৩ অগ্রহায়ণ  ১৪২৬  বুধবার ২০ নভেম্বর ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

৩ অগ্রহায়ণ  ১৪২৬  বুধবার ২০ নভেম্বর ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইউজারদের নগ্ন ছবি চাইছে ফেসবুক! শিরোনাম পড়ে চমকে উঠবেন না যেন! বাস্তবে এমনটাই হচ্ছে। কেন, জানতে চান?

রিভেঞ্জ পর্ন কাকে বলে জানেন তো? ধরুন এক যুবক ও যুবতীর মধ্যে দীর্ঘদিন ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। এই পরিস্থিতিতে কোনও কারণে মেয়েটি সম্পর্ক থেকে বেরিয়ে যেতে চাইলে, প্রতিশোধের বশে ছেলেটি যদি তাঁদের ঘনিষ্ঠ ছবি বা ভিডিও অনালাইনে পোস্ট করে দেয়- তবে তাকেই বলে রিভেঞ্জ পর্ন। উলটোটাও যে ঘটে না এমনটা নয়। ইদানিং এই প্রবণতা বেড়েছে। এবার এই প্রবণতা রুখতেই উদ্যোগী হয়েছে ফেসবুক। কিন্তু যে পদ্ধতি অবলম্বন করেছে সংস্থাটি, সেটি বিতর্কের সূত্রপাত ঘটিয়েছে।

[আপডেটেড WhatsApp ডাউনলোড করেছেন? জানেন কী সর্বনাশ হতে পারে?]

সম্প্রতি অস্ট্রেলিয় সরকারের সেফটি কমিশনার ঘোষণা করেছেন, কেউ যদি চান যে তাঁর কোনও আপত্তিকর ছবি বা ভিডিও ফেসবুক-ইনস্টাগ্রামে না আপলোড হয়, তাহলে নিজের একটি সম্পূর্ণ নগ্ন ছবি মেসেঞ্জারের মাধ্যমে ফেসবুক কর্তৃপক্ষকে পাঠিয়ে রাখুন। আর সেই সঙ্গে একটি ফর্মে আপনার নাম, ধাম-সহ বিস্তারিত তথ্য। ব্যস! আপনার দায়িত্ব এখানেই শেষ! এরপর যা করার ফেসবুকই করবে।

ফেসবুক আপনার নগ্ন ছবি নিয়ে আপনারই একটি ডিজিটাল প্রতিকৃতি তৈরি করবে। পোশাকি ভাষায় একে বলে digital fingerprint বা লিঙ্ক। ফেসবুক আপনার নগ্ন ছবিটি ‘সেভ’ করবে না, বরং এই লিঙ্কটি সেভ করবে। তারপর আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ও অন্যান্য ফটো-ম্যাচিং প্রযুক্তিকে ব্যবহার করে কাজ করবে। এবার কেউ আপনার আপত্তিকর ছবি ফেসবুক বা ইনস্টাগ্রামে আপলোড করতে গেলে, আপনার ডিজিটাল অবয়বের সাহায্যে ফেসবুক সেটি আপলোড করতে দেবে না। আটকে দেবে। এমনটাই জানিয়েছেন অস্ট্রেলিয়ার ই-সেফটি কমিশনার জুলি গ্র্যান্ট।

তবে ফেসবুকের তরফে এখনই এই বিতর্কিত পদ্ধতি নিয়ে কোনও বক্তব্য মেলেনি। গ্র্যান্ট জানিয়েছেন, ফেসবুক মেসেঞ্জার এন্ড টু এন্ড টেকনোলজি ব্যবহার করবে, তাই এক্ষেত্রে নিজেদের নগ্ন ছবি পাঠালে সেটি ‘লিক’ হওয়ার আশঙ্কা নেই বললেই চলে। তাই এবার থেকে ভারচুয়াল জগতে নিরাপদে থাকতে পাঠিয়ে ফেলুন আপনার নগ্ন ছবি। প্রথম দফায় অস্ট্রেলিয়া, আমেরিকা ও ব্রিটেনে চালু হচ্ছে এই প্রকল্প। পাইলট প্রজেক্ট সাফল্যের মুখ দেখলে ধীরে ধীরে অন্যত্রও চালু হতে পারে এই সুবিধা।

[আধার-মোবাইল লিঙ্ক নিয়ে এখনই জেনে রাখুন এই ১০ জরুরি তথ্য]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং