BREAKING NEWS

১০ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

করোনা ভ্যাকসিন নেওয়ার স্লট বুক করা যাবে হোয়াটসঅ্যাপেই? সত্যিটা জানুন

Published by: Sulaya Singha |    Posted: April 12, 2021 2:54 pm|    Updated: April 12, 2021 2:54 pm

Corona vaccination appointment via WhatsApp? Know the truth | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা ভ্যাকসিন (Corona vaccine) নিতে চান? হোয়াটসঅ্যাপ থেকেই নিজের অ্যাপোয়েন্টমেন্ট বুক করে ফেলুন। এমন খবর যদি কানে এসে থাকে, তাহলে সাবধান। সোমবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানিয়ে দেওয়া হল, এই খবর সম্পূর্ণ ভুয়ো। হোয়াটসঅ্যাপের মাধ্যমে টিকাকরণের জন্য অ্যাপোয়েন্টমেন্ট বুক করা যাবে না।

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে একটি ছবি। যেখানে হোয়াটসঅ্যাপ (WhatsApp) ব্যবহার করে কীভাবে টিকা নিতে পারবেন, তার বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে। বলা হয়েছে, নিজের নাম, বয়স এবং আধার কার্ড ব্যবহার করে টিকার জন্য অ্যাপোয়েন্টমেন্ট নেওয়া যাবে। কোন স্বাস্থ্যকেন্দ্রে করোনার ভ্যাকসিন নিতে চান, তা বেছে নিতে নিজের ঠিকানার পিন কোড উল্লেখ করতে হবে। এখানেই শেষ নয়। বলা হয়েছে, হোয়াটসঅ্যাপে যে ফোন নম্বর রয়েছে, তা কেন্দ্র সরকারের কোউইন (COWIN) অ্যাপের সঙ্গে যুক্ত। তাই সহজেই একটি নম্বর থেকে চারজন টিকার নেওয়ার জন্য স্লট বুক করা যাবে। মেসেজে লেখা, “৪৫ বছরের ঊর্ধ্বে প্রত্যেকেই প্রত্যেকেই” অত্যন্ত সহজেই যে এ প্রক্রিয়া সম্পন্ন হবে, সে কথাও বলা হয়েছে।

[আরও পড়ুন: মোবাইল হারিয়ে ফেলেছেন? জানেন, পুরনো নম্বর দিয়েই কীভাবে ব্যবহার করবেন WhatsApp?]

কিন্তু কেন্দ্রের তরফে স্পষ্ট করে দেওয়া হল, নেটদুনিয়ায় ছড়িয়ে পড়া এই মেসেজটি সম্পূর্ণ ভিত্তিহীন। হোয়াটসঅ্যাপ থেকে কোভিড-১৯ ভ্যাকসিনের জন্য স্লট বুক করা যায় না। শুধুমাত্র কেন্দ্রের তৈরি কোউইন এবং আরোগ্য সেতু অ্যাপ থেকেই অ্যাপোয়েন্টমেন্ট পাবেন টিকা নিতে ইচ্ছুক ব্যক্তিরা। 

উল্লেখ্য, দেশজুড়ে ক্রমেই বেড়ে চলেছে করোনার সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় দেশে আক্রান্ত প্রায় ১ লক্ষ ৬৯ হাজার মানুষ। সংক্রমণের নিরিখে ব্রাজিলকেও টপকে গিয়েছে ভারত। পরিস্থিতি সামাল দিতে গতকাল অর্থাৎ রবিবার থেকেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আহ্বানে দেশে শুরু হয়েছে ‘টিকা উৎসব’। ১১ থেকে ১৪ এপ্রিল পর্যন্ত যত বেশি সম্ভব মানুষকে টিকা দেওয়াই এই উৎসবের লক্ষ্য।

[আরও পড়ুন: কৃত্রিম করতল! মহামারীকালে রোগীকে ‘স্পর্শ’ দিতে অভিনব উদ্যোগ ব্রাজিলের নার্সের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement