Advertisement
Advertisement
Elephnat

এবার হাতি নিয়ে জঙ্গলমহলবাসীকে সতর্ক করতে হাতিয়ার AI! ব্যাপারটা কী?

কেন AI-এর ব্যবহার?

AI used to alert people of Elephant in Jhargram | Sangbad Pratidin
Published by: Tiyasha Sarkar
  • Posted:August 28, 2023 4:59 pm
  • Updated:August 28, 2023 4:59 pm

সুনীপা চক্রবর্তী, ঝাড়গ্রাম: জঙ্গলমহলে হাতি সংক্রান্ত বার্তা দিচ্ছে AI। হ্যাঁ, অদ্ভুত শোনালেও ঘটনা একেবারে সত্য। এক মহিলা প্রায় মানুষের মতোই জঙ্গলমহলে কত হাতি, কোন রেঞ্জের, কোন বিটে রয়েছে অনর্গল তা বলে চলেছে। উদ্দেশ্য জঙ্গলমহলের বাসিন্দাদের সচেতন করা।   

ঝাড়গ্রাম (Jhargram) জেলা তথা জঙ্গলমহলে হাতি নিয়ে মানুষকে সতর্ক করতে রয়েছে প্রচুর গ্রুপ। এই গ্রুপগুলি দিনভর ছবি, ভিডিও ও লেখার মাধ্যমে বার্তা দিয়ে চলেছে। এবার এই গ্রুপের নতুন সংযোজন এআই মডেলের মাধ্যমে হাতি সংক্রান্ত বার্তা দেওয়া। এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন ঝাড়গ্রামের ডিএফও পঙ্কজ সূর্যবংশী। তিনি বলেন, “এটা খুবই ভাল উদ্যোগ। সঠিক তথ্য সহকারে মানুষের কাছে পৌঁছক। মানুষ সতর্ক হলে হাতি ও মানুষের সংঘাত কমবে।”

Advertisement

[আরও পড়ুন: স্মার্ট ফোন, ওয়াচের পর এবার আসছে স্মার্ট রিং! একাধিক আকর্ষণীয় ফিচার নয়া গ্যাজেটে]

উল্লেখ্য, হাতি সংক্রান্ত গ্রুপগুলি প্রতিদিন মদ খেয়ে হাতির কাছে না যাওয়া, বাড়িতে মদ জাতীয় সামগ্রী না রাখা, হাতিকে উত্যক্ত না করা, হাতির দলের গতিবিধির পথে বিঘ্ন না ঘটানো, হাতির বর্তমান অবস্থান-সহ এই সংক্রান্ত প্রয়োজনীয় বার্তা দিয়ে থাকে। এর ফলে মানুষ সতর্ক হতে পারে। জঙ্গলের রাস্তা এড়িয়ে চলতে পারেন। এবার সেই সতর্ক করার কাজেই ব্যবহার হচ্ছে এআই। কারণ, এই প্রজন্মের বেশিরভাগ মানুষ পড়ার থেকে শুনতে এবং দেখতে বেশি আগ্রহী।

Advertisement

হাতির বিভিন্ন গ্রুপের সদস্যদের সূত্রে জানা গিয়েছে, এই মডেল তৈরি করেছেন হাতি গ্রুপের সদস্য ঝাড়গ্রামের কেওদিশোল গ্রামের বিমল মাহাতো। বিমল জানান, “এখন মানুষ শুনতে, দেখতে বেশি ভালবাসে। তাই এই চেষ্টা। সবার ভাল লাগছে এটাই বড় বিষয়।”

[আরও পড়ুন: ফেসবুকে গেম খেলে অর্থলাভের আশাই কাল, প্রায় আড়াই লক্ষ টাকা খোয়ালেন ব্যাংক কর্মী!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ