৪ মাঘ  ১৪২৬  শনিবার ১৮ জানুয়ারি ২০২০ 

Menu Logo ফিরে দেখা ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

৪ মাঘ  ১৪২৬  শনিবার ১৮ জানুয়ারি ২০২০ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মার্শমেলো, ওরিওকে পিছনে ফেলে এসে গেল অ্যান্ড্রয়েডের নতুন ভার্সন ‘পাই’। সোমবার অ্যান্ড্রয়েড পরিবারের নবম ভার্সনটি আত্মপ্রকাশ করে। অন্যান্যবারের মতো এবারও বেশ কিছু চমক রয়েছে গুগল অ্যান্ড্রয়েড পাই-এ। একনজরে দেখে নেওয়া যাক কেমন এই নবতম ভার্সান।

অ্যাক্সেসিবিলিটি মেনু: এটি নতুন ফিচার। প্রতিবন্ধীদের জন্য স্ক্রিনশট ও নেভিগেট সিস্টেমও হয়ে গিয়েছে আরও সহজ।

সাউন্ড অ্যামপ্লিফায়ার: কারও সঙ্গে কথা বলার সময় চারদিকে যদি শোরগোল হয়, সেক্ষেত্রে এই ফিচারটির মাধ্যমে অপর প্রান্তের ব্যক্তি স্পষ্ট কথা শুনতে পাবেন।

[ছাত্র বিক্ষোভের জের, সোশ্যাল মিডিয়ায় গুজব রুখতে উদ্যোগী ঢাকা]

ব্যাটারি সেভার: মোবাইলের চার্জ দীর্ঘায়ু করার এই ফিচারটি আগেও ছিল। এবার তা আরও শক্তিশালী হচ্ছে।

সিলেক্ট টু স্পিক: সিলেক্ট টু স্পিক ফিচারের সঙ্গে এবার যুক্ত হয়েছে অপটিক্যাল ক্যারেক্টার রেকগনিশন। এতে ক্যামেরায় তোলা ছবি বা লেখা স্বয়ংক্রিয়ভাবে উচ্চারিত হবে।

অ্যাডাপটিভ ব্যাটারি: এই অভিনব ফিচারটি কৃত্রিম বুদ্ধিকে কাজে লাগিয়ে থাকে। এর মাধ্যমে এই ভার্সনের মোবাইল ব্যবহারকারীদের গতিবিধির উপর নজর রাখা সম্ভব। ব্যবহারকারী কোন অ্যাপটি ব্যবহার করবেন, তা ধারণা করা সম্ভব।

মাল্টিপল ব্লুটুথ কানেকশনস: এবার একসঙ্গে পাঁচটি ডিভাইস ব্লু-টুথের সঙ্গে যুক্ত করা যাবে আপনার মোবাইলের ব্লু-টুথ।

 

ব্যাকগ্রাউন্ড রেসট্রিকশনস: আপনার মোবাইলে এমন কিছু অ্যাপ থাকে, যেগুলি অতিরিক্ত ব্যাটারি খরচ হয়। সেগুলি নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করবে এই ফিচার।

[নিরাপত্তার প্রয়োজনে কীভাবে ব্লক করা যাবে ফেসবুক বা হোয়াটস্যাপ? পরামর্শ চাইছে কেন্দ্র]

মাল্টি ক্যামেরা সাপোর্ট: একই সময় একাধিক ক্যামেরা ব্যবহারের সুযোগ দেবে এই ফিচার।

অ্যাপ ড্যাশবোর্ড: সারাদিন স্মার্টফোনের দিকে তাকিয়ে কতক্ষণ সময় কাটান? কত নোটিফিকেশন পৌঁছয় আপনার কাছে, সব আপডেট দেবে অ্যাপ ড্যাশবোর্ড।

এছাড়া অ্যান্ড্রয়েড পাই-য়ে ডিসপ্লে কাটআউট, ওয়াইন্ড ডাউন, এজ টু এজ স্ক্রিনস, সাউন্ড ডিলে রিপোর্টিং, এইচডি অডিওর মতো ফিচারগুলিও যুক্ত হচ্ছে। সবমিলিয়ে নতুন ভার্সনে আরও স্মার্ট হবে আপনার সাধের স্মার্টফোনটি।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং