BREAKING NEWS

২৮ শ্রাবণ  ১৪২৭  বৃহস্পতিবার ১৩ আগস্ট ২০২০ 

Advertisement

ফেসবুকের ৫ কোটি ইউজারের অ্যাকাউন্ট হ্যাক, অধিকাংশই ভারতীয়

Published by: Subhajit Mandal |    Posted: September 29, 2018 9:44 am|    Updated: September 29, 2018 9:44 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের বড়সড় অনলাইন হ্যাকিংয়ের শিকার ফেসবুক। একজন-দু’জন নয় প্রায় ৫ কোটি ফেসবুক ইউজারের অ্যাকাউন্টে হামলা চালিয়েছে হ্যাকাররা। চুরি হয়েছে প্রচুর তথ্য। শুক্রবার একথা জানিয়েছে খোদ ফেসবুক কর্তৃপক্ষ। সবচেয়ে উদ্বেগের বিষয় এই পাঁচ কোটির মধ্যে অধিকাংশই নাকি ভারতীয়। সেকথাও স্বীকার করেছে জুকেরবার্গের সংস্থা। যদিও, ঠিক কতজন ভারতীয় ইউজারের অ্যাকাউন্ট হ্যাক হয়েছে স্পষ্ট করেনি ফেসবুক কর্তৃপক্ষ।

[খোদ জুকেরবার্গের ফেসবুক পেজ ডিলিট করার হুমকি হ্যাকারের!]

বিশ্বের নানা প্রান্ত থেকে সাইবার দুষ্কৃতীরা পাঁচ কোটি ফেসবুক ইউজারের অ্যাকাউন্ট হ্যাক করেছে। ওই ইউজারদের যাবতীয় ছবি, তথ্য, মেসেজ, ভিডিও এখন হ্যাকারদের নাগালে। কাদের অ্যাকাউন্ট হ্যাক হয়েছে বা অ্যাকাউন্টগুলির কি কি ক্ষতি হয়েছে তার বিস্তারিত হদিশ দিতে পারেনি ফেসবুক কর্তৃপক্ষ। তবে বিভিন্ন লোভনীয় অ্যাপে গ্রাহককে যোগ দিতে প্রলুব্ধ করেই হ্যাকাররা গ্রাহকদের অ্যকাউন্ট হ্যাক করেছে। ২৫ সেপ্টেম্বর বিকেলে আমেরিকায় এই হ্যাকিংয়ের ঘটনাটি প্রথম জানা যায়। মনে করা হচ্ছে বিশ্বজুড়ে অন্তত আরও ৯ কোটি ইউজারের অ্যাকাউন্ট হ্যাক হয়েছে বা হতে চলেছে। ফলে সব ফেসবুক ইউজারকে সাবধান করা হচ্ছে তাঁরা যেন তাঁদের পাসওয়ার্ড এখনই বদলে ফেলেন এবং মোবাইলে ফেসবুক অ্যাপটি ডিলিট করে নতুন করে ডাউনলোড করেন। ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে তারাও নিজেদের মতো করে গ্রাহকদের নিরাপত্তা বাড়ানোর চেষ্টা করছেন। ইতিমধ্যেই প্রায় ৪০ কোটি ইউজারের অ্যকাউন্টের নিরাপত্তা বাড়ানো হয়েছে। গোটা বিশ্বে ফেসবুকের প্রায় ২০০ কোটি গ্রাহক আছে। তাঁর মধ্যে সবচেয়ে বেশি ২৭ কোটি ভারতীয়।

[লিংক করা হয়ে গিয়েছে? সহজেই বন্ধ করুন ব্যাংক, মোবাইলের আধার সংযোগ]

অনলাইনে তথ্য হ্যাক হওয়া নিয়ে এমনিতেই বেজায় চাপে ফেসবুক কর্তৃপক্ষ। একদিকে কেমব্রিজ অ্যানালিটিকা কাণ্ড অন্যদিকে, মার্কিন নির্বাচনকে রাশিয়ান সরকারের প্রভাবিত করার অভিযোগ। এই দুই ঘটনার পর ফেসবুকে ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা নিয়ে বেশ অস্বস্তিতে ব্যবহারকারীরা। এই দুই ঘটনার পর অবশ্য নতুন করে তাদের তথ্য নিরাপত্তার বিষয়টি ঢেলে সাজানো হয়েছে বলে দাবি করে ফেসবুক। যদিও, সে দাবি কতটা সত্যি তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। কারণ প্রতিনিয়তই অ্যাকাউন্ট হ্যাকের খবর আসছে ফেসবুক থেকে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement