BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ২৩ অক্টোবর ২০২০ 

Advertisement

OMG! ছবি-ফোন নম্বর ছাড়া লগ ইন করা যাবে না ফেসবুকে

Published by: Tiyasha Sarkar |    Posted: July 28, 2019 4:40 pm|    Updated: July 28, 2019 4:41 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভুয়ো অ্যাকাউন্টের দৌরাত্ম্য রুখতে এবার আরও তৎপর ফেসবুক। ইমেল নয়, ছবি ও সক্রিয় মোবাইল ফোন নম্বর দিলে তবেই খোলা যাবে ফেসবুক অ্যাকাউন্ট। আর এতেই মাথায় হাত ফেসবুকের ভুয়ো ব্যবহারকারীদের। ফেসবুকের তরফে জানানো হয়েছে মুলত ভুয়ো ব্যবহারকারীদের আটকাতেই এই পদক্ষেপ নেওয়ার চিন্তাভাবনা করা হচ্ছে।

[আরও পড়ুন: ধর্ষণ রুখতে প্রতিবেশীকে খুন, থানায় গিয়ে আত্মসমর্পণ মহিলার]

দিনরাত, অহরহ ফেসবুকে ঢুঁ মেরে ঘুরে আসাই নেশা হয়ে দাঁড়িয়েছে সব প্রজন্মের। শত ব্যস্ততার মধ্যেও ফেসবুক ওয়াল যেন বিনোদনের মাধ্যম। কিন্তু সেখানেও তো সমস্যা রয়েছে। ফেসবুক জুড়ে ছড়িয়ে পড়েছে বহু ভুয়ো ব্যবহারকারী। যাদের ভিড়ে আসল অ্যাকাউন্ট খুঁজে পাওয়া কঠিন। আর অধিকাংশ ক্ষেত্রেই দেখা গিয়েছে ছবি ব্যবহার না করে কেবল মাত্র ইমেল আইডি দিয়েই অ্যাকাউন্ট চালু করতেন ওই সব ভুয়ো ব্যবহারকারীরা। তাঁদের রুখতেই এবার নয়া পদক্ষেপ নিল ফেসবুক। জানা গিয়েছে, আগামীতে লগ ইন করতে হলে প্রথমে একটি চালু ফোন নম্বর চাইবে ফেসবুক। এরপরই আসল ছবি দিয়ে লগ ইন করতে বলা হবে। সেই সঙ্গে একাধিক ফেসবুক অ্যাকাউন্ট তৈরির ক্ষেত্রেও বাধাপ্রাপ্ত হবেন একজন ব্যবহারকারী।

ভুয়োর গেরো থেকে বাঁচতে ইতিমধ্যেই বহু মানুষই ডিঅ্যাক্টিভেট করেছেন তাঁদের আসল প্রোফাইল। আর সেই সব ব্যক্তিদের নামে ভুয়ো প্রোফাইল খুলে চালাতে শুরু করেছিলেন অনেকেই। সেই জায়গা থেকেই ফেসবুকের এই পদক্ষেপ। তাঁদের বর্তমান উদ্দেশ্য ভুয়ো অ্যাকাউন্ট চিরতরে বন্ধ করা, ও ভুয়ো প্রোফাইলের খপ্পরে পড়ে ইতিমধ্যেই আসল প্রোফাইল ডিলিট করে অন্য ডামি প্রোফাইল খুলতে হয়েছে, সেই সব ইউজারদের মূলস্রোতে আনা। তবে এই প্রথম নয়, এর আগেও ভুয়ো অ্যাকাউন্টের দৌরাত্ম্য কমাতে একাধিক পদক্ষেপ নিয়েছে ফেসবুক। সুফলও মিলেছে কিন্তু তাতেও সমূলে নির্মূল হয়নি সমস্যা। তবে এই পদক্ষেপ কার্যকরী হলে ভুয়ো অ্যাকাউন্ট তৈরি ও তার ব্যবহার রোধ সম্ভব হবে বলেই মনে করছেন সকলে।

[আরও পড়ুন: তৃণমূল সমর্থক হত্যায় অভিযুক্ত বিজেপি কর্মী ‘খুন’, দেহ উদ্ধারে বাধা পুলিশকে]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement