১৫  আষাঢ়  ১৪২৯  শুক্রবার ১ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

শীঘ্রই চালু হবে BSNL 4G পরিষেবা, দেশে কবে থেকে শুরু 5G? জানিয়ে দিল কেন্দ্র

Published by: Sulaya Singha |    Posted: March 25, 2022 5:20 pm|    Updated: March 25, 2022 5:20 pm

BSNL 4G Services to Be Rolled Out Soon, says central ministry | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বেসরকারি টেলিকম সংস্থাগুলির দৌলতে বহুদিন আগেই ভারতে চালু হয়েছে ৪জি পরিষেবা। তবে এতদিন এই পরিষেবা থেকে বঞ্চিত ছিলেন ভারত সঞ্চার নিগম লিমিটেড বা BSNL-এর গ্রাহকরা। কিন্তু শুক্রবার রাজ্যসভায় টেলিকম মন্ত্রকের প্রতিমন্ত্রী দেবুসিং চৌহান জানান, খুব তাড়াতাড়ি দেশে ৪জি পরিষেবা দেবে BSNL।

গত কয়েক বছর ধরেই বেসরকারি সংস্থাগুলির সঙ্গে প্রতিযোগিতায় পেরে উঠছে না বিএসএনএল। আর্থিক সংকট থেকে গ্রাহকের অভাবে জর্জরিত এই সরকারি সংস্থা। সেই কারণে এমটিএনএলের (MTNL) সঙ্গে গাঁটছড়া বাঁধে বিএসএনএল। দেবুসিং জানান, ” সমস্যা অনেকখানি কাটিয়ে উঠেছে সংস্থা। আশা করা হচ্ছে চলতি বছরের শেষের দিকেই ৪জি পরিষেবা চালু করতে পারবে বিএসএনএল।” যদিও ঠিক কোন মাসে এই পরিষেবা চালু হবে, সে বিষয়ে কোনও সদুত্তর মেলেনি। তবে টেলিকম পরিষেবা উন্নত করতে যে বদ্ধপরিকর সরকার, তা রাজ্যসভায় উল্লেখ করেন প্রতিমন্ত্রী।

[আরও পড়ুন: সেবক সেতুতে বিস্ফোরণের ঘটনায় গ্রেপ্তার শুটিং ইউনিটের সদস্য, ক্লোজ স্থানীয় ফাঁড়ির ওসি]

২০২০ সালে ৪জি পরিষেবা চালুর টার্গেট নিয়েছিল বিএসএনএল। কিন্তু করোনা কালে বাতিল করে দেওয়া হয় টেন্ডার। আসলে অপারেটর হিসেবে চিনা কোম্পানির থেকে ৪জি পরিষেবা নিতে চায়নি এই কোম্পানি। তাই পরিষেবা পিছিয়ে গিয়েছে। ট্রাইকে দেওয়া তথ্য অনুযায়ী, বর্তমানে দেশে মোট ১১.৪৩ কোটি ওয়্যারলেস বিএসএনএল কানেকশন রয়েছে। যার মধ্যে ১১.৭৫ লক্ষ যুক্ত হয়েছে গত ডিসেম্বরেই।

ভারত যখন ৫জি পরিষেবার দিকে এগোচ্ছে সেখানে বিএসএনএল যে অনেকটাই পিছিয়ে, তা আর বলার অপেক্ষা রাখে না। দেবুসিং জানান, বিএসএনএল ৫জি পরিষেবা দেওয়ার দৌড়ে পিছিয়ে থাকলেও এয়ারটেল (Airtel), জিও ও Vi (ভোডাফোন আইডিয়া) ইতিমধ্যেই ৫জির ট্রায়াল শুরু করে দিয়েছে। সব ঠিকঠাক থাকলে চলতি বছরের শেষেই তারা পরিষেবা চালু করে দেবে।

[আরও পড়ুন: আর নেপাল বা চিনের পথে নয়, এবার ভারত থেকেই যাওয়া যাবে মানস সরোবরে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে