BREAKING NEWS

৩১ জ্যৈষ্ঠ  ১৪২৮  মঙ্গলবার ১৫ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

উপগ্রহ থেকেই সরাসরি মিলবে দুরন্ত ইন্টারনেট! ‘বিপ্লব’ আনতে চায় এলন মাস্কের সংস্থা

Published by: Biswadip Dey |    Posted: May 5, 2021 7:31 pm|    Updated: May 5, 2021 7:31 pm

Elon Musk-backed SpaceX says it received over half a million pre-orders for Starlink broadband | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইন্টারনেট ব্যবহারের এতদিনের চেনা ছবিটা বদলে যাবে এবার। তেমনটাই দাবি ধনকুবের এলন মাস্কের (Elon Musk) সংস্থা স্টারলিংকের (Starlink)। সরাসরি উপগ্রহের মাধ্যমে ইন্টারনেট সংযোগ দিচ্ছে তারা। আর এই সুবিধা পাবেন ভারতীয়রাও। কয়েক সপ্তাহ আগে শুরু হয়েছিল এই হাইস্পিড ইন্টারনেটের সংযোগ প্রি-অর্ডার করার অফার। ফেরতযোগ্য ৯৯ ডলার দিয়ে আগেভাগেই এই সংযোগের অর্ডার দিয়ে ফেলার সুযোগ হাতছাড়া করেননি অনেকেই। মঙ্গলবার এলন মাস্ক জানিয়েছেন, ইতিমধ্যেই ৫ লক্ষ প্রি-অর্ডার তাঁরা পেয়ে গিয়েছেন।

গত মঙ্গল‌বার ফ্যালকন ৯ রকেটের সাহায্যে আরও ৬০টি স্টারলিংক উপগ্রহ উৎক্ষেপণ করল এলনের সংস্থা ‘স্পেসএক্স।’ এরপরই তাঁর সংস্থার নতুন ইন্টারনেট পরিষেবা নিয়ে মুখ খুললেন এলনের সংস্থার এর স্পেস অপারেশন ইঞ্জিনিয়ার শিব ভরদ্বাজ। জানিয়ে দিলেন, যত বেশি সংখ্যাক উপগ্রহ তাঁরা মহাকাশে পাঠাতে পারবেন ততই ওই ব্রডব্যান্ড পরিষেবা শুরু করার কাছাকাছি পৌঁছে যাবেন।
বাজারচলতি সব ধরনের ইন্টারনেট পরিষেবাকে কার্যত চ্যালেঞ্জ ছুঁড়ে দিচ্ছে এলন মাস্কের সংস্থা।

[আরও পড়ুন: আপনার বাড়ির নিকটবর্তী কোন কেন্দ্রে ভ্যাকসিনের স্লট ফাঁকা? সব তথ্য পৌঁছে যাবে ফোনে]

তাদের যুক্তি, ফাইবার অপটিক সংযোগের চেয়ে উপগ্রহের মাধ্যমে ইন্টারনেট সংযোগ এলে তার গতিও বেশি থাকবে। মিলবে নিরবিচ্ছিন্ন পরিষেবা। প্রাথমিক ভাবে ১ হাজার ও পরে ১২ হাজার উপগ্রহের মাধ্যমে স্টারলিংকের পরিষেবা মিলবে। যদিও উপগ্রহের মাধ্যমে ইন্টারনেটের পরিষেবা আরও কিছু সংস্থা দেয়। কিন্তু মাস্কের সংস্থার উপগ্রহগুলি তাদের থেকে পৃথিবীর ৬০ গুণ বেশি কাছে থাকবে। আর এর ভিতরেই লুকিয়ে রয়েছে এর সাফল্যের চাবিকাঠি। প্রাথমিক ভাবে ১৫০ এমবিপিএস গতি। পরে তা বাড়িয়ে ৩০০ এমবিপিএস করা হবে।

এদিকে ভারতের টেলিকম দপ্তর ‘ডট’ ইতিমধ্যেই মাস্কের সংস্থাকে নির্দেশ দিয়েছে এদেশের জন্য কোনও পরিষেবা দিতে হলে যেন তারা যথাযথ লাইসেন্স বের করে নেয়।

[আরও পড়ুন: বাংলার রং সবুজ হতেই নেটদুনিয়ায় হাসির খোরাক মোদি-শাহ! ভাইরাল একগুচ্ছ মিম]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement