জানালেন অ্যার্টনি জেনারেল কে কে ভেনুগোপাল (K K Venugopal)।

২০১৯ সালের ৫ আগস্ট সংবিধানের অনুচ্ছেদ ৩৭০ (Article 370) বিলোপের মাধ্যমে কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করা হয়। সেই সময় থেকেই অশান্তি এড়াতে ভূস্বর্গে 4G ইন্টারনেট পরিষেবা বন্ধ রয়েছে। দীর্ঘদিন মোবাইল ফোন পরিষেবাও বন্ধ রাখা হয়েছিল। বর্তমানে বিভিন্ন নিয়মকানুন মেনে 2G পরিষেবা মেলে। কেন্দ্রের এহেন সিদ্ধান্তের বিরোধিতা করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল বেসরকারি সংস্থা ফাউন্ডেশন ফর মিডিয়া প্রফেশনাল। তাঁদের আবেদনের ভিত্তিতে দফায়-দফায় শুনানি চলছিল। সেই মামলার শুনানিতেই 4G পরিষেবা চালুর কথা জানান অ্যাটর্নি জেনারেল।

[আরও পড়ুন: কাশ্মীরে নাশকতার লক্ষ্যে অস্ত্র পাচার পাকিস্তানের, আগ্নেয়াস্ত্র-সহ তিনজনকে পাকড়াও করল সেনা]

এ দিন সুপ্রিম কোর্টে কে কে ভেনুগোপাল জানান, ১৫ আগস্টের পর থেকে জম্মু ও কাশ্মীরে 4G পরিষেবা চালু করা হবে। তবে প্রথমে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলের একটি করে জেলায় এই পরিষেবা চালু করা হবে। স্বভাবতই কেন্দ্রের এই ঘোষণায় হাঁফ ছেড়ে বেঁচেছেন কাশ্মীরের বাসিন্দা ও ব্যবসায়ীরা। মোবাইল ইন্টারনেট স্পিড কম থাকায় গত এক বছরে বিভিন্ন ব্যবসার বিপুল ক্ষতি হয়েছে বলে খবর। 

প্রসঙ্গত, ১১ মে জম্মু-কাশ্মীরে ইন্টারনেটের স্পিড বাড়ানোর বিষয়টি কেন্দ্রকে পুনর্বিবেচনার নির্দেশ দেয় শীর্ষ আদালত। কিন্তু তা করে উঠতে পারেনি কেন্দ্র ও কাশ্মীর প্রশাসন। এরপরই শীর্ষ আদালতে যায় ফাউন্ডেশন ফর মিডিয়া প্রফেশনাল। সেসময় কাশ্মীরের উপরাজ্যপাল জিসি মুর্মু জানিয়েছিলেন, 4G পরিষেবা চালু করতে কোনও বাধা নেই। শেষপর্যন্ত স্বাধীনতা দিবসের পরদিন নতুন এক ভোর দেখতে চলেছে কাশ্মীর।

[আরও পড়ুন: মার্কিন মুলুকে ভারতের জয়-জয়কার, স্বাধীনতা দিবসে টাইমস স্কোয়্যারে উড়বে জাতীয় পতাকা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement