২২  শ্রাবণ  ১৪২৯  সোমবার ৮ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

৯ বছরের সফর শেষে বন্ধ হতে চলেছে গুগলের হ্যাংআউট

Published by: Sulaya Singha |    Posted: June 28, 2022 8:48 pm|    Updated: June 28, 2022 8:48 pm

Google set to shut down Hangouts after 9 years | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নব্বইয়ের দশকের প্রজন্মের জীবন থেকে মুছে যেতে চলেছে আরও একটি স্মৃতি। এবার চিরতরে বিদায় নিতে চলেছে হ্যাংআউটে। গুগলের তরফেই নিশ্চিত করা হয়েছে এ খবর।

একটা সময় কলেজ পড়ুয়াদের কাছে অতি জনপ্রিয় হয়ে উঠেছিল অরকুট (Orkut)। গুগলের এই বিশেষ প্ল্যাটফর্মে মনের মতো ছবি কিংবা লেখা পোস্ট করা যেত। বন্ধুদের সঙ্গে দীর্ঘ চ্যাটে জমে উঠত আড্ডাও। কিন্তু ফেসবুকের আবির্ভাবে ধীরে ধীরে ফিকে হতে শুরু করে এর জনপ্রিয়তা। এক সময় বন্ধুদের আলবিদা জানায় অরকুট। এবার সেই পথেই হাঁটছে এই সার্চ ইঞ্জিন সংস্থার আরেক মেসেজিং পরিষেবা হ্যাংআউট। দীর্ঘ ৯ বছর ইউজারদের চটজলদি পরিষেবা দিয়েছে এই প্ল্যাটফর্মটি।
গুগলের (Google) তরফে ইউজারদের বলা হয়েছে, যত দ্রুত সম্ভব হ্যাংআউট ছেড়ে গুগল চ্যাট ব্যবহার শুরু করতে। আজ থেকে হ্যাংআউট ব্যবহারকারীদের এ নিয়ে নোটিফিকেশনও পাঠানো শুরু হয়েছে। সাধারণত, জিমেল (Gmail) ব্যবহারের সময় চ্যাট করার ক্ষেত্রে এই ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি ব্যবহার করা হত। এখন থেকে গুগল চ্যাটে মেসেজ পাঠাতে পারবেন ইউজাররা।

[আরও পড়ুন: পয়গম্বর বিতর্কে নূপুর শর্মার সমর্থনে পোস্ট, মাথা কেটে নেওয়া হল যুবকের, উত্তেজনা রাজস্থানে]

যাঁরা ওয়েবসাইট থেকে জিমেলে হ্যাংআউট (Hangouts) ব্যবহার করেন, আগামী মাস থেকেই তা আপগ্রেড হয়ে গুগল চ্যাটে স্থানান্তরিত হবে। তাছাড়া যাঁরা মোবাইল এই প্ল্যাটফর্ম ব্যবহার করেন, তাঁদের চ্যাট ওয়েব অ্যাপ ইনস্টল করার পরামর্শ দেওয়া হয়েছে।

২০১৩ সালে আত্মপ্রকাশ ঘটেছিল হ্যাংআউটের। চলতি বছর নভেম্বরে চিরবিদায় নেবে এই মেসেজিং প্ল্যাটফর্মটি। তবে ইউজাররা চাইলে তার আগে নিজেদের ডেটা ডাউনলোড করে রাখতে পারেন। যদিও হ্যাংআউটের সমস্ত চ্যাট নিজে থেকেই গুগল চ্যাটে চলে যাবে। তবে কেউ ইচ্ছা করলে হ্যাংআউট ডেটা হিসেবে এটি সেভ রাখতে পারবেন। বর্তমানে হোয়াটসঅ্যাপ, টেলিগ্রাম, স্ন্যাপচ্যাটের মতো প্ল্যাটফর্মগুলির রমরমায় অনেকেই হ্য়াংআউটকে ভুলতে বসেছিল। এবার সে নিজেই চিরবিদায় নিতে চলেছে।

[আরও পড়ুন: আজব গঠন শ্বাসনালির! অপারেশন থিয়েটারে রোগীকে অজ্ঞান করতে গিয়ে তাজ্জব চিকিৎসক!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে