BREAKING NEWS

৯ বৈশাখ  ১৪২৮  শুক্রবার ২৩ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

পাশ হল আইন, এবার থেকে খবরের জন্য অজি সংবাদমাধ্যমকে অর্থ দিতে বাধ্য গুগল-ফেসবুক

Published by: Abhisek Rakshit |    Posted: February 25, 2021 3:52 pm|    Updated: February 25, 2021 4:32 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঐতিহাসিক আইন আনল অস্ট্র্রেলিয়া (Australia)। এবার থেকে খবরের লিঙ্ক শেয়ার করতে হলে অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যমকে অর্থ দিতে বাধ্য থাকবে ফেসবুক (Facebook) – গুগল (Google)। বৃহস্পতিবার সেদেশের পার্লামেন্টে বহু চর্চিত এই আইনটি পাশ হয়ে গেল। তবে অস্ট্রেলিয়া বনাম ফেসবুক বিতণ্ডাও কিন্তু এবার মেটারই পথে। কারণ এই আইনে তাঁদের যে আপত্তি নেই, সেকথাও জানিয়ে দিয়েছে ফেসবুকের CEO মার্ক জুকারবার্গ। দু’পক্ষ আলোচনার মাধ্যমে সমস্যা মিটিয়েও ফেলেছে।

আসলে সম্প্রতি বিশ্বের অন্যতম বৃহৎ সোশ্যাল মিডিয়া সংস্থার সঙ্গে রীতিমতো ঝামেলায় জড়িয়েছিল অজি প্রশাসন। ফেসবুকে (Facebook) কোনও রকম খবর দেখতে পাচ্ছিলেন না অস্ট্রেলীয়রা। কোনও খবরের লিঙ্কও শেয়ার করতে দেওয়া হচ্ছিল না তাঁদের। আসলে অস্ট্রেলিয়ার প্রস্তাবিত নয়া আইনের বিরুদ্ধে প্রতিবাদ দেখাতেই এমন সিদ্ধান্ত নিয়েছিল জুকারবার্গের সংস্থা। আর এতেই চটে যায় অস্ট্রেলীয় প্রশাসন। প্রধানমন্ত্রী মরিসন রীতিমতো হুঁশিয়ারি দিয়ে ফেসবুককে এই ধরনের আচরণ থেকে বিরত থাকতে বলেন। সেই সঙ্গে আলোচনায় বসার প্রস্তাবও দেন। এমনকী বিশ্ব দরবারেও বিষয়টি তুলে ধরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) ও কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গেও আলোচনা সারেন।

[আরও পড়ুন: হিংসাত্মক পোস্ট ছড়ানোর অভিযোগ, মায়ানমার সেনার পেজ সরিয়ে দিল ফেসবুক]

ঠিক কী বলা হয়েছে নয়া আইনে? গুগল, ফেসবুকের মতো সংস্থাগুলিকে খবরের লিঙ্ক শেয়ার করতে হলে অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যমকে অর্থ দিতে হবে। গুগল শর্তটি মেনেও নেয়। কিন্তু বাধ সাধে ফেসবুক। আর তারপরই ফেসবুক এই পদক্ষেপ করে। অস্ট্রেলিয়া ও আন্তর্জাতিক সংবাদ প্রকাশনা সংস্থা ও অস্ট্রেলীয় গ্রাহকরা ফেসবুকে কোনও খবরের লিঙ্ক শেয়ার করতে পারছিলেন না। এরপরই আলোচনায় বসে অস্ট্রেলিয়ার ট্রেজারার জশ ফ্রেইডেনবার্গ এবং ফেসবুক সিইও মার্ক জুকারবার্গ। তারপরই সমাধান হয় সমস্যার। ফেসবুক যেমন অর্থ দিতে রাজি হয়েছে, তেমনই নিষেধাজ্ঞাও তুলে নেওয়ার কথা জানিয়েছেন। এরপরই এদিন নয়া আইনটিও পাশ হল অস্ট্রেলিয়ান পার্লামেন্টে।

[আরও পড়ুন: শিয়ালদহ ডিভিশনের যাত্রীদের জন্য নয়া অ্যাপ রেলের, জানা যাবে ট্রেনের সময়সূচি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement