১৮ অগ্রহায়ণ  ১৪২৬  বৃহস্পতিবার ৫ ডিসেম্বর ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

১৮ অগ্রহায়ণ  ১৪২৬  বৃহস্পতিবার ৫ ডিসেম্বর ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইউটিউব, জি-মেল, গুগল সার্চের মতো প্ল্যাটফর্ম থেকে যে কোম্পানির বড়সড় আয় হয়, একথা তো সকলেরই জানা। কিন্তু এমন একটি উৎস থেকেও যে রেকর্ড অঙ্কের অর্থ উপার্জন করে গুগল, সে খবর অনেকেরই অজানা। সেটি হল গুগল ট্রান্সলেট। বিশ্বজুড়ে দিনে কত শব্দের মানে গুগল ট্রান্সলেটে খোঁজা হয়, তা জানলে অবাকই হতে হয়।

[কীভাবে ডুয়াল ক্যামেরার স্মার্টফোনে তুলবেন ‘পারফেক্ট’ ছবি?]

সোমবার গুগলের দ্বিতীয়-কোয়ার্টারের উপার্জন সংক্রান্ত কনফারেন্সে সিইও সুন্দর পিচাই একটি নয়া তথ্য পেশ করলেন। জানালেন, কীভাবে বিশ্বজুড়ে জনপ্রিয় হয়ে উঠেছে ট্রান্সলেট অ্যাপটি। পিচাই বলেন, প্রতিদিন ১৪৩ বিলিয়ন (১৪,৩০০ কোটি) শব্দ অন্য ভাষায় খোঁজেন ব্যবহারকারীরা। হ্যাঁ, ঠিকই পড়েছেন। এক একদিনে এত সংখ্যক শব্দই খোঁজা হয় এই অ্যাপে। কোনও শব্দের মানে বা উচ্চারণ না জানলে কিংবা একই শব্দকে অন্যভাষায় কী বলে জানতে গুগল ট্রান্সলেটের জুড়ি মেলা ভার। একশোটিরও বেশি ভাষায় শব্দ ট্রান্সলেট করা যায়। পিচাই জানান, রাশিয়া বিশ্বকাপের সময় ব্যবহারকারীর সংখ্যা একলাফে অনেকখানি বেড়ে গিয়েছিল।

১২ বছর আগে ট্রান্সলেট অপশনটি আনে গুগল। তবে যত দিন গিয়েছে, ততই নতুন নতুন ফিচার যোগ হয়েছে এর সঙ্গে। আর তাই বর্তমানে এটি অত্যন্ত জনপ্রিয় একটি অ্যাপে পরিণত হয়েছে। এখন একটি গোটা কথপোকথনও ট্রান্সলেট করে দিতে পারে এই অ্যাপ। তাও আবার মুহূর্তের মধ্যেই। পথঘাটে অন্য ভাষায় কোনও সিগন্যাল থাকলে তাও অনায়াসে ট্রান্সলেট করে দিতে পারে অ্যাপটি। অচেনা ভাষায় লেখা কোনও রেস্তরাঁর নাম, হোটেলের নাম ট্রান্সলেট করে নেওয়াও এখন আসান। অন্যান্য সংস্থাও নিজেদের কাজে জন্য অ্যাপটি ব্যবহার করছে। আর এই কারণেই এ থেকে মোটা অঙ্কে অর্থ উপার্জন করছে গুগল।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং