BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

নয়া ফিচার আনছে ফেসবুক, এবার একই অ্যাকাউন্ট থেকে তৈরি করা যাবে পাঁচটি প্রোফাইল

Published by: Biswadip Dey |    Posted: July 17, 2022 7:09 pm|    Updated: July 17, 2022 7:10 pm

Facebook is testing a new feature that will allow users to create multiple profiles from a single account । Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফেসবুক (Facebook) ইউজারদের জন্য নতুন উপহার আনছে মেটা (Meta)। আনা হচ্ছে এমন ফিচার যার সাহায্যে একটাই অ্যাকাউন্ট থেকে সর্বোচ্চ পাঁচটি প্রোফাইল তৈরি করা যাবে। আসলে ইউজারদের এনগেজমেন্ট বাড়াতে চাইছে ফেসবুক। আর তাই এই নয়া ফিচারের পরিকল্পনা। ইতিমধ্যেই এই ফিচার নিয়ে পরীক্ষা নিরীক্ষা শুরু করেছে মার্ক জুকারবার্গের সংস্থা।

একটি প্রযুক্তি সংক্রান্ত ওয়েবসাইটের সূত্রে জানা যাচ্ছে, ওই ব্যক্তির আসল নামটি থাকবে মূল প্রোফাইলে। বাকি প্রোফাইলগুলিতে যে কোনও নাম বা ছবি ব্যবহার করা যাবে। তবে সেই সঙ্গে ফেসবুক সতর্ক রয়েছে, যাতে এই সুযোগে কোনও ইউজার নিজের পরিচিতি নিয়ে কোনও রকম প্রতারণা করতে না পারে। আসলে মূল অ্যাকাউন্টটি ছাড়া বাকি প্রোফাইলগুলির কোনওটি স্কুল, কোনওটি কলেজের বন্ধু কিংবা আত্মীয়স্বজনের বৃত্তে যুক্ত থাকার জন্য ব্যবহার করা যাবে। 

[আরও পড়ুন: কন্যাই সম্পদ! ছেলের চেয়ে মেয়ে দত্তক নেওয়ার প্রবণতা বাড়ছে দেশে, বলছে পরিসংখ্যান]

আর সেই কারণেই মেটা এমন ব্যবস্থা করছে যাতে কোনও একটা প্রোফাইল যদি ফেসবুকের আইন ভাঙে, তাহলে তার প্রভাব পড়বে মূল প্রোফাইলেও। অপরাধের গুরুত্ব বুঝে ওই অতিরিক্ত প্রোফাইল কিংবা মূল অ্যাকাউন্টটিও বন্ধ করে দিতে পারে ফেসবুক।

গত মে মাসেই ভারতে মোট ১৩টি বিভিন্ন ক্যাটাগরিতে প্রায় ১ কোটি ৭৫ লক্ষ কনটেন্টকে সরিয়ে দিয়েছে। এর মধ্যে যৌন ইঙ্গিত থেকে নগ্নতা, হিংসা থেকে বিপজ্জনক সংস্থায় যুক্ত থাকার মতো নানা কারণ রয়েছে। ফেসবুক যে কোনও ধরনের আপত্তিকর কনটেন্টেরই বিরুদ্ধে, তা আবারও পরিষ্কার হয়ে গিয়েছে।

প্রসঙ্গত, বরাবরই একই ইউজারের একাধিক প্রোফাইলের বিরুদ্ধে ফেসবুক। কিন্তু এবার পরিবর্তনের ছায়া সংস্থায়। আগের নীতি বদলে এবার ইউজারদের জন্য একাধিক প্রোফাইলের পরিকল্পনা ফেসবুকের। এখন দেখার, কবে এই নতুন ফিচারটির ঘোষণা করে ফেসবুক।

[আরও পড়ুন: ‘পর্ন ছবিতে অভিনয় করুন’, সোশ্যাল মিডিয়ায় ছবি পোস্ট করে কটাক্ষের শিকার নুসরত]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে