BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মোবাইলে নতুন অ্যাপ ডাউনলোড করছেন? সাবধান, মুহূর্তেই ফাঁকা হতে পারে অ্যাকাউন্ট

Published by: Sucheta Sengupta |    Posted: July 7, 2022 10:00 pm|    Updated: August 9, 2022 7:47 pm

Do you download new app in Mobile? it will be dangerous ploy

ছবি: প্রতীকী

নন্দন দত্ত, সিউড়ি: কৌশল বদলাচ্ছে হ্যাকাররা। এখন অ্যাপ ডাউনলোড (Download) করলেই সেই মোবাইলের লিংকে থাকা টাকা লোপাট হয়ে যাচ্ছে। প্রতিদিন এভাবেই তাদের নতুন নতুন কৌশলে প্রতারিত হচ্ছেন গ্রাহকরা। ভুয়ো ফোন করে ওটিপি (OTP) নিয়ে টাকা প্রতারণার ঘটনা থেকে অনেক সচেতন হয়েছে গ্রাহকরা। তাই পথ বদলেছে প্রতারকরা। বীরভূমের দুবরাজপুরে (Dubrajpur) নতুন কায়দায় অ্যাপ ডাউনলোড করিয়ে পরপর দু’দিন গ্রাহকদের অ্যাকাউন্ট থেকে টাকা হাতাল হ্যাকাররা।

ফাঁদ পেতে ব্যাংক অ্যাকাউন্ট (Bank Account) থেকে প্রায় ১২ লক্ষ টাকা তুলে নিল প্রতারকরা। বিমা সংস্থার নামে এক লক্ষ টাকার চেক দুবরাজপুরের একটি বেসরকারি ব্যাংকের অ্যাকাউন্টে জমা দেওয়ার পর এমন ঘটনাটি ঘটেছে। দুবরাজপুরের বাসিন্দা পেশায় মারুতি গাড়ির চালক তপন গড়াইকে গত ৪ জুলাই প্রতারকরা প্রথমে ফোন করে। তারা জানায়, মোবাইলে একটি অ্যাপ ডাউনলোড করতে হবে। নির্দেশমত সেই অ্যাপ মোবাইলে ইনস্টল করার ঘন্টা খানেকের মধ্যে তপনবাবুর তিনটি  অ্যাকাউন্ট থেকে প্রায় ১২ লক্ষ টাকা তুলে নেয় প্রতারকরা।

[আরও পড়ুন: গ্যাস, কেরোসিনের দাম এত বাড়ছে কেন? দলীয় কর্মসূচিতে গিয়ে গৃহবধূদের বিক্ষোভের মুখে লকেট]

এই ঘটনায় তিনি একেবারে হতভম্ব। তিলে তিলে জমানো টাকা এভাবে চলে যাওয়ায় ভেঙে পড়েছেন তপনবাবু। দুবরাজপুর থানা এবং সিউড়ি সাইবার ক্রাইমে অভিযোগ দায়ের করেন দুবরাজপুরের বাসিন্দা তপন গড়াই। তিনি জানান, ”২ জুলাই দুবরাজপুরের ওই ব্যাংকে বিমা সংস্থার একটি ১ লক্ষ টাকার চেক জমা করেছিলাম। ৪ জুলাই ব্যাংকের নাম করে আমার কাছে ফোন আসে। আপনার জমা দেওয়া চেকটির টাকা ভাঙানো হয়ে গিয়েছে । আপনি একটি অ্যাপ নিজের মোবাইলে ডাউনলোড করে নিন। তাহলে আপনি ব্যাংকের আপনার লেনদেন সংক্রান্ত সমস্ত কিছু জানতে পারবেন।”

[আরও পড়ুন: ‘নূপুর শর্মার জিভ কাটলেই মিলবে ২ কোটি’, ভিডিও ভাইরাল হতেই পুলিশের জালে অভিযুক্ত]

ব্যাংকের নির্দেশ পেয়ে তিনি অ্যাপটি ডাউনলোড করেন। পরে দেখেন তিনটি  অ্যাকাউন্ট থেকে ৫ জুলাই ও ৬ জুলাই – পরপর দু’দিনে মোট ১১ লক্ষ ৮৪ হাজার টাকা হাতিয়ে নেয় প্রতারকরা। এ নিয়ে সাইবার ক্রাইম থানায় অভিযোগ জানিয়েছেন। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে