BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৭  মঙ্গলবার ১ ডিসেম্বর ২০২০ 

Advertisement

ছবি, অডিও, ভিডিওর মাধ্যমে বিদ্বেষ ছড়ালেই ব্যবস্থা নিচ্ছে ফেসবুক, ডিলিট হবে অ্যাকাউন্টও

Published by: Sulaya Singha |    Posted: November 21, 2020 3:28 pm|    Updated: November 21, 2020 3:28 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফেসবুকের মাধ্যমে হিংসা, বিদ্বেষ ছড়ানোর জন্য যেখানে যখন লেখা, ছবি, অডিও, ভিডিও, কার্টুন পোস্ট করা হয়েছে, সেই সবের বিরুদ্ধে তৎক্ষণাৎ উপযুক্ত ব্যবস্থা নিয়েছে ফেসবুক। হাজারো সমালোচনার মুখে পড়ে এমনই সাফাই দেওয়া হল ফেসবুকের পক্ষ থেকে।

বিদ্বেষমূলক (Racism) বক্তব্য রুখতে ফেসবুক কোনওরকম ব্যবস্থা নিচ্ছে না, দীর্ঘদিন ধরেই এই অভিযোগ উঠছিল। ফেসবুকের গাফিলতি রয়েছে বলে অভিযোগ এসেছে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে। আমেরিকায় সাম্প্রতিক বর্ণবিদ্বেষী দাঙ্গা, প্রেসিডেন্ট নির্বাচনের সময় ফেসবুকে ঘৃণা, বিদ্বেষ ছড়ানোর অভিযোগ উঠেছিল। ফেসবুকের বিরুদ্ধে রাজনৈতিক পক্ষপাতিত্বের এবং পক্ষপাতদুষ্ট হয়ে নানা সময়ে নানা গোষ্ঠীর মুখপত্র হয়ে ওঠার মতো গুরুতর অভিযোগও ছিল। তাই গত বৃহস্পতিবার মার্কিন মুলুকে সংস্থার সদর দপ্তর থেকে বিদ্বেষমূলক বক্তব্যের তৃতীয় ত্রৈমাসিকের একটা হিসেব প্রকাশ করেছে ফেসবুক (Facebook)।

[আরও পড়ুন: পাকিস্তানে বন্ধ হতে চলেছে গুগল, ফেসবুক, টুইটার! ইমরান খানকে কড়া হুঁশিয়ারি তিন সংস্থার]

তৃতীয় ত্রৈমাসিকের যে হিসেব ফেসবুক দিয়েছে সেখানে তারা দাবি করেছে, প্রতি ১০ হাজার কনটেন্টের মধ্যে ১০-১১টি বিদ্বেষমূলক বক্তব্য রয়েছে। এই ত্রৈমাসিকেই ২ কোটি ২১ লক্ষ এই ধরনের কনটেন্টের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে। ফেসবুকের দাবি, হিংসা, বিদ্বেষ, ঘৃণা ও উসকানিমূলক কনটেন্টকে তারা রেয়াত করছে না। নজরে এলে সঙ্গে সঙ্গেই তা ব্লক বা ডিলিট করা হচ্ছে। এজন্য দুনিয়াজুড়ে লক্ষাধিক অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া, তাদের সতর্কবার্তা পাঠানো-সহ একগুচ্ছ ব্যবস্থা নেওয়া হয়েছে। যদিও ফেসবুক বিরোধী বেশ কিছু মানবাধিকার সংস্থার দাবি, ফেসবুক সঠিক তথ্য দিচ্ছে না।

আরও একধাপ এগিয়ে ফেসবুককে বয়কটের দাবি তোলা অ্যান্টি-ডিফেমেশন লিগ সংস্থা বলছে, দুনিয়াজুড়ে নিষিদ্ধ করা উচিত ফেসবুক। কারণ ফেসবুক মানুষের ভাবাবেগ নিয়ে ছিনিমিনি খেলে। প্রতিটি অ্যাকাউন্ট হোল্ডারের তথ্য পাচার করে অ্যাকাউন্ট হোল্ডারদের বোকা বানিয়ে কোটি কোটি ডলার কামাচ্ছে ফেসবুক। তাদের দাবি, সাহস থাকলে ফেসবুক জানাক, ঘৃণা, বিদ্বেষ ছড়ানোর জন্য কত লক্ষ অ্যাকাউন্ট তারা বন্ধ করেছে। কিন্তু ব্যবসায়িক স্বার্থে তারা তা জানাচ্ছে না। তবে ফেসবুকের দাবি, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে ও পরে সামাজিক ঘৃণা, বিদ্বেষ ছড়ানোর অভিযোগে সাড়ে তিন কোটি কনটেন্ট তারা ডিলিট করেছে।

[আরও পড়ুন: ইন্টারনেট ব্যাংকিং করেন? পরিষেবা পেতে গ্রাহকদের সমস্যা হতে পারে, জানাল SBI]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement