৮ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ২৬ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

CoWin-এ রেজিস্টারের সময় আধার নম্বর দেননি? আপনি নাও পেতে পারেন ভ্যাকসিন!

Published by: Sulaya Singha |    Posted: May 21, 2021 3:41 pm|    Updated: May 21, 2021 3:41 pm

For Corona vaccine, Aadhaar is mandatory for CoWin registration! | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা ভ্যাকসিন নেওয়ার জন্য CoWin-এর ওয়েবসাইটে গিয়ে নিজের নাম নথিভুক্ত করা বাধ্যতামূলক। সেক্ষেত্রে আধার কার্ড কিংবা ভোটার কার্ড, প্যান কার্ডের মতো কোনও একটি পরিচয়পত্রের তথ্য দিতে হয়। তারপরই আপনার নাম রেজিস্টার হয়ে যায় সরকারের খাতায়। এরপর টিকা নেওয়ার জন্য দিনক্ষণ-স্বাস্থ্যকেন্দ্র সুবিধামতো বুক করে নেওয়া যায়। কিন্তু এবার শোনা যাচ্ছে, আধার কার্ড ছাড়া অন্য কোনও কার্ড দিয়ে নাম রেজিস্টার করালে কোনও লাভ হবে না! ভ্যাকসিন (Corona vaccine) পেতে দীর্ঘদিন অপেক্ষা করতে হবে আপনাকে। আবার টিকা যে পাবেনই, তারও কোনও নিশ্চয়তা নেই!

টিকা পেতে এই অ্যাপে নাম নথিভুক্ত করার জন্য যে আধার বাধ্যতামূলক, সরকারের তরফে এমন ঘোষণা করা হয়নি। কিন্তু বাস্তবে বারবার সে ছবিই ধরা পড়ছে। এক টুইটার ব্যবহারকারী যেমন জানাচ্ছেন, CoWin-এ নাম লিখিয়ে তিনি বেঙ্গালুরুর এক বেসরকারি হাসপাতালে ভ্যাকসিন নিতে গিয়েছিলেন। কিন্তু আধার কার্ড দিয়ে রেজিস্টার না করানোয় তাঁকে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হয়। এমনকী, হাসপাতালে লেখা ছিল, টিকা নেওয়ার জন্য আধার কার্ড বাধ্যতামূলক। তাই তাদের তরফে সাফ জানিয়ে দেওয়া হয়, প্যান কার্ড দিয়ে নাম নথিভুক্ত করানোর কারণে তাঁকে অপেক্ষা করতে হবে। তবে এখানেই সমস্যা মেটেনি। এরপর টিকাকরণের সঙ্গে যুক্ত এক কর্মী ওই টুইটার ইউজারকে জানান, বর্তমানে CoWin ওয়েবসাইটে আধার কার্ড বাধ্যতামূলক বলে উল্লেখ করা আছে। তাই শেষমেশ ভ্যাকসিন পেলেও আধার কার্ড ছাড়া তাঁকে সার্টিফিকেট দিতে অস্বীকার করে হাসপাতাল। অর্থাৎ বর্তমানে আধার কার্ড ছাড়া যে নাম নথিভুক্ত করা সম্ভব নয়, তেমনটাই এবার স্পষ্ট হচ্ছে।

[আরও পড়ুন: ব্ল্যাক ফাঙ্গাসের পর এবার থাবা হোয়াইট ফাঙ্গাসের! জেনে নিন নয়া রোগের উপসর্গ]

উল্লেখ্য, দিন কয়েক আগেই কেন্দ্রের তরফে জানানো হয়েছিল, আধার নম্বর বা কার্ড না থাকার অছিলায় কাউকে অত্যাবশকীয় পরিষেবা বা জরুরি পরিষেবা থেকে বঞ্চিত করা যাবে না। আধার না থাকলে কী করতে হবে তা নির্দিষ্ট করে নিয়মে বলা রয়েছে, প্রয়োজনে সেই নিয়ম মেনে কাজ করতে হবে। অর্থাৎ, কোভিড টিকাকরণ কিংবা করোনার চিকিৎসার জন্য আধার কার্ড থাকা বাধ্যতামূলক নয়। কিন্তু এবার অন্য কথা বলছে CoWin ওয়েবসাইটটি।

[আরও পড়ুন: ‘তিনি বৃদ্ধ হলেন’, জনপ্রিয় ওয়েব ব্রাউজার ‘ইন্টারনেট এক্সপ্লোরার’ বন্ধ করার সিদ্ধান্ত মাইক্রোসফটের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement