BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ভুয়ো খবর ছড়ানোর অভিযোগ, একটি পাকিস্তানি-সহ ৮ ইউটিউব চ্যানেল নিষিদ্ধ করল কেন্দ্র

Published by: Sulaya Singha |    Posted: August 19, 2022 7:21 pm|    Updated: August 19, 2022 7:21 pm

Centre blocked 8 YouTube channels for spreading disinformation against India | Sangbad Pratidin

স্টাফ রিপোর্টার, নয়াদিল্লি: জাতীয় নিরাপত্তা, বৈদেশিক সম্পর্ক ও দেশের আইনশৃঙ্খলা সম্পর্কে ভুয়ো তথ্য প্রচার করা হচ্ছে। এমনই অভিযোগে আটটি ইউটিউব চ্যানেল নিষিদ্ধ করল কেন্দ্র সরকার। যার মধ্যে রয়েছে একটি পাকিস্তানি চ্যানেলও।

ইউটিউব চ্যানেলের পাশাপাশি নিষিদ্ধ হয়েছে একটি ফেসবুক অ্যাকাউন্ট (Facebook Accunt) ও দু’টি ফেসবুক পোস্টও। বৃহস্পতিবার একটি বিবৃতি প্রকাশ করে এ কথা জানিয়েছে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক। বলা হয়েছে, ২০২১ সালের তথ্য ও সম্প্রচার আইন অনুযায়ী ওই চ্যানেলগুলি নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জানা গিয়েছে, ব্লক হওয়া ইউটিউব চ্যানেলগুলি ৮৫ লক্ষ ৭৩ হাজারের বেশি সাবস্ক্রাইবার সমৃদ্ধ। তারাই ভারত বিরোধী ভুয়ো খবর প্রচার করে ১১৪ কোটির বেশি ভিউ পেয়ে মোটা টাকা রোজগারও করেছে।

[আরও পড়ুন: ‘টেন্ডার পাইয়ে দেওয়ার নামে কোটি কোটি টাকা ও গাড়ি নেন অনুব্রত’, বিস্ফোরক সিউড়ির ব্যবসায়ী]

নিষিদ্ধ হওয়ার চ্যানেলগুলি হল লোকতন্ত্র টিভি, U&V টিভি, এ এম রাজভি, গৌরবশালী পবন মিথিলাচল, সি টপ ফিফ্থ, সরকারি আপডেট, সব কুছ দেখো এবং পাকিস্তানি চ্যানেল নিউজ কি দুনিয়া। বিবৃতিতে আরও জানানো হয়েছে, ভুল তথ্য দিয়ে ইচ্ছাকৃতভাবে ভিডিওর থাম্বনেলগুলি আরও বেশি উত্তেজনাপূর্ণ করে তোলার চেষ্টা করত এই চ্যানেলগুলি (YouTube Channels)। লোগো এবং সঞ্চালনায় চমক দিয়ে খবরগুলিকে বিশ্বাসযোগ্য করে তোলার চেষ্টা করে তারা। কিন্তু দর্শকরা যাতে ভুয়ো খবর দেখে ভুল পথে চালিত না হয়, সেই কারণেই চ্যানেলগুলি ব্লক করার সিদ্ধান্ত নেয় মোদি সরকার।

তবে এই প্রথমবার নয়, এর আগেও জাতীয় নিরাপত্তার স্বার্থে এবং সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে ভুয়ো তথ্য ছড়ানোর অভিযোগে একশোরও বেশি ইউটিউব চ্যানেল বন্ধ করেছে কেন্দ্র। যার মধ্যে ছিল পাকিস্তানি চ্যানেলও। নিষিদ্ধ হয়েছে বিভিন্ন ফেসবুক গ্রুপ, অ্যাকাউন্ট ও পোস্টও।

[আরও পড়ুন: শাস্তি নাকি ভালবাসা? নিজের পরানো সিঁদুর মুছিয়ে প্রেমিকের সঙ্গে স্ত্রীর বিয়ে দিলেন স্বামী!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে