BREAKING NEWS

১১ অগ্রহায়ণ  ১৪২৯  সোমবার ২৮ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Google Chrome ব্যবহার করেন? চুরি যেতে পারে তথ্য, জেনে নিয়ে সাবধান হোন

Published by: Biswadip Dey |    Posted: September 1, 2022 3:17 pm|    Updated: September 1, 2022 3:17 pm

Five Google Chrome extensions found to be vulnerable to hacking, says McAfee। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ওয়েব ব্রাউজার হিসেবে এই মুহূর্তে গুগল ক্রোম (Google Chrome) অত্যন্ত জনপ্রিয়। ওই ওয়েব ব্রাউজারের এক্সটেনশনই সবথেকে বেশি। কিন্তু দেখা যাচ্ছে এর মধ্যে বেশ কয়েকটি এক্সটেনশন বেশ বিপজ্জনক। এটি ব্যবহার করলে ইউজারদের ব্যক্তিগত তথ্য হাতছাড়া হতে পারে। অ্যান্টি ভাইরাস সংস্থা ম্যাকাফে একথা জানিয়ে সতর্ক করেছে সকলকে।

গুগল যে কোনও এক্সটেনশনকে তার ব্রাউজারে অন্তর্ভুক্ত করার আগে সেটি নিরাপদ কিনা তা যাচাই করতে স্ক্যান করে নেয়। কিন্তু কয়েকটি এক্সটেনশনকে ‘বিপজ্জনক’ বলে চিহ্নিত করা গিয়েছে। ম্যাকাফের ওয়েবসাইটে প্রকাশিত একটি রিপোর্ট অনুসারে ক্রোম ওয়েব স্টোরেই পাওয়া যায় ওই এক্সটেনশনগুলি। এখনও পর্যন্ত ১৪ লক্ষ বার ডাউনলোডও হয়ে গিয়েছে সেগুলি।

[আরও পড়ুন: কংগ্রেসের সভাপতি নির্বাচনেও কারচুপির আশঙ্কা, ভোটার তালিকা চাইল বিক্ষুব্ধরা]

এই এক্সটেনশনগুলি হল নেটফ্লিক্স পার্টি, নেটফ্লিক্স পার্টি ২, ফ্লিপশোপ- প্রাইস ট্র্যাকার, ফুল পেজ স্ক্রিনশট ক্যাপচার ও অটোবে ফ্ল্যাশ সেলস। এর মধ্যে নেটফ্লিক্স পার্টি ডাউনলোড হয়েছে ৮ লক্ষ বার। নেটফ্লিক্স পার্টি ২ ডাউনলোড হয়েছে ৩ লক্ষ। এছাড়া ফুল পেজ স্ক্রিনশট ক্যাপচার ২ লক্ষ, ফ্লিপশপ ৮০ হাজার এবং অটোবে ফ্ল্যাশ সেলস ২০ হাজার বার ডাউনলোড হয়েছে।

রিপোর্ট অনুসারে ওই পাঁচটি এক্সটেনশনের বিরুদ্ধে অভিযোগ একই। এই এক্সটেনশনগুলিতে ম্যালওয়্যার রয়েছে। যখই ইউজাররা কোনও ওয়েবসাইটে যান, তখনই এই ম্যালওয়্যারগুলি পেজের ইউআরএল পাঠিয়ে দেয় আরেক সার্ভারে।

[আরও পড়ুন: দাউদ ইব্রাহিমের সন্ধান দিলেই মিলবে ২৫ লক্ষ, ঘোষণা NIA’র]

এই পরিস্থিতিতে তাই সমস্ত ইউজারকেই পরামর্শ দেওয়া হচ্ছে এই এক্সটেনশনগুলি এড়িয়ে চলার। আর যদি ইতিমধ্যেই আপনি এগুলির মধ্যে কোনওটি ডাউনলোড করে থাকেন, তাহলে অবিলম্বে তা আনইনস্টল করারই পরামর্শ দিচ্ছে ম্যাকাফে।

উল্লেখ্য, কয়েক মাস আগেও এই ব্রাউজারের কিছু দুর্বলতার দিক সম্পর্কে সকলকে সচেতন করেছিল কেন্দ্রীয় সংস্থা CERT-In তথা ইন্ডিয়ান কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিম। নিরাপত্তার ক্ষেত্রে ১৩টি নতুন গলদ ধরা পড়ে ক্রোমে। CERT-In-এর পরামর্শ, ক্রোম ইউজাররা যেন দেখে নেন তাঁরা ওই ব্রাউজারের লেটেস্ট ভার্শনটি ব্যবহার করছেন কিনা। নাহলে আপডেট করে নিতে হবে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে