Advertisement
Advertisement
Kumbha Mela

এবার কুম্ভ মেলার ভিড় সামলাবে AI! প্রশাসনকে তৈরি হতে নির্দেশ যোগীর

২০২৫ সালের কুম্ভ মেলার জন্য এখন থেকেই প্রস্তুতি নিচ্ছে উত্তরপ্রদেশ।

AI based technology will be used in Kumbha Mela

ছবি: সংগৃহীত

Published by: Anwesha Adhikary
  • Posted:June 25, 2024 7:48 pm
  • Updated:June 25, 2024 7:48 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার ভিড় সামলানোর জন্য ব্যবহৃত হবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স। বিখ্যাত কুম্ভ মেলার সময়েই নয়া প্রযুক্তি ব্যবহৃত হবে বলে জানিয়েছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। ইতিমধ্যেই রাজ্য পুলিশকে এআই প্রযুক্তি শিখে নিতেও নির্দেশ দিয়েছেন তিনি।

২০২৫ সালের কুম্ভ মেলার (Kumbh Mela) জন্য এখন থেকেই প্রস্তুতি নিচ্ছে উত্তরপ্রদেশ। সেই জন্য মঙ্গলবার নিজের বাসভবনে শীর্ষ আধিকারিকদের নিয়ে বৈঠকে বসেন যোগী। সেখানেই উঠে আসে কুম্ভ মেলার ভিড় সামলানোর বিষয়টি। যোগীর মতে, ভারতের ধর্ম আর সংস্কৃতির মেলবন্ধন হয় কুম্ভ মেলায়। প্রতি বছরই অনুমানের তুলনায় কুম্ভ মেলায় ভিড় অনেক বেশি হয়। তাই অতিথিদের নিরাপত্তা এবং সুবিধার দিকে নজর রাখা দরকার।

Advertisement

[আরও পড়ুন: বিরিয়ানিতে নেই ‘লেগ পিস’! কনে-পাত্রপক্ষের হাতাহাতিতে ধুন্ধুমার কাণ্ড বিয়েবাড়িতে

কুম্ভ মেলার কথা মাথায় রেখেই রাজ্যের (Uttar Pradesh) পুলিশকে বিশেষ নির্দেশ দিয়েছেন যোগী (Yogi Adityanath)। তিনি বলেন, “প্রবল ভিড়ের মধ্যে যেন কোনও অপ্রীতিকর ঘটনা না ঘটে সেজন্য উন্নত প্রযুক্তির সাহায্য নিতে হবে পুলিশকে। তার জন্য সঠিক পরিকল্পনা এবং সেই অনুযায়ী কাজ করার প্রস্তুতি নিতে হবে। তার জন্য এআই প্রযুক্তি ব্যবহার করা যেতে পারে। এআই প্রযুক্তির মাধ্যমে ভিড়ের উপর নজরদারি চালানো যায়। কোথাও কোনও বিশেষ কারণে জমায়েত হলে সেই ভিড় সরিয়ে দেওয়ার ব্যবস্থা করা যেতে পারে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের মাধ্যমে।”

Advertisement

উল্লেখ্য, কুম্ভ মেলাকে বিশেষ সাংস্কৃতিক ঐতিহ্যের মর্যাদা দিয়েছে ইউনেসকো। সংস্থার তরফে জানানো হয়, বৈচিত্রের মধ্যেও ধর্মীয় ঐতিহ্যের গুরুত্ব এবং তা পালনের স্বার্থকতাই কুম্ভ মেলার মূল আকর্ষণ। আর সে কারণেই এই বিশেষ স্বীকৃতি দেওয়া হয়েছে ভারতের এই মেলাকে।

[আরও পড়ুন: রামমন্দির নির্মাণে ত্রুটি নেই, জল পড়ছে বিদ্যুতের তার চুঁইয়ে, সাফাই ট্রাস্টের প্রধানের

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ