২২ আষাঢ়  ১৪২৭  মঙ্গলবার ৭ জুলাই ২০২০ 

Advertisement

ট্রেনযাত্রীদের মোবাইলে বাধ্যতামূলক আরোগ্য সেতু অ্যাপ, নির্দেশ রেলমন্ত্রকের

Published by: Sulaya Singha |    Posted: May 12, 2020 8:57 pm|    Updated: May 12, 2020 8:57 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লকডাউনের মধ্যে ১২ মে থেকে শুরু হচ্ছে ট্রেন পরিষেবা। এই ঘোষণার পরই রেলমন্ত্রকের তরফে প্রত্যেক যাত্রীকে আরোগ্য সেতু অ্যাপটি ডাউনলোড করার পরামর্শ নেওয়া হয়েছিল। তবে মঙ্গলবার ট্রেন চলাচল শুরু হতেই অ্যাপটি স্মার্টফোনে থাকা বাধ্যতামূলক করে দেওয়া হল।

প্রায় ৫০ দিন বন্ধ থাকার পর মঙ্গলবারই প্রথম যাত্রীবাহী রেল পরিষেবা চালু হল। দেশের বিভিন্ন প্রান্ত থেকে দিল্লি এবং রাজধানী থেকে নিজেদের শহরে ফিরে যেতে পারবেন ভিনরাজ্যে আটকে পরা মানুষজন। আপাতত মোট ৩০টি সফর চলবে। ধীরে ধীরে ট্রেনের সংখ্যা বাড়ানো হতে পারে। তবে কেন্দ্রের নির্দেশিকা মেনেই ট্রেনে সফর করতে হবে যাত্রীদের। ফেস কভার বা মাস্ক যেমন পরতেই হবে, তেমনই মেনে চলতে হবে সামাজিক দূরত্ব। ট্রেনে ওঠার আগে প্রত্যেক যাত্রীর স্ক্রিনিং করা হবে। করোনার উপসর্গ নেই, এমন যাত্রীকেই শুধু রেলযাত্রার অনুমতি দেওয়া হবে। এই সমস্ত নিয়মগুলির সঙ্গেই এবার মোবাইলে আরোগ্য সেতু অ্যাপ থাকা বাধ্যতামূলক বলে ঘোষিত হল। এদিনই টুইট করে রেলমন্ত্রক জানায়, “যাত্রীবাহী পরিষেবা চালু করেছে ভারতীয় রেল। ট্রেনে ওঠার আগেই যাত্রীদের মোবাইল ফোনে আরোগ্য সেতু অ্যাপটি লাউনলোড করতে হবে।”

[আরও পড়ুন: আপনি কি TikTok ইউজার? সুরক্ষিত থাকতে অবশ্যই জানুন সরকারের নয়া গাইডলাইন]

রেলের মুখপাত্র আরডি বাজপায়ী জানান, এখন ট্রেনে ওঠার জন্য প্রত্যেককে অনলাইনেই টিকিট কাটতে হচ্ছে। আর তার জন্য একটা মোবাইল নম্বরেরও প্রয়োজন হচ্ছে। সেই নম্বরটি সফরের সময় যাত্রীদের সঙ্গেই রাখতে হবে। তাই জানিয়ে দেওয়া হয়েছে স্টেশনে আসার আগেই যেন তাঁরা ফোনে অ্যাপটি ডাউনলোড করে নেন। তাঁদের সুরক্ষার কথা ভেবেই এই নির্দেশ দেওয়া হয়েছে। তাছাড়া অ্যাপটি ব্যবহারে সমস্যা হলে সাহায্য করবে রেলই। তবে শ্রমিক স্পেশ্যাল ট্রেনের ক্ষেত্রে এই অ্যাপটিকে বাধ্যতামূলক করা হয়নি।

উল্লেখ্য, এর আগে সমস্ত সরকারি ও বেসরকারি কর্মীদের জন্য স্মার্টফোনে এই অ্যাপটি রাখা বাধ্যতামূলক বলে ঘোষণা করা হয়েছিল। এবার রেলযাত্রীদের ক্ষেত্রেও একই নির্দেশ দেওয়া হল। কিন্তু প্রশ্ন হল, কেউ যদি অ্যাপটি ডাউনলোড না করেই ট্রেনে উঠে পড়েন, তাহলে? রেলের তরফে জানানো হয়েছে, যাত্রীর পরিস্থিতি দেখে সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। কারও ফোনে আরোগ্য সেতু না থাকলে স্টেশনে পৌঁছনোর পরও অ্যাপটি ডাউনলোড করার কথা বলা হতে পারে।

[আরও পড়ুন: ছেলে সেজে ধর্ষণের প্রস্তাব দিয়েছিল ছাত্রীই! বয়েজ লকার রুম তদন্তে নয়া মোড়]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement