Advertisement
Advertisement

Breaking News

Data Breach

চুরি গেল বিশ্বের ৯৯৫ কোটি পাসওয়ার্ড! ‘বড়দিনের উপহার’ দিল হ্যাকাররা

বিশ্বের সবচেয়ে বড় পাসওয়ার্ড চুরির ঘটনা এটাই!

995 Crore passwords stolen in biggest data breach ever
Published by: Biswadip Dey
  • Posted:July 7, 2024 12:53 pm
  • Updated:July 7, 2024 12:53 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বের ৯৯৫ কোটি পাসওয়ার্ড চুরি গিয়েছে! ‘ওবামাকেয়ার’ নামের এক হ্যাকার ‘রকইউ২০২৪’ নামের এক জনপ্রিয় হ্যাকিং ফোরামে সেগুলি আপলোড করেছে। গবেষকরা বলছেন, এটাই বিশ্বের সবচেয়ে বড় পাসওয়ার্ড চুরির ঘটনা।

গবেষকরা জানাচ্ছেন, ‘রকইউ২০২৪’-এর মধ্যে সারা বিশ্বের বিভিন্ন ইউজার ব্যবহৃত পাসওয়ার্ড রয়েছে। পাশাপাশি ইমেল অ্যাড্রেস ও বহু লগ ইন তথ্যও সেখানে রয়েছে। জানা যাচ্ছে এর আগে ২০২১ সালে হ্যাকাররা ৮.৪ বিলিয়ন তথা প্রায় সাড়ে আটশো কোটি প্লেন টেক্সট পাসওয়ার্ডের তথ্য ফাঁস করেছে। এবার সামনে এল নয়া তথ্য। আর্থিক অপরাধের ক্ষেত্রে এই হ্যাকিং ফোরামটির দুর্নাম আজকের নয়। কিন্তু পাসওয়ার্ড ফাঁসের মতো ঘটনায় তাদের নাম জড়িয়েছে সম্প্রতি। জানা গিয়েছে, ফাইল ফাঁস করার পর হ্যাকাররা লিখেছে, ‘এবছর বড়দিন অনেকটা এগিয়ে এল। এই নাও তোমাদের বড়দিনের উপহার।’

Advertisement

[আরও পড়ুন: এবার দেওঘরে হুড়মুড়িয়ে ভাঙল তিনতলা বাড়ি, একাধিক জনের চাপা পড়ার আশঙ্কা]

প্রসঙ্গত, সাইবার নিরাপত্তা সারা পৃথিবীর কাছেই এক অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় হয়ে উঠেছে গত কয়েক বছরে। যে কোনও প্রকারে এই ধরনের অপরাধ রুখতে মরিয়া কেন্দ্র। সম্প্রতি ইউজিসি সমস্ত উচ্চশিক্ষা প্রতিষ্ঠানকে সাইবার হানা রুখতে কী পদক্ষেপ করা হয়েছে তা জানতে চেয়েছে। এক ওয়েবিনারে এই তথ্য জানতে চাওয়া হয় তাদের তরফে। পাশাপাশি স্বরাষ্ট্রমন্ত্রকের নির্দেশ, পড়ুয়াদের সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে তাদের সচেতন করার বিষয়ে সর্বোচ্চ পর্যায়ে প্রয়াস চালানো হবে।

Advertisement

উল্লেখ্য, অতীতে নানা ভারতীয় সংস্থার তথ্য চুরি যাওয়ার ঘটনা ঘটেছে। তাই গ্রাহকদের উচিত সতর্ক থাকা। যেমন, নিয়মিত পাসওয়ার্ড বদলানো, নিজেদের ব্যাঙ্ক ও ক্রেডিট কার্ডের স্টেটমেন্ট খতিয়ে দেখা, অনলাইন অ্যাকাউন্টে টু-ফ্যাক্টর অথেন্টিকেশন চালু রাখা, সন্দেহজনক লিঙ্কে ক্লিক না করা ইত্যাদি।

[আরও পড়ুন: গুজরাটের বহুতলের ধ্বংসস্তূপ থেকে মিলল ৭ জনের দেহ, এখনও চলছে উদ্ধারকাজ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ