৩০ শ্রাবণ  ১৪২৭  শনিবার ১৫ আগস্ট ২০২০ 

Advertisement

করোনা রুখতে কেন্দ্রের পদক্ষেপ, এবার সব গ্রাহকের মোবাইল কলার টিউনে সচেতনতার বার্তা

Published by: Tiyasha Sarkar |    Posted: March 17, 2020 2:04 pm|    Updated: March 17, 2020 2:04 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা সম্পর্কে সচেতন করতে আগেই পদক্ষেপ নিয়েছিল জিও ও বিএসএনএল। এবার কেন্দ্রের নির্দেশে সমস্ত অপারেটররাই সেই পথে হাঁটলেন। এবার যে কোনও নেটওয়ার্ক ব্যবহারকারীর ফোনেই কলার টিউন হিসেবে শোনা যাবে কাশির শব্দ ও সচেতনতার বার্তা। সাধারণ নাগরিকরা সচেতন হলেই নিয়ন্ত্রণে আসবে পরিস্থিতি, এই ধারণা এমন সিদ্ধান্ত প্রশাসনের।

কিছুদিন আগে থেকেই জিও ও বিএসএনএল ব্যবহারকারীদের ফোন করলেই এপ্রান্তে থাকা মানুষরা শুনতে পাচ্ছিলেন কাশির শব্দ ও সচেতনতার বার্তা। সেখানে বলা হচ্ছিল নোভেল করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে কাশি বা হাঁচি দেওয়ার সময় ঢেকে রাখুন মুখ। নিয়মিত ব্যবহার করুন সাবান। হাত পরিষ্কার রাখতে ব্যবহার করুন হ্যান্ড স্যানিটাইজার। হিন্দি এবং ইংরাজিতে টেলিকম সংস্থাগুলির তরফ থেকে এই বার্তা দেওয়া হচ্ছিল। এছাড়াও বলা হচ্ছিল, মুখ, চোখ বা নাকে হাত দেওয়া এড়িয়ে চলুন। কারও যদি কাশি, জ্বর বা শ্বাসকষ্টের সমস্যা দেখেন তবে তাঁর থেকে অন্তত ১ মিটার দূরত্ব বজায় রাখার চেষ্টা করুন। প্রয়োজনে অবিলম্বে নিকটস্থ স্বাস্থ্যকেন্দ্রে যান। এবার কলার টিউনে এই তথ্যই পাবেন সব নেটওয়ার্ক ব্যবহারকারীরা। ইতিমধ্যেই মেসেজের মাধ্যমে এই তথ্যই দেওয়া হয়েছে গ্রাহকদের।

msg

[আরও পড়ুন: করোনা এড়াতে চাহিদা তুঙ্গে, সস্তায় হ্যান্ড স্যানিটাইজার তৈরির পথে এবার কলকাতা পুলিশও]

প্রসঙ্গত, সময়ের সঙ্গে সঙ্গে করোনা ভাইরাস মোকাবিলায় বিশ্বজুড়ে তৈরি হচ্ছে আরও উদ্বেগজনক পরিস্থিতি। সংক্রমণ রুখতে যত চেষ্টাই হোক, তা ব্যর্থ করে আরও ছড়াচ্ছে মারণ জীবাণু। ইউরোপের একাধিক দেশে থাবা বসিয়েছে COVID-19. ইটালিতে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা হু হু করে বাড়তে থাকায় জনজীবন কার্যত স্তব্ধ। করোনা কাঁটায় ফ্রান্সে বন্ধ করে দেওয়া হয়েছে গণপরিবহণ। আমেরিকায় কারফিউ জারি হয়েছে। ভারতেও লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। এখনও পর্যন্ত ১৩১ জন করোনা ভাইরাসে আক্রান্ত। মৃত্যু হয়েছে  ৩ জনের। বিশ্বজুড়ে দীর্ঘ হচ্ছে মৃত্যুমিছিল–মৃত ৭১৫৮ জন । সবমিলিয়ে, উদ্বেগ বাড়ছে বই কমছে না।

[আরও পড়ুন: গোমূত্রেই করোনা মুক্তি! খাস কলকাতায় পথচলতিদের ‘মহৌষধ’ পান করালেন বিজেপি নেতারা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement